scorecardresearch
 

Bihar Assembly Tejashwi Yadav: 'মোদীজি গ্যারান্টি দেবেন, নীতীশজি পাল্টি খাবেন না?' বিধানসভায় প্রশ্ন তেজস্বীর

বিধানসভায় আস্থা প্রস্তাব পেশ করেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তেজস্বী যাদব আস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করেন। তেজস্বী যাদব নীতীশ কুমারকে কটাক্ষ করে বলেন যে তিনি নয়বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়ে ইতিহাস তৈরি করেছেন।

Advertisement
তেজস্বী যাদব তেজস্বী যাদব

বিধানসভায় আস্থা প্রস্তাব পেশ করেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তেজস্বী যাদব আস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করেন। তেজস্বী যাদব নীতীশ কুমারকে কটাক্ষ করে বলেন যে তিনি নয়বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়ে ইতিহাস তৈরি করেছেন। তেজস্বী যাদবও বিজয় সিনহাকে কটাক্ষ করেন এবং বলেন যে একই মেয়াদে তিনি স্পিকার, বিরোধী দলের নেতা এবং এখন ডেপুটি সিএমও হয়েছেন। সেইসঙ্গে আপনিও ইতিহাস সৃষ্টি করেছেন বলে শ্লেষও আসে তেজস্বীর তরফ থেকে। বিজেপিকে মা বলে সম্রাট চৌধুরির বক্তব্যের উল্লেখ করে তিনি বলেন, আরজেডি আপনার মায়ের মতো। আপনি অস্বীকার করতে পারেন কিন্তু জনগণ জানে।

তেজস্বী যাদব নীতীশকে দশরথের মতো একজন অভিভাবক হিসেবে বর্ণনা করে বলেন যে আমরা সবসময় তাকে সম্মান করেছি। অনেক সময় রাজা দশরথের মতো তারও বাধ্যবাধকতা  হয়ে থাকতে পারে যে তিনি রামকে বনবাসে পাঠিয়েছিলেন। মানুষের দুর্দশা-দুঃখ জানতে আমাদের পাঠিয়েছেন। নীতীশের প্রথমবার জোট ভাঙার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রথমবার জোট ভাঙার সময় তিনি বলেছিলেন, আপনার বিরুদ্ধে মামলা আছে, ব্যাখ্যা করুন। দ্বিতীয়বার ফিরে আসার  সময় তিনি বলেন যে বিজেপির লোকেরা ফাঁদে ফেলার কাজ করে। তেজস্বী বলেছেন যে এনডিএ এবং মহাজোটের মধ্যে গত নির্বাচনে ১২ হাজার ভোটের পার্থক্য ছিল। আপনি তো বলেছিলে ওরা সবাই আমাদের দল ভাঙছে। ওরা  বলতে থাকে আপনি শেষ হয়ে  যাবেন, আপনি হারিয়ে যাবেন। আপনি  বলেছিলে  কিছু হতে চান না। স্বৈরশাসককে সরাতে বিরোধী দলকে ঐক্যবদ্ধ হতে হবে।

মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর নীতীশের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, রাজ্যপালের সঙ্গে দেখা করার পর আপনি বলেছিলেন যে আপনার ভালো লাগছে না। তেজস্বী ব্যঙ্গাত্মকভাবে বলেন যে আমরা আপনাকে সঙ্গ দিতে নেই, নাচ এবং গান করে আপনাকে খুশি করতে আমরা সেখানে নেই। ২০২০ সালের নির্বাচনে আমাদের চাকরি দেওয়ার প্রতিশ্রুতিতে আপনি বলেছিলেন যে এটি  অসম্ভব। মহাজোটের সরকারে আমরা এই অসম্ভবকে সম্ভব করেছি। আপনারা আমাদের কাছে সমর্থন চাইলে আমরা বলেছিলাম আমরা সরকারে যোগ দেব না কিন্তু আপনারা সরকার চালান। আমরা বাইরে থেকে সমর্থন করব।

আরও পড়ুন

Advertisement

বিজেন্দ্র যাদবকে উল্লেখ করে, তেজস্বী যাদব বলেন যে নেতারা সিদ্ধান্ত নেন তবে পরামর্শ দেওয়া উচিত যে অবস্থান ভুল না হওয়া উচিত। তিনি নিশ্চয়ই সম্রাট চৌধুরিকে পাগড়ি খুলে ফেলার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, সম্রাট চৌধুরির বাবা আমাদের দলে ছিলেন। তিনি কোন ভাষা ব্যবহার করেছেন তা আমরা এখানে বলতে চাই না। তেজস্বী বলেন, যারা মোদীজির গ্যারান্টির কাথা বলেন, তারা আমাকে বলুন, মোদীজি গ্যারান্টি দেবেন নীতীশজি আবার পাল্টি খেবেন কি না। তেজস্বী বলেছিন যে নীতীশজিস আমাদেরকে ডেকে অন্তত একবার বলে দেওয়া উচিত ছিল যেআপনি থাকতে চান না। আমরা ছিলাম সবচেয়ে বড় দল। আমরা কিছু বলতাম। আমরা খুঁটি  আটকে দাঁড়িয়ে আছি। আপনি আমাদের ডাকেননি।

তিনি বলেন, মুখ্যমন্ত্রী আমাদের ডেকে কথা বলতে পারতেন। আমরা মন্ত্রীদের সরিয়ে বাইরে থেকে সমর্থন দিতাম। আমরা আপনাকে পরিবার বিবেচনা করি। আমরা একটি সমাজতান্ত্রিক পরিবারের অন্তর্গত। যে পতাকা আপনি মোদীজিকে থামানোর জন্য তুলেছিলেন, আপনার ভাইপো সেই পতাকা নিয়ে বিহারে তাকে থামাবেন। তেজস্বী যাদব বলেন যে এই প্রথমবার নয় যে আমরা আপনার সঙ্গে লড়াই করব। কংগ্রেস ও বামেরা আমাদের সঙ্গে আছে। আপনি গিয়েছিলেন দখল সরাতে, কিন্তু আপনি নিজেই ঘেরাও হয়ে গেছেন। আমরা যা বলি, আমরা তা করি এবং ১৭ মাসে আমরা তা করেছি। তিনি আরও বলেন  যে আমাদের যখন সরকার গঠন করতে হয়েছিল, আমরা বলেছিলাম যে আমরা বিজেপিকে রুখতে আসব তবে  আমরা ১০ লক্ষ চাকরি দেওয়ার প্রতিশ্রুতিও পূরণ করব।

বিজেপির লোকেরা সম্মান করে না, কারবার করে
চাকরির কথা উল্লেখ করে, তেজস্বী বলেন যে অর্থ সচিবকে ফাইলটি আনতে হবে এবং বলতে হবে এটি কীভাবে করা হবে। আমরা বলেছি এটা করতে হবে। আমরা ক্লান্ত মুখ্যমন্ত্রীকে চালানোর জন্য কাজ করেছি, দুই লাখ চাকরি দেওয়ার জন্য কাজ করেছি। তিনি বলেন যে আমরা এখান থেকে জাত শুমারি চেয়েছিলাম, আপনি (নীতীশ কুমার)ও দাবি করতেন, আমাদের বাবাও দাবি করতেন, বিজেপি ছাড়া। বিজেপি সলিসিটর জেনারেলকে এর বিরুদ্ধে দাঁড় করিয়েছে। তেজস্বী বলে যে কার্পুরী ঠাকুর ভারতরত্ন পেয়েছেন, আমরা খুশি। কর্পুরী ঠাকুর যখন সংরক্ষণ প্রয়োগ করেন, তখন একই জনসঙ্ঘ তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়। কোথায় গেলেন মুখ্যমন্ত্রী? এই বিজেপির লোকেরা বলত রিজার্ভেশন এল কোথা থেকে।বিজেপির লোকেরা সম্মান দেয় না, ডিল করে। লালু যাদবের সরকারে রিজার্ভেশন বাড়ল, আপনার সরকারে আমরা সংরক্ষণকে ৭৫ শতাংশে নিয়ে গিয়েছিলাম।

তিনি বলেন, এক জায়গায় দাঁড়ালে আমরা শক্তভাবে দাঁড়াই। এখানে এবং সেখানে এটা করবেন না।  আমরা লালুজির ছেলে, আমরা ভয় পাই না। সংগ্রাম, লড়াই করি। রাজ্যপালের সঙ্গে দেখা করার পর মুখ্যমন্ত্রী বলেছিলেন যে তিনি আমাদের কাজের কৃতিত্ব নিচ্ছেন। আমাদের ডিপার্টমেন্টে চাকরি দিলে ক্রেডিট নেব না কেন? সম্রাট চৌধুরি এবং বিজয় সিনহাকে সম্বোধন করে তেজস্বী বলেন যে আমরা আপনাদের সতর্ক করছি। সরকারে থাকলে ক্রেডিট নেবেন না। নীতীশজি যদি বলেন ক্রেডিট নেবেন না, ক্রেডিট শুধু আমার, তাহলে আপনি কী করবেন?

Advertisement