scorecardresearch
 

Supreme Order On Firecrackers: দূষণ রুখতে আতশবাজি নিয়ে সব রাজ্যকেই কড়া ব্যবস্থার নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme Order On Firecrackers: মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে যে, আতশবাজিতে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহারের বিরুদ্ধে তার নির্দেশাবলী শুধুমাত্র দিল্লি এবং তার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে নয়, সমস্ত রাজ্যেই প্রযোজ্য।

Advertisement
দূষণ রুখতে আতশবাজি নিয়ে সব রাজ্যকেই কড়া ব্যবস্থার নির্দেশ সুপ্রিম কোর্টের। দূষণ রুখতে আতশবাজি নিয়ে সব রাজ্যকেই কড়া ব্যবস্থার নির্দেশ সুপ্রিম কোর্টের।
হাইলাইটস
  • মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে যে, আতশবাজিতে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহারের বিরুদ্ধে তার নির্দেশাবলী শুধুমাত্র দিল্লি এবং তার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে নয়, সমস্ত রাজ্যেই প্রযোজ্য।

Supreme Order On Firecrackers: মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে যে, আতশবাজিতে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহারের বিরুদ্ধে তার নির্দেশাবলী শুধুমাত্র দিল্লি এবং তার পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে নয়, সমস্ত রাজ্যেই প্রযোজ্য। নির্দিষ্ট আতশবাজির ব্যবহার নিষিদ্ধ করা এবং বায়ু ও শব্দ দূষণ কমানোর আদেশ কার্যকর করার জন্য রাজস্থানকে নির্দেশ দেওয়ার আবেদনের শুনানির সময় শীর্ষ আদালত এ কথা স্পষ্ট করেছে।

আবেদনকারী সুপ্রিম কোর্টকে বলেছেন, "এমন একটা ধারণা আছে যে, শীর্ষ আদালতের আদেশ শুধুমাত্র দিল্লি-এনসিআরে প্রযোজ্য, যদিও এটি সারা দেশেই প্রযোজ্য।" আদালত রাজস্থানকে তার আগের আদেশটি মনে করিয়ে দিয়েছে। বিশেষ করে উৎসবের মরসুমে বায়ু দূষণ কমানোর জন্য সমস্ত রাজ্যকে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্যগুলিকে এ বিষয়ে জনগণকে সচেতন করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

বিচারপতি এম এম সুন্দ্রেশ উল্লেখ করেছেন যে, পরিবেশগত বিষয়গুলির ক্ষেত্রে শুধুমাত্র আদালতেরই দায়-দায়িত্ব রয়েছে এমন একটি ভুল ধারণা রয়েছে। তিনি বলেন, "বায়ু এবং শব্দ দূষণ নিয়ন্ত্রণ করা প্রত্যেকের দায়িত্ব।"

আরও পড়ুন

দেশের রাজধানী দিল্লি এবং প্রতিবেশী রাজ্যগুলিতে বায়ুর মান ক্রমাগত খারাপ হওয়ার কারণে দিল্লির বায়ু দূষণ ইস্যুতে একে অপরের উপর দোষারোপের জন্য শীর্ষ আদালত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলিকেও তিরস্কার করেছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি সুন্দরেশ বলেন, "আমরা দেখছি একে অপরের প্রতি একটা দোষারোপের খেলা চলছে। সবাই দায়িত্ব এড়িয়ে যাবার চেষ্টা করছে... এটাই কারণ, এটাই কারণ।" সুপ্রিম কোর্টের এই বেঞ্চ অবশ্য খড় পোড়ানোর ইস্যুতে আর কোনও মন্তব্য করেনি। কারণ, এ বিষয়টি নিয়ে পরের দিনই শীর্ষ আদালতে শুনানির কথা রয়েছে।

Advertisement