scorecardresearch
 

Jahangirpuri Violence: জাহাঙ্গিরপুরীতে কী হয়েছে? আজ যাচ্ছে TMC-র ফ্যাক্ট ফাইন্ডিং টিম

Jahangirpuri Violence: জাহাঙ্গিরপুরীতে কী হয়েছে? আজ যাচ্ছে TMC-র ফ্যাক্ট ফাইন্ডিং টিম। এর আগে এ রাজ্যে একাধিক ঘটনায় বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি পাঠিয়েছিল। তারই পাল্টা হিসেবে তৃণমূলের পাঁচ সদস্য়ের এই প্রতিনিধি দলের শুক্রবারই ঘটনাস্থলে পৌঁছনোর কথা।

Advertisement
আজ তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিম টিম যাচ্ছে জাহাঙ্গীরপুরে,   ফাইল ছবি আজ তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিম টিম যাচ্ছে জাহাঙ্গীরপুরে, ফাইল ছবি
হাইলাইটস
  • জাহাঙ্গিরপুরীতে কী হয়েছে?
  • ঘটনাস্থলে TMC-র ফ্যাক্ট ফাইন্ডিং টিম
  • কংগ্রেসও আলাদা কমিটি পাঠাচ্ছে

দিল্লির জাহাঙ্গিরপুরীতে যাবেন তৃণমূলের একটি সংসদীয় প্রতিনিধি দল। তা আগেই ঘোষণা করা হয়েছিল।এলাকার পরিস্থিতি খতিয়ে দেখতে যাবেন তাঁরা। এই প্রতিনিধিদলে শুধুমাত্র দলের মহিলা প্রতিনিধিরা থাকবেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। শুক্রবার ঘটনাস্থলে যাওয়ার কথা কাকলি ঘোষ দস্তিদার, প্রতিমা মণ্ডল, অপরূপা পোদ্দার ও শতাব্দী রায়। প্রতিনিধি দলে থাকছেন প্রাক্তন সাংসদ অর্পিতা ঘোষও বলে খবর।

এলাকা সম্পর্কে রিপোর্ট দেবে কমিটি

রাজধানীর বাঙালি অধ্যুষিত এই এলাকায় দলের মহিলা সাংসদদের পাঠানোর সিদ্ধান্ত নেন মমতা বন্দ্যোপাধ্যায়।শুক্রবারই দিল্লির জাহাঙ্গিরপুরীতে যাওয়ার কথা তৃণমূলের প্রতিনিধি দলের। তাঁরা এলাকা পরিদর্শনের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও কথা বলবেন বলে সূত্রের খবর। তারপরই উত্তপ্ত এলাকা সম্পর্কে রিপোর্ট দেবেন দলের শীর্ষ নেতৃত্বকে। 

সেদিন কী হয়েছিল?

ঘটনার সূত্রপাত গত শনিবার। সেদিন হনুমান জয়ন্তী উপলক্ষ্যে শোভাযাত্রা বেরিয়েছিল দিল্লির জাহাঙ্গীরপুরী এলাকায়। অভিযোগ, হঠাৎ-ই শোভাযাত্রাকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে কয়েকজন দুষ্কৃতী। গুলি চালানোরও চেষ্টা হয়! এরপর দুই গোষ্ঠীর সংঘর্ষে পরিস্থিতি রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। আহত হন বেশ কয়েকজ পুলিশকর্মী। এলাকায় নামানো হয়  ব়্যাফ। ঘটনায় এখনও পর্যন্ত ২৩ জনকে গ্রেফতার করেছে পুলিস। অভিযুক্তদের মধ্যে বেশ কয়েকজন আবার বাঙালি। মূল অভিযুক্ত  মহম্মদ আনসারের বাড়ি হলদিয়ায়। ইতিমধ্য়েই রাজ্যে চলে এসেছে দিল্লির পুলিসের একটি দল। এদিন সকালে পূর্ব মেদিনীপুরের  মহিষাদল, সুতাহাটা-সহ বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছেন তাঁরা।

কেন্দ্র সরকারের হাতে দিল্লির নিরাপত্তা

এই রাজ্যে বগটুই থেকে শুরু করে হাঁসখালির ঘটনার পর সব জায়গাতেই বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং টিম পাঠিয়েছিল। বিজেপির প্রতিনিধি দলে দলীয় নেতাকর্মীদের সঙ্গে প্রাক্তন পুলিশ আধিকারিকরাও ছিলেন। তারই পাল্টা তৃণমূলও বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে দিল্লির জাহাঙ্গিরপুরীতে বলে মনে করছে রাজনৈতিক মহল। দিল্লিতে আম আদমি পার্টির সরকার ক্ষমতার কেন্দ্রে থাকলেও দিল্লির আইন শৃঙ্খলার দায়িত্ব কেন্দ্রের হাতেই।দিল্লি পুলিশের দায়িত্বও সামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। এদিকে শুধু তৃণমূলই নয়, কংগ্রেসও আলাদা ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গড়ে জাহাঙ্গিরপুরে দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
 

Advertisement

 

Advertisement