scorecardresearch
 

Coromondel Express Accident Live: ওড়িশায় মালগাড়ি-করমণ্ডল এক্সপ্রেসের সংঘর্ষ, মৃত ৫০ যাত্রী, জখম ৩৫০

ওড়িশার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস সঙ্গে মুখোমুখি সংঘর্ষ মালগাড়ির। দুর্ঘটনায় বেলাইন হয়েছে করমণ্ডল এক্সপ্রেসের ১৫টি কামরা।

Advertisement
বালেশ্বরে লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস। বালেশ্বরে লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস।
হাইলাইটস
  • করমণ্ডল এক্সপ্রেস ও মালগাড়ির সংঘর্ষ।
  • ওড়িশার বালেশ্বরে ভয়াবহ দুর্ঘটনা।

- এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। ৩৫০ জন যাত্রীর জখম হওয়ার খবর মিলেছে। চলছে উদ্ধারকাজ। আরও অনেকের আটকে রয়েছে বলে জানা যাচ্ছে। 

এরই মধ্যে নতুন খবর জানিয়েছেন ওড়িশার মুখ্যসচিব প্রদীপ জেনা। তিনি জানান, এই দুর্ঘটনায় তিনটি ট্রেনের পরস্পরের মধ্যে ধাক্কা লাগে। মালগাড়ি ও দুরন্ত এক্সপ্রেস আগে ধাক্কা মারে। অন্যদিকে পরে করমণ্ডল এক্সপ্রেস ওই দুটি ট্রেনকে ধাক্কা মারে।

-ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রেলমন্ত্রী। পাশাপাশি মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা, গুরুতর জখমদের ২ লক্ষ টাকা এবং লঘু জখমদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী।

- সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। 

- ঘটনার জেরে বাতিল হয়েছে একাধিক দূরপাল্লার ট্রেন। 

বাতিল ট্রেনের তালিকা।
বাতিল ট্রেনের তালিকা।

পরিস্থিতির উপর তিনি নজর রাখছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইট করেছেন,'শালিমার করমণ্ডল এক্সপ্রেস শালিমার থেকে যাত্রী নিয়ে যাচ্ছিল। আজ সন্ধেয় বালেশ্বরের কাছে মালগাড়ির সঙ্গে মুখোমুখি দুর্ঘটনার খবর শুনে আমি মর্মাহত। কয়েকজন গুরুতর আহত হয়েছেন। ওড়িশা সরকার ও দক্ষিণ-পূর্ব রেলের সঙ্গে যোগাযোগ রেখে চলছি। আমাদের এমার্জেন্সি কন্ট্রোল রুম খোলা হয়েছে। নম্বর হল- 033- 22143526/ 22535185। উদ্ধারকাজে আমরা সব ধরনের চেষ্টা করছি। ওডিশা সরকার ও রেলের সঙ্গে তালমিল রেখে চলার জন্য ৫-৬ সদস্যের দল পাঠাচ্ছি। মুখ্যসচিব ও অন্যান্য প্রশাসনিক কর্তাদের সঙ্গে আমি পরিস্থিতির উপর নজর রাখছি।'

ঘটনায় মর্মাহত রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইট করে হেল্পলাইন নম্বর শেয়ার করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

 

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, পরিস্থিতির উপর কড়া নজর রাখছে রাজ্য সরকার। ওড়িশা সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। এ রাজ্যের বহু যাত্রী ওই ট্রেনে ছিলেন। যাত্রী ও তাঁদের পরিজনদের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। নম্বর 03322143526 এবং 03322535185। ওড়িশা সরকারকে সবরকম সহায়তার জন্য রাজ্য প্রস্তুত। অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে। ওড়িশা লাগোয়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের হাসপাতালগুলিকে আহতদের চিকিৎসার জন্য প্রস্তুত রাখা হয়েছে। রাজ্যের মন্ত্রী মানস ভূঁইয়া ও সাংসদ দোলা সেনের নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধি দল ঘটনাস্থলে রওনা দিয়েছেন।

যাত্রীদের হেল্পলাইন নম্বর- 

হাওড়া- ০৩৩-২৬৩৮২২১৭
খড়্গপুর- ৮৯৭২০৭৩৯২৫/৯৩৩২৩৯২৩৩৯

ওড়িশার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস সঙ্গে মুখোমুখি সংঘর্ষ মালগাড়ির। দুর্ঘটনায় বেলাইন হয়েছে করমণ্ডল এক্সপ্রেসের ১৫টি কামরা। একাধিক মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। বহু যাত্রীকে ভর্তি করা হয়েছে নিকটস্থ বালেশ্বের হাসপাতালে। দুর্ঘটনায় লাইনচ্যুত হয়েছে করমণ্ডল এক্সপ্রেসের ১৫টি কামরা। 

শুক্রবার দুপুর ৩টে ১৫ মিনিট নাগাদ শালিমার স্টেশন থেকে ছাড়ে ১২৮৪১ আপ করমণ্ডল এক্সপ্রেস। পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর স্টেশন ছাড়ে ৫টা ১৫ মিনিট। সাড়ে ৬টায় পৌঁছয় বালেশ্বরে। বাহানগা স্টেশনের কাছে দুর্ঘটনাগ্রস্ত হয় ২৩ কামরার করমণ্ডল এক্সপ্রেস। স্থানীয়রা এগিয়ে আসে উদ্ধারকাজে। তার পর পৌঁছয় রেলের উদ্ধারকারী দল। দ্রুত আহতদের পাঠানো হয় স্থানীয় হাসপাতালে। প্রশাসনের এমার্জেন্সি কন্ট্রোল রুম নম্বর ৬৭৮২২৬২২৮৬।

Advertisement

প্রাথমিকভাবে জানা গিয়েছে,করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির উপর উঠে গিয়েছে। যা থেকে বোঝা যাচ্ছে যে ট্রেনের গতি অত্যন্ত বেশি ছিল। দুটি ট্রেন মুখোমুখি এসে পড়েছিল। ট্রেন দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে ট্রেন। দুর্ঘটনার দায় কার? তা তদন্ত করে দেখছে রেল। আটকে পড়া যাত্রীদের উদ্ধার করা হচ্ছে।

লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস
করমণ্ডল এক্সপ্রেসের দরজা কেটে চলছে উদ্ধারকাজ।
করমণ্ডল এক্সপ্রেসের দরজা কেটে চলছে উদ্ধারকাজ।

 

Advertisement