scorecardresearch
 

Apple iPhone: আইফোন তৈরি করবে Tata? কর্নাটকের কারখানা কেনার প্রস্তাব 

কর্নাটকের আইফোন কারখানা কিনতে চায় টাটারা। ভারতে মোট তিনটি কারখানা রয়েছে অ্যাপলের। কর্নাটকের কারখানাটি কিনতে ৫ হাজার কোটি টাকা দাম দিতে চলেছে টাটা গোষ্ঠী। তবে উইস্ট্রন বা টাটা গ্রুপের কেউই এই চুক্তির বিষয়ে বিস্তারিত জানায়নি। নিজেদের পণ্য তৈরির ক্ষেত্রে চিনের থেকেও এ বার ভারতকে যে অ্যাপল অগ্রাধিকার দিচ্ছে, তা বেশ কয়েক মাস ধরে শোনা যাচ্ছিল।

Advertisement
টাটা গোষ্ঠী টাটা গোষ্ঠী
হাইলাইটস
  • কর্নাটকের আইফোন কারখানা (Apple iPhone factory) কিনতে চায় টাটারা (Tata Group)।
  • ভারতে মোট তিনটি কারখানা রয়েছে অ্যাপলের।

কর্নাটকের আইফোন কারখানা (Apple iPhone factory) কিনতে চায় টাটারা (Tata Group)। ভারতে মোট তিনটি কারখানা রয়েছে অ্যাপলের। কর্নাটকের কারখানাটি কিনতে ৫ হাজার কোটি টাকা দাম দিতে চলেছে টাটা গোষ্ঠী। তবে উইস্ট্রন বা টাটা গ্রুপের কেউই এই চুক্তির বিষয়ে বিস্তারিত জানায়নি। নিজেদের পণ্য তৈরির ক্ষেত্রে চিনের থেকেও এ বার ভারতকে যে অ্যাপল অগ্রাধিকার দিচ্ছে, তা বেশ কয়েক মাস ধরে শোনা যাচ্ছিল। সংবাদমাধ্যমের খবর, এ দেশে আমেরিকার সংস্থাটির আইফোন তৈরির জন্য তাদের সহযোগী তাইওয়ানের সংস্থা উইস্ট্রনের সঙ্গে কথা চালাচ্ছে টাটা গোষ্ঠী। 

Foxconn এবং Pegatron এর পাশাপাশি উইস্ট্রন ভারতের তিনটি আইফোন নির্মাতার মধ্যে একটি। উইস্ট্রনের কর্নাটকের কারখানায় iPhone SE, iPhone 12 এবং iPhone 13 তৈরি হয়েছে। iPhone 14 নন-প্রো মডেলগুলি, অন্যান্য পূর্ববর্তী প্রজন্মের ডিভাইসগুলির সঙ্গে, Foxconn এবং Pegatron এ তৈরি হচ্ছে।

২০১৭ সাল থেকে ভারতে যন্ত্রাংশ জুড়ে আই ফোন তৈরি করে অ্যাপলের সহযোগীরা। যাদের মধ্যে উইস্ট্রন ছাড়া আছে তাইওয়ানের ফক্সকন। এ দিকে, ভারতকে মোবাইল হাব হিসেবে গড়ে তুলতে চাইছে কেন্দ্র। এনেছে বিভিন্ন প্রকল্প। উপরন্তু বাণিজ্য যুদ্ধের পরে করোনার জেরে বহু সংস্থা চিন থেকে উৎপাদন সরাতে চাইছে। বিশেষজ্ঞদের মতে, এই অবস্থায় সেই বাজার দখলের সুযোগ রয়েছে ভারতের সামনে।

আরও পড়ুন-দলাই লামার সফর ঘিরে সতর্কতা, চিনের মহিলা গুপ্তচরের খোঁজে স্কেচ প্রকাশ

টাটা ইলেক্ট্রনিক প্রাইভেট লিমিটেড (টিইপিএল), টাটা সন্সের সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান ওই সুবিধা নিতে চায়। স্মার্টফোন এবং ইলেকট্রনিক্স তৈরির ক্ষেত্রে টাটার সম্প্রসারণের জন্য TEPL প্রতিষ্ঠিত হয়েছিল। টাটা স্মার্টফোন উত্পাদনের বাইরেও উইস্ট্রনের একটি অংশ নিতে পারে।

টাটা গ্রুপের এই পদক্ষেপ অ্যাপলকে চিনা বাজারের উপর নির্ভরতা কমাবে। অ্যাপলের সবচেয়ে বড় সরবরাহকারী ফক্সকন ঝেংঝুতে তার প্ল্যান্টে আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো মডেলের উৎপাদন নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছে। ব্যাপক শ্রমিক অসন্তোষ চলছে। সংস্থাটি চাহিদা পূরণের লক্ষ্যমাত্রা অর্জনে পিছিয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। এই পরিস্থিতিতে ফোন তৈরির জন্য উইস্ট্রনের উৎপাদনের অভিজ্ঞতা কাজে লাগাবে টাটারা। সে ক্ষেত্রে উইস্ট্রন ইন্ডিয়ার অংশীদারি নিতে পারে তারা বা যৌথ ভাবে নতুন কারখানা তৈরির পথে হাঁটতে পারে। 

Advertisement

আরও পড়ুন-ভারতে COVID-এর চতুর্থ ঢেউ আগামী ৪০ দিনেই? ঘনাচ্ছে আশঙ্কা

 

Advertisement