scorecardresearch
 

Surya Grahan 2023 Date Timing In India: মহালয়ায় সূর্যগ্রহণ কখন লাগছে-ছাড়ছে কখন? রইল সূতককাল

এ বছর বছরের শেষ গ্রহণ হতে চলেছে সর্ব পিতৃ অমাবস্যা তিথিতে। এইবার শুধুমাত্র কিছু নির্দিষ্ট স্থান থাকবে যেখানে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

Advertisement
সূর্যগ্রহণ। ফাইল ছবি। সূর্যগ্রহণ। ফাইল ছবি।
হাইলাইটস
  • এ বছর বছরের শেষ গ্রহণ হতে চলেছে সর্ব পিতৃ অমাবস্যা তিথিতে।
  • এইবার শুধুমাত্র কিছু নির্দিষ্ট স্থান থাকবে যেখানে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

এ বছর বছরের শেষ গ্রহণ হতে চলেছে সর্ব পিতৃ অমাবস্যা তিথিতে। এইবার শুধুমাত্র কিছু নির্দিষ্ট স্থান থাকবে যেখানে এই সূর্যগ্রহণ দেখা যাবে। অস্ট্রেলিয়া, পূর্ব ও দক্ষিণ এশিয়া, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা, আমেরিকায় কেউ কেউ কুণ্ডাকার থেকে মোটে রূপান্তর পর্যবেক্ষণ করতে পারে। এদিন অর্থাৎ ১৪ তারিখ রাত ৮টা ৩৪ মিনিটে গ্রহণ শুরু এবং চলবে মাঝ রাত পার করে। গ্রহণ ছেড়ে যাবে ১৫ অক্টোবর রাত ২টো ২৫ মিনিটে।

সময়ের কারণে অক্টোবর মাসের সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। ভারতে রাত হবে তাই এটি দৃশ্যমান হবে না যখন বিশ্বের অন্যান্য অঞ্চলে এটি স্পষ্টভাবে দৃশ্যমান হবে। সূর্যগ্রহণ আমেরিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, উত্তর আমেরিকা ইত্যাদি থেকে দৃশ্যমান হবে। কারণ সূর্যগ্রহণ পৃথিবীর অল্প সংখ্যক স্থানেই দৃশ্যমান হবে, এটি একটি ভিউয়িং প্ল্যাটফর্ম থেকে নিরাপদে দেখা যাবে।

ভারতে সূর্যগ্রহণের তাৎপর্য
সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ দুটি অনন্য ঘটনা। ভারতে এর একটি ধর্মীয় গুরুত্বও রয়েছে। সূর্যগ্রহণকে দুর্ভাগ্যজনক সময় হিসাবে বিবেচনা করা হয় যে কোনও পবিত্র কাজ বা ভাল কিছু করা এই সময়ে সীমাবদ্ধ। এটি সেই জায়গাগুলির জন্য যেখান থেকে সূর্যগ্রহণ দেখা যায়, এইবার ভারতে সূর্যগ্রহণ দেখা যাবে না কারণ এটি রাত ১১ টার পরে পড়বে তাই এই সময় এই সীমাবদ্ধ সময়কাল বিবেচনা করা হবে না।

আরও পড়ুন

সূর্যগ্রহণ দেখার নির্দেশনা
সরাসরি সূর্যের দিকে তাকানো এড়িয়ে চলুন।
গ্রহন দেখতে, বিশেষায়িত সৌর দর্শক যেমন গ্রহন চশমা বা হ্যান্ডহেল্ড সোলার ভিউয়ার ব্যবহার করুন।
সূর্যগ্রহণের সময় কখনই ক্যামেরা, টেলিস্কোপ, বাইনোকুলার বা অন্যান্য অপটিক্যাল যন্ত্রের সাথে সোলার ফিল্টার ব্যবহার করবেন না কারণ ঘনীভূত সৌর রশ্মি লেন্সগুলিকে ক্ষতিগ্রস্ত করবে এবং এর ফলে চোখের উল্লেখযোগ্য ক্ষতি হতে পারে।
এই গ্রহন ভারতে দেখা যাবে না। তাই ভারতে এর সুতক আমল বৈধ হবে না। অর্থাৎ এই গ্রহনের কোনও শারীরিক প্রভাব, আধ্যাত্মিক প্রভাব, সূতক প্রভাব বা কোনো ধরনের ধর্মীয় প্রভাব দেশ ও বিশ্বের ওপর পড়বে না। এই গ্রহনকালে ভারতে বসবাসকারী সকল মানুষের স্বাভাবিক রুটিন থাকবে। শাস্ত্র মতে যেখানেই সূর্যগ্রহণ হয় এবং যেখানেই তা দৃশ্যমান হয় সেখানেও এর প্রভাব অনুভূত হয়। তাই এই গ্রহন ভারতে দৃশ্যমান না হওয়ায় ভারতবাসীর ওপর এর কোনো প্রভাব পড়বে না। 
বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ উত্তর আমেরিকা, কানাডা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, গুয়াতেমালা, মেক্সিকো, আর্জেন্টিনা, কলম্বিয়া, কিউবা, বার্বাডোস, পেরু, উরুগুয়ে, অ্যান্টিগুয়া, ভেনেজুয়েলা, জ্যামাইকা, হাইতি, প্যারাগুয়ে, ব্রাজিল, ডোমিনিকা, বাহামাসহ অন্যান্য অঞ্চলে। দক্ষিণ আমেরিকার। ইত্যাদি দৃশ্যমান হবে।

Advertisement

কখন সূর্যগ্রহণ ঘটে 
যখন চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে আসে এবং পৃথিবীতে একটি ছায়া ফেলে। এই অবস্থায় এটি সূর্যালোককে সম্পূর্ণ বা আংশিকভাবে ঢেকে দেয়। কঙ্কনকৃতি সূর্যগ্রহণকে একটি মিশ্র সূর্যগ্রহণ বলে মনে করা হয় যেখানে গ্রহনটি একটি বৃত্তাকার সূর্যগ্রহণ হিসাবে শুরু হয়, তারপর ধীরে ধীরে এটি সম্পূর্ণ সূর্যগ্রহণে পরিণত হয় এবং তারপরে আবার একটি বৃত্তাকার সূর্যগ্রহণে পরিণত হয়।

 

Advertisement