scorecardresearch
 

রাজ্যের হাতে আসছে 'টাকার খনি'? সুপ্রিম কোর্টের যে রায়ে বদলে যেতে পারে অঙ্ক

সুপ্রিম কোর্টের এই রায়কে ওড়িশা, বাংলা, ঝাড়খণ্ড এবং ছত্তীশগড়ের মতো খনিজ সমৃদ্ধ রাজ্যগুলির জন্য একটি বড় জয় বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে, এটি কেন্দ্রীয় সরকারকে একটি বড় ধাক্কাও।

Advertisement
Royalty Tax Verdict Royalty Tax Verdict
হাইলাইটস
  • সুপ্রিম কোর্টের কী সিদ্ধান্ত ছিল?
  • কী রায় দিল সুপ্রিম কোর্ট?
  • এখন পরবর্তী কী পদক্ষেপ?

ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নয় বিচারপতির বেঞ্চ, ৮:১ সংখ্যাগরিষ্ঠতার রায়ে জানিয়েছে, খনিজের উপর রয়্যালটি ট্যাক্স হিসাবে বিবেচিত হতে পারে না। একই সঙ্গে বলা হয়েছে, রাজ্য সরকারের অধিকার রয়েছে, খনিজগুলির উপর কর আরোপের।

সুপ্রিম কোর্টের এই রায়কে ওড়িশা, বাংলা, ঝাড়খণ্ড এবং ছত্তীশগড়ের মতো খনিজ সমৃদ্ধ রাজ্যগুলির জন্য একটি বড় জয় বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে, এটি কেন্দ্রীয় সরকারকে একটি বড় ধাক্কাও। রায়দানের সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, 'রয়্যালটিকে ট্যাক্স হিসেবে বিবেচনা করা যায় না। সরকারকে প্রদত্ত অর্থকে ট্যাক্স হিসেবে বিবেচনা করা যায় না কারণ আইনে এর বকেয়া আদায়ের বিধান রয়েছে।'

তবে ৯ বিচারপতির বেঞ্চের অংশ থাকা বিচারপতি বিভি নাগারথনা এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন। তিনি বলেন, রয়্যালটি এক ধরনের কর এবং রাজ্যগুলির খনিজগুলির উপর কর বা কোনও ফি আরোপের অধিকার নেই। এই পুরো ব্যাপারটা কী ছিল? সুপ্রিম কোর্ট তার রায়ে কী বলল? আর এই সিদ্ধান্তের প্রভাব কী হবে? 

আরও পড়ুন

এই ব্যাপারটা কী ছিল?

খনিজ ও খনিজ জমির উপর আরোপিত কর এবং রয়্যালটি সম্পর্কিত ছিল। খনিজ ও খনিজ জমির উপর রয়্যালটি বা কর আরোপের রাজ্য সরকারের আইনগুলিকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়েছিল। রাজস্থান এবং উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি খনি থেকে বেরিয়ে আসা কয়লা এবং গুঁড়ো কয়লা পরিবহণের উপর সেস আরোপের দাবি করেছিল। একই সময়ে, বিহারও ১৯৯২ এবং ১৯৯৪ সালে অনুরূপ আইন প্রয়োগ করেছিল। ২০১১ সালে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ এটি নয় বিচারপতির বেঞ্চে স্থানান্তর করে। কারণ ১৯৮৯ সালে সাত বিচারপতির বেঞ্চ এ সংক্রান্ত একটি সিদ্ধান্ত দিয়েছিল।

Advertisement

১৯৮৯ সালে ইন্ডিয়া সিমেন্টস বনাম তামিলনাড়ু সরকারের মামলা সুপ্রিম কোর্ট ১৯৫৭ সালের খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) আইনের অধীনে রয়্যালটিকে কর হিসাবে বিবেচনা করেছিল। তারপর আদালত বলেছিল যে এই ধরনের রয়্যালটির উপর কর বা সেস আরোপ করা রাজ্য সরকারের আইনি ক্ষমতার বাইরে। ২০১১ সালে বিচারপতি এসএইচ কাপাডিয়ার নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ নয়জন বিচারকের বেঞ্চে মামলাটি পাঠানোর সময় বেশ কয়েকটি প্রশ্নের সিদ্ধান্ত নিয়েছিল। সবচেয়ে বড় প্রশ্ন ছিল, ১৯৫৭ সালের এমএমডিআরএর অধীনে রয়্যালটি ট্যাক্স হিসাবে বিবেচিত হবে কি না?

সুপ্রিম কোর্টের কী সিদ্ধান্ত ছিল?

আদালতকে ১৯৫৭ সালের এমএমডিআরএর ধারা ৯-এ নির্ধারিত রয়্যালটির সুযোগ পরীক্ষা করতে হয়েছিল এবং এটিকে 'কর' বলা যেতে পারে কিনা তা সিদ্ধান্ত নিতে হয়েছিল। একই সঙ্গে, এই আইনের 15(1) ধারার অধীনে খনিজ সম্পর্কিত বিধি তৈরি করার অধিকার রাজ্য সরকারগুলির আছে কিনা তাও দেখতে হবে।

আদালতকে সিদ্ধান্ত নিতে হয়েছিল, সংবিধানের সপ্তম তফসিলের তালিকা II-এর 50 নম্বর এন্ট্রি রাজ্য সরকারকে খনিজগুলির উপর কর আরোপের অধিকার দেয় কিনা? এবং রাজ্য সরকারগুলি কি তালিকা II এর এন্ট্রি 49 এর অধীনে জমি এবং ভবনের উপর কর আরোপ করতে পারে?

কী রায় দিল সুপ্রিম কোর্ট?

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ছাড়াও 9 বিচারপতির বেঞ্চে ছিলেন বিচারপতি হৃষিকেশ রায়, বিচারপতি অভয় ওকা, বিচারপতি বিভি নাগারথনা, বিচারপতি জে বি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্র, বিচারপতি উজ্জল ভুঁইয়া, বিচারপতি এস সি শর্মা এবং বিচারপতি এজি মসিহ। নয় বিচারপতির বেঞ্চ, 8:1 সংখ্যাগরিষ্ঠতার রায় দেওয়ার সময় বলে, খনিজ এবং খনিজ জমির রয়্যালটি ট্যাক্স হিসাবে বিবেচিত হতে পারে না। বেঞ্চ ১৯৮৯ সালের সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে বাতিল করে দেয়।

সুপ্রিম কোর্ট বলেছে, 1957 সালের MMDR আইন রাজ্য সরকারের কর আরোপের ক্ষমতাকে সীমাবদ্ধ করে না। সেই আইনের 9 ধারা অনুযায়ী, রয়্যালটি ট্যাক্স হিসাবে বিবেচিত হতে পারে না।

আদালত বলেছে যে তালিকা II-এর 49 নম্বর এন্ট্রি সব ধরনের জমিকে কভার করে, যার মধ্যে খনিজ আছে এমন জমিও রয়েছে। তাই রাজ্য সরকার এর উপর কর আরোপ করতে পারে। আদালত আরও বলেছে যে তালিকা II-এর 50 নম্বর এন্ট্রি এবং খনিজ সংক্রান্ত আইনে সংসদ কর্তৃক আরোপিত বিধিনিষেধ 49 নম্বর এন্ট্রিতে প্রয়োগ করা যাবে না।

এখন পরবর্তী কী পদক্ষেপ?

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত কবে থেকে কার্যকর হবে? এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অনেক রাজ্য ইতিমধ্যে এই সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি করেছে, যখন সলিসিটর জেনারেল সিদ্ধান্তের তারিখ থেকেই এটি কার্যকর করার অনুরোধ করেছেন। এখন আগামী বুধবার সুপ্রিম কোর্টে শুনানি হবে।


সিদ্ধান্তের প্রভাব কী হতে পারে?

রাজ্যগুলির উপর: সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত ঝাড়খণ্ড এবং ওড়িশার মতো খনিজ সমৃদ্ধ রাজ্যগুলির রাজস্ব বাড়াবে বলে আশা করা হচ্ছে। এখন রাজ্য সরকারগুলিও খনিজ ও খনি সংক্রান্ত আইন করতে পারবে।

কেন্দ্রে: এই সিদ্ধান্তের ফলে, খনিজ সংক্রান্ত বিষয়ে কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে ক্ষমতার বিভাজন স্পষ্ট হয়ে উঠেছে। সুপ্রিম কোর্ট আগে থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করলে কেন্দ্রকে রাজ্যগুলিকে বিশাল বকেয়া দিতে হতে পারে।

- শিল্প নিয়ে: তবে এই সিদ্ধান্তে উদ্বিগ্ন খনি শিল্প। খনি শিল্প উদ্বিগ্ন যে এর ফলে দ্বিগুণ কর আরোপ হতে পারে এবং খনির ব্যয় বৃদ্ধি পেতে পারে।

ভারতে খনি শিল্প কত বড়?

সর্বাধিক ২৬৩টি খনি মধ্যপ্রদেশে। এর পরে গুজরাতে ১৪৭টি, কর্নাটকে ১৩২টি, ওডিশায় ১২৮টি, ছত্তিশগড়ে ১১৪টি, অন্ধ্রপ্রদেশে ১০৮টি, রাজস্থানে ৯০টি, তামিলনাড়ুতে ৮৮টি, মহারাষ্ট্রে ৭৩টি, ঝাড়খণ্ডে  ৪৫টি এবং তেলঙ্গানায় ৩৯টি খনি রয়েছে।

Advertisement

মাত্র সাতটি রাজ্যে ৯৭ শতাংশেরও বেশি খনিজ উৎপাদিত হয়। ওড়িশায় সবচেয়ে বেশি খনিজ উৎপাদন হয়। 2021-22 সালে, ওডিশায় 44.11%, ছত্তিশগড়ে 17.34%, রাজস্থানে 14.10%, কর্ণাটকে 13.24%, ঝাড়খণ্ডে 4.36%, মধ্যপ্রদেশে 2.44% এবং মহারাষ্ট্রে 1.45% খনিজ উৎপাদিত হয়েছিল। 

Advertisement