scorecardresearch
 

'দরকারে হিজাব বাড়িতে পরতে পারে, স্কুল-কলেজে নয়,' ফের বিতর্কে সাধ্বী

যারা তাদের বাড়িতে নিরাপদ নয়, তাদের সেখানে হিজাব পরা উচিত, স্কুল ও কলেজে প্রয়োজন নেই। সাধ্বী প্রজ্ঞার নয়া পরামর্শ হিজাব বিতর্ক ফের উসকে দিয়েছে।

Advertisement
সাধ্বী প্রজ্ঞা সাধ্বী প্রজ্ঞা
হাইলাইটস
  • নিরাপদ না হলে বাড়িতে হিজাব পড়ুন
  • স্কুল কলেজে হিজাব নয়
  • ফের বিতর্কে সাধ্বী প্রজ্ঞা

ভোপালের বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর শিক্ষা প্রতিষ্ঠানে নারী ও মেয়েদের হিজাব পরা নিয়ে আপত্তি জানিয়েছেন। বুধবার ভোপালে এক অনুষ্ঠানে জনগণের উদ্দেশে তিনি বলেন, "ভারতে হিজাব পরার দরকার নেই। আপনার বাড়িতে হিজাব পরা উচিত।"

কর্ণাটকের কিছু অংশে স্কুল ও কলেজে মেয়েদের হিজাব পরা নিয়ে তুমুল বিতর্কের মধ্যে প্রজ্ঞা সিং ঠাকুরের মন্তব্য এসেছে। গত মাস থেকে এই ইস্যুতে রাজ্যজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে।

বিতর্কের প্রতিক্রিয়া জানিয়ে সাধ্বী প্রজ্ঞা বলেন, "শিক্ষার্থীরা যখন স্কুলে যায়, তখন তারা স্কুলের ইউনিফর্ম পরে এবং শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলা মেনে চলে।" তিনি 'গুরুকুল' শিষ্যদের সাথে তুলনা করার সময় এই কথা বলেছিলেন যারা 'ভগওয়া' (জাফরান) পোশাক পরেন।

প্রজ্ঞা সিং ঠাকুর বলেছেন যে ধূসর চুল লুকানোর জন্য খিজাব ব্যবহার করা হয়, অন্যদিকে হিজাব মুখ ঢেকে রাখার জন্য।

"হিজাব একটি পরদা। যারা আপনাকে খারাপ চোখে দেখে তাদের বিরুদ্ধে পরদা [ব্যবহৃত] করা উচিত। কিন্তু একটি বিষয় স্পষ্ট যে হিন্দুরা তাদের খারাপ চোখে দেখে না কারণ তারা নারীদের পুজা করে," তিনি বলেন।

"এটা সনাতনের সংস্কৃতি যে এখানে নারীদের পূজা করা হয়। এই দেশে কি হিজাব পরার দরকার আছে যেখানে নারীদের স্থান সবচেয়ে বেশি? ভারতে হিজাব পরার কোনো প্রয়োজন নেই।"

যারা তাদের বাড়িতে সমস্যায় পড়ে [বা অনিরাপদ] তাদের সেখানে হিজাব পরতে হবে,” প্রজ্ঞা সিং ঠাকুর সংবাদ সংস্থা এএনআই দ্বারা শেয়ার করা একটি ভিডিও অনুসারে বলেছেন।

প্রজ্ঞা সিং ঠাকুর বলেন, "বাইরে থাকাকালীন, যেখানেই 'হিন্দু সমাজ' আছে, তাদের হিজাব পরার প্রয়োজন নেই, বিশেষ করে যেখানে তারা পড়াশোনা করে সেখানে"।

প্রজ্ঞা সিং ঠাকুর বলেন, "মাদ্রাসায় হিজাব বা খিজাব পরুন, তাতে আমাদের কী আসে যায়? কিন্তু আপনি যদি সারা দেশের সমস্ত স্কুল-কলেজের শৃঙ্খলা ভঙ্গ করেন...তাহলে তা বরদাস্ত করা হবে না," বলেছেন প্রজ্ঞা সিং ঠাকুর।

Advertisement

Advertisement