scorecardresearch
 
 

ভারতে পৌঁছাল আরও ৩ রাফাল, মোতায়েন থাকবে হাসিমারায়

রাফালের নয়া স্কোয়াড্রন পশ্চিমবঙ্গের হাসিমারায় মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। এর আগে প্রথম স্কোয়াড্রনটি আম্বালায় মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত একটি স্কোয়াড্রনে থাকে মোট ১৮টি বিমান। আশা করা যাচ্ছে, চলতি মাসের শেষের দিকেই কাজ করা শুরু করবে দ্বিতীয় স্কোয়াড্রনটি। পূর্ব লাদাখের চিন সংলগ্ন সীমান্তে ইতিমধ্যেই পেট্রোলিং-এর কাজ শুরু করে দিয়েছে প্রথম স্কোয়াড্রনটি।  

ভারতে বর্তমানে রাফেল বিমানের সংখ্যা ২৪ ভারতে বর্তমানে রাফেল বিমানের সংখ্যা ২৪
হাইলাইটস
  • ভারতে রাফাল যুদ্ধবিমানের সংখ্যা বেড়ে হল ২৪
  • নয়া ৩টি বিমান থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারায়
  • জুলাইয়ের শেষের দিকেই কাজ শুরু করতে পারে দ্বিতীয় স্কোয়াড্রন

ভারতীয় বায়ুসেনাকে মজবুত করতে বুধবার দেশে পৌঁছাল আরও ৩ রাফেল যুদ্ধবিমান (Rafale Fighter Jet)। ৩টি বিমানই ফ্রান্স থেকে সরাসরি প্রায় ৮ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করে ভারতে পৌঁছায়। এগুলিকে ভারতীয় বায়ুসেনার রাফাল বিমানের দ্বিতীয় স্কোয়াড্রনে সামিল করা হবে বলে জানা যাচ্ছে। এই নিয়ে ভারতে মোট রাফাল বিমানের সংখ্যা বেড়ে হল ২৪। রাফালের নয়া স্কোয়াড্রন পশ্চিমবঙ্গের হাসিমারায় মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। এর আগে প্রথম স্কোয়াড্রনটি আম্বালায় মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত একটি স্কোয়াড্রনে থাকে মোট ১৮টি বিমান। আশা করা যাচ্ছে, চলতি মাসের শেষের দিকেই কাজ করা শুরু করবে দ্বিতীয় স্কোয়াড্রনটি। পূর্ব লাদাখের চিন সংলগ্ন সীমান্তে ইতিমধ্যেই পেট্রোলিং-এর কাজ শুরু করে দিয়েছে প্রথম স্কোয়াড্রনটি।  

ফ্রান্স (Faance) থেকে আগত এই বিমানগুলিকে যাত্রাপথের মাঝেই জ্বালানি সরবরাহ করে সংযুক্ত আরব এমিরেটের (UAE) বায়ুসেনা। ফ্রান্সের ইস্ট্রেস এয়ার বেস থেকে ভারতে এসেছে এই বিমানগুলি। যাত্রাপথের মাঝে জ্বলানি দিয়ে সহযোগিতার জন্য ট্যুইট করে UAE-র বায়ুসেনাকে ধন্যবাদও জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। 

হাসিমারা এয়ার বেসে (Hasimara Air Base) রাফাল বিমানগুলির মোতায়েন বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ এর ফলে চিনের বিমান ক্ষেত্রগুলি ভারতীয় বিমানের ক্লোজ রেঞ্জে চলে আসবে। প্রসঙ্গত, ২০১৬ সালে ভারত ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফেল বিমান কেনার চুক্তি করে। ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে স্বাক্ষরিত হয় এই চুক্তি। আগামী ১৫-২০ বছরের মধ্যে ভারত আরও ১১৪টি মাল্টিরোল যুদ্ধবিমান কেনার প্রস্তুতি নিচ্ছে বলে জানা যাচ্ছে।