scorecardresearch
 

Supreme Court On Divorced Muslim Woman: ডিভোর্স হলে স্বামীর কাছে খোরপোশ চাইতে পারেন মুসলিম মহিলারাও, বড় রায় সুপ্রিম কোর্টের

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত বলেছে যে, কোনো মুসলিম তালাকপ্রাপ্ত মহিলা তার স্বামীর কাছ থেকে খোরপোশের জন্য CrPC এর 125 ধারায় আবেদন করতে পারেন। বিচারপতি বিবি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহ রায় দেওয়ার সময় বলেছেন যে মুসলিম মহিলারা খোরপোশের জন্য তাদের আইনি অধিকার প্রয়োগ করতে পারেন।

Advertisement
মুসলিম মহিলারাও স্বামীর কাছে খোরপোশ  চাইতে পারেন মুসলিম মহিলারাও স্বামীর কাছে খোরপোশ চাইতে পারেন

 গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত বলেছে যে,  কোনো মুসলিম তালাকপ্রাপ্ত মহিলা তার স্বামীর কাছ থেকে খোরপোশের জন্য CrPC এর 125 ধারায় আবেদন করতে পারেন। বিচারপতি বিবি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহ রায় দেওয়ার সময় বলেছেন যে মুসলিম মহিলারা খোরপোশের জন্য তাদের আইনি অধিকার প্রয়োগ করতে পারেন। তিনি ফৌজদারি কার্যবিধির 125 ধারার অধীনে এই সম্পর্কিত একটি পিটিশন দায়ের করতে পারেন।

সুপ্রিম কোর্ট বলেছে যে এই ধারাটি সমস্ত বিবাহিত মহিলাদের জন্য প্রযোজ্য, তাদের ধর্ম নির্বিশেষে। মুসলিম মহিলারাও এই বিধানের সাহায্য নিতে পারেন। আদালত আবারও বলেছে যে একজন মুসলিম মহিলা তার স্বামীর বিরুদ্ধে 125 সিআরপিসি ধারায় খোরপোশের  জন্য আবেদন করতে পারেন। যদিও বিচারপতি বিবি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মসিহ পৃথক রায় দিয়েছেন, তবে উভয়ের অভিমত একই। আদালত বলেছে যে মুসলিম নারী (তালাকের অধিকার সুরক্ষা) আইন ১৯৮৬ ধর্মনিরপেক্ষ আইনকে বাইপাস করতে পারে না।

মুসলিম নারীরা কি খোরপোশ  ভাতা পেতেন না?
অনেক ক্ষেত্রে তালাকপ্রাপ্ত মুসলিম মহিলারা খোরপোশ  ভাতা পেতে পারেন না বা পেলেও তা ইদ্দত পর্যন্ত। ইদ্দত একটি ইসলামি ঐতিহ্য। এতে বলা হয়েছে, কোনো নারীকে তার স্বামী তালাক দিলে বা মারা গেলে ইদ্দতের সময় নারী পুনরায় বিয়ে করতে পারবে না। ইদ্দতের সময়কাল প্রায় ৩ মাস। এই মেয়াদ শেষ হওয়ার পর, একজন তালাকপ্রাপ্ত মুসলিম মহিলা আবার বিয়ে করতে পারেন। যাইহোক, এপ্রিল ২০২২-এ, এলাহাবাদ হাইকোর্ট একটি মামলায় তার সিদ্ধান্তে বলেছিল যে একজন তালাকপ্রাপ্ত মুসলিম মহিলা ইদ্দতের সময়কালের পরেও খোরপোশ  ভাতা পাওয়ার অধিকারী এবং তিনি আবার বিয়ে না করা পর্যন্ত এই ভাতা পেতে থাকবেন। একইভাবে, এই বছরের জানুয়ারিতে একটি মামলায়, বোম্বে হাইকোর্ট বলেছিল যে একজন তালাকপ্রাপ্ত মুসলিম মহিলা আবার বিয়ে করলেও, তিনি তার প্রাক্তন স্বামীর কাছ থেকে খোরপোশ  পাওয়ার অধিকারী।

আরও পড়ুন

Advertisement

বিষয়টি আসলে কী?
আবদুল সামাদ নামে এক মুসলিম ব্যক্তি তার স্ত্রীকে খোরপোশ  দেওয়ার জন্য তেলেঙ্গানা হাইকোর্টের আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিলেন। ওই ব্যক্তি  সুপ্রিম কোর্টে যুক্তি দিয়েছিলেন যে একজন তালাকপ্রাপ্ত মুসলিম মহিলা সিআরপিসির 125 ধারায় আবেদন করার অধিকারী নন। মহিলাকে মুসলিম মহিলা আইন, ১৯৮৬-এর বিধানগুলি অনুসরণ করতে হবে। এমন পরিস্থিতিতে, আদালতের সামনে প্রশ্ন ছিল যে এই ক্ষেত্রে মুসলিম মহিলা আইন, ১৯৮৬ কে অগ্রাধিকার দেওয়া উচিত নাকি সিআরপিসির 125 ধারাকে।

CrPC-র 125 ধারা কী?
CrPC এর 125 ধারায় স্ত্রী, সন্তান এবং পিতামাতার খোরপোশ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এই ধারা অনুসারে, স্বামী, পিতা বা সন্তানের উপর নির্ভরশীল স্ত্রী, পিতা-মাতা বা সন্তানরা তখনই খোরপোশ  দাবি করতে পারেন যখন তাদের জীবিকার অন্য কোন উপায় নেই।

Advertisement