scorecardresearch
 

New Criminal Laws: আজ থেকে দেশে ৩ নতুন ফৌজদারি আইন, কী কী পরিবর্তন আসছে? জানুন বিস্তারিত

New Criminal Laws: ইন্ডিয়ান জুডিশিয়াল কোড, ইন্ডিয়ান সিকিউরিটি কোড এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট নামে তিনটি নতুন ফৌজদারি আইন ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হচ্ছে । এই আইনগুলি কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে কিছু পরিবর্তনও আসবে।

Advertisement
 আজ থেকে দেশে লাগু ফৌজদারি ৩ আইন আজ থেকে দেশে লাগু ফৌজদারি ৩ আইন

New Criminal Laws: তিনটি নতুন ফৌজদারি আইন,  ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম , ১ জুলাই, ২০২৪ (সোমবার) থেকে কার্যকর হচ্ছে। ইন্ডিয়ান জুডিশিয়াল কোড আইন এখন আইপিসি-কে (ভারতীয় দণ্ডবিধি) প্রতিস্থাপন করবে। এই দুটি বিল সংসদের শীতকালীন অধিবেশনে পাস হয়। 

নতুন আইনে, ধর্ষণের জন্য ধারা ৩৭৫ এবং ৩৭৬ ধারা ৬৩ দ্বারা প্রতিস্থাপিত হবে। ৩০২ ধারার পরিবর্তে গণধর্ষণের জন্য ৭০ ধারা এবং হত্যার জন্য ১০১ ধারা থাকবে। ভারতীয় ন্যায় সংহিতায়  ২১টি নতুন অপরাধ যুক্ত করা হয়েছে, যার মধ্যে একটি হল মব লিঞ্চিং। এর মধ্যে মব লিঞ্চিং নিয়েও একটি আইন করা হয়েছে। ৪১টি অপরাধে সাজা বাড়ানো হয়েছে। এছাড়া ৮২টি অপরাধের শাস্তি বাড়ানো হয়েছে। আসুন জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের সম্পর্কে।

এই পরিবর্তনগুলি হচ্ছে

আরও পড়ুন

  • নতুন আইন অনুযায়ী, ফৌজদারি মামলায় শুনানি শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে সিদ্ধান্ত আসবে। প্রথম শুনানির ৬০ দিনের মধ্যে চার্জ গঠন করা হবে৷ সমস্ত রাজ্য সরকারকে সাক্ষীদের সুরক্ষা এবং সহযোগিতা নিশ্চিত করতে সাক্ষী সুরক্ষা প্রকল্পগুলি বাস্তবায়ন করতে হবে।
  • ধর্ষণের শিকারদের বক্তব্য একজন মহিলা পুলিশ অফিসার ভিকটিমের অভিভাবক বা আত্মীয়ের উপস্থিতিতে রেকর্ড করবেন। সাত দিনের মধ্যে মেডিকেল রিপোর্ট শেষ করতে হবে।
  • আইনে নারী ও শিশু নির্যাতনের নতুন অধ্যায় যুক্ত হয়েছে। এতে শিশু ক্রয়-বিক্রয়কে জঘন্য অপরাধ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যার জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে। 
  • নাবালিকাকে গণধর্ষণ করলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।
  • নতুন আইনে এখন এমন ক্ষেত্রে শাস্তির বিধান রয়েছে যেখানে নারীদের বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বা তাদের বিভ্রান্ত করে পরিত্যাগ করা হয়।
  • এ ছাড়া নতুন আইনে নারী নির্যাতনের শিকার ব্যক্তিরা ৯০ দিনের মধ্যে তাদের মামলার নিয়মিত আপডেট পাওয়ার অধিকার পাবেন। নারী ও শিশু সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে সকল হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা প্রদান বাধ্যতামূলক করা হবে। 
  • অভিযুক্ত এবং ভিকটিম উভয়েরই ১৪ দিনের মধ্যে এফআইআর, পুলিশ রিপোর্ট, চার্জশিট, বিবৃতি, স্বীকারোক্তিমূলক বিবৃতি এবং অন্যান্য নথির কপি পাওয়ার অধিকার রয়েছে। 
  • এ ছাড়া ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে ঘটনা জানা যাবে, যা থানায় যাওয়ার প্রয়োজনীয়তা দূর করবে। এছাড়াও, একজন ব্যক্তি তার এখতিয়ারের অধীনে থানায় এফআইআর দায়ের করতে পারেন।
  • এখন গুরুতর অপরাধের জন্য ফরেনসিক বিশেষজ্ঞদের অপরাধস্থল পরিদর্শন এবং প্রমাণ সংগ্রহ করা বাধ্যতামূলক হবে।
  • লিঙ্গের সংজ্ঞায় এখন হিজড়াদেরও অন্তর্ভুক্ত করা হবে, যা সমতার প্রচার করে। নারীর বিরুদ্ধে কিছু অপরাধের জন্য, যখনই সম্ভব, একজন মহিলা ম্যাজিস্ট্রেট দ্বারা ভিকটিমদের জবানবন্দি রেকর্ড করার বিধান রয়েছে।

Advertisement

Advertisement