scorecardresearch
 

Train Ticket Insurance Cover: মাত্র ৩৫ পয়সায় ১০ লক্ষ টাকা, ট্রেনের টিকিট বুক করার সময় বিমা করেন তো?

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা পুরো দেশকে নাড়িয়ে দিয়েছে। এতে এ পর্যন্ত প্রায় ৩০০ জন প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৯০০ জনের আহত হওয়ার তথ্য সামনে এসেছে। এই দুর্ঘটনায় নিহতদের জীবনের নিশ্চয়ই কোনো মূল্য নেই, কিন্তু আপনি কি জানেন যে অনলাইনে ট্রেনের টিকিট বুক করার সময় ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) যাত্রীদের বীমাও করে থাকে। এর অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত কভার দেওয়ার বিধান রয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা পুরো দেশকে নাড়িয়ে দিয়েছে।
  • এতে এ পর্যন্ত প্রায় ৩০০ জন প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৯০০ জনের আহত হওয়ার তথ্য সামনে এসেছে।
  • এই দুর্ঘটনায় নিহতদের জীবনের নিশ্চয়ই কোনো মূল্য নেই, কিন্তু আপনি কি জানেন যে অনলাইনে ট্রেনের টিকিট বুক করার সময় ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) যাত্রীদের বীমাও করে থাকে।

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা পুরো দেশকে নাড়িয়ে দিয়েছে। এতে এ পর্যন্ত প্রায় ৩০০ জন প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৯০০ জনের আহত হওয়ার তথ্য সামনে এসেছে। এই দুর্ঘটনায় নিহতদের জীবনের নিশ্চয়ই কোনো মূল্য নেই, কিন্তু আপনি কি জানেন যে অনলাইনে ট্রেনের টিকিট বুক করার সময় ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) যাত্রীদের বিমাও করে থাকে। এর অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত কভার দেওয়ার বিধান রয়েছে।

টিকিট বুক করার সময় ওই বিকল্প পাওয়া যায় শুধুমাত্র দূরপাল্লায়। ডিজিটালাইজেশনের যুগে টিকিট কাউন্টারে সময় নষ্ট না করে ঘরে বসে অনলাইনে টিকিট বুক করা যায়। এতে, আপনার আসন নির্বাচন থেকে, আপনাকে ভ্রমণের সময় খাবার এবং পানীয়ের বিকল্প দেওয়া হয়। একই সময়ে, টিকিট বুক করার সময়, আপনাকে বিমা নেওয়ার বিকল্পও দেওয়া হয়, যার মাধ্যমে যাত্রার সময় যে কোনও জরুরি অবস্থার কারণে ক্ষতির সঙ্গে জীবন ও সম্পত্তির ক্ষতিও কভার করা হয়।

সস্তার বিমা কভার IRCTC (IRCTC) মাত্র ৩৫ পয়সার। এবং প্রায় শূন্য প্রিমিয়ামে ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা কভার প্রদান করে। যদিও এই বিকল্পটি ঐচ্ছিক, তবে এটি যাত্রীদের জন্য সবচেয়ে সস্তা এবং সেরা বিমা কভার হতে পারে। আপনি যখন IRCTC ওয়েবসাইটের মাধ্যমে আপনার ট্রেনের টিকিট বুক করেন, আপনি পেমেন্ট প্রক্রিয়া চলাকালীন ভ্রমণ বীমার বিকল্প পাবেন। আপনি যদি এটি নির্বাচন করেন, তাহলে আপনি ৩৫ পয়সায় এই বিমা কভার পাবেন। বিশেষ বিষয় হল যে সমস্ত যাত্রীদের একটি পিএনআর এর মাধ্যমে টিকিট বুক করা হয়েছে তাদের জন্য এটি প্রযোজ্য।

এই পরিস্থিতিতে বীমা কভার পাওয়া যায় ভারতীয় রেলওয়ে এবং পর্যটন কর্পোরেশনের ওয়েবসাইট অনুসারে, এই বিমাটি মাত্র ৩৫ পয়সা খরচ করে নেওয়া যেতে পারে। এর অধীনে দেওয়া বীমা কভারের মধ্যে রয়েছে স্থায়ী আংশিক অক্ষমতা, স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, আঘাত বা গুরুতর আঘাতের কারণে হাসপাতালে ভর্তির খরচ এবং যাত্রার সময় মৃত্যু। তবে এটি বিভিন্ন শ্রেণীতে বিভক্ত।

Advertisement

আঘাতের জন্য ২ লক্ষ... মৃত্যুর জন্য ১০ লক্ষ এই বিমা কভার সম্পর্কিত IRCTC দ্বারা জারি করা নির্দেশিকা বিবেচনা করুন, যদি যাত্রার সময় কোনও দুর্ঘটনা ঘটে এবং যাত্রী আহত হন, তবে আঘাতের কারণে তাকে একটি কভার দেওয়ার ব্যবস্থা রয়েছে। হাসপাতালে ভর্তির জন্য ২ লক্ষ টাকা। এছাড়াও স্থায়ী আংশিক অক্ষমতার জন্য ৭.৫ লক্ষ টাকার কভার প্রদানের বিধান রয়েছে। এদিকে, দুর্ঘটনায় কোনো যাত্রী মারা গেলে তার মৃতদেহ পরিবহনের জন্য ১০,০০০ টাকা এবং মৃত্যু বা স্থায়ীভাবে সম্পূর্ণ অক্ষমতার ক্ষেত্রে ১০ লাখ টাকা দেওয়া হয়।

 

Advertisement