scorecardresearch
 

Trichy Air India Belly Landing: চাকা ছাড়াই ল্যান্ড করল এয়ার ইন্ডিয়ার বিমান! তারপর যা হল...

Trichi Flight Belly Landing: বিমানের চাকা খুলতে সমস্যা। ১৪০ জন যাত্রী নিয়ে 'পেট ঘষে' অবতরণ করল বিমান। শুক্রবার সন্ধ্যায় হাড়হিম ঘটনা ঘটল। এদিন তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে এয়ার ইন্ডিয়ার একটি বিমানের হাইড্রলিক্সে সমস্যা দেখা দেয়। এই কারণে বিমান অবতরণ করতে পারেননি। বিমানে ১৪০ জন আরোহী ছিলেন।

Advertisement
ভয়াবহ অবতরণ এয়ার ইন্ডিয়া বিমানের। ভয়াবহ অবতরণ এয়ার ইন্ডিয়া বিমানের।

Trichi Flight Belly Landing: বিমানের চাকা খুলতে সমস্যা। ১৪০ জন যাত্রী নিয়ে 'পেট ঘষে' অবতরণ করল বিমান। শুক্রবার সন্ধ্যায় হাড়হিম ঘটনা ঘটল। এদিন তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে এয়ার ইন্ডিয়ার একটি বিমানের হাইড্রলিক্সে সমস্যা দেখা দেয়। এই কারণে বিমান অবতরণ করতে পারেননি। বিমানে ১৪০ জন আরোহী ছিলেন। ঘণ্টার পর ঘণ্টা চেষ্টার পর বিমানটি নিরাপদে অবতরণ করে। বিমানবন্দরের ডিরেক্টর জানিয়েছেন, ত্রিচির চারপাশে বিমানটি আকাশেই ঘুরছিল। বেশ কয়েক ঘণ্টা পর, অত্যন্ত দক্ষ হাতে বিমানের পেট ঘষে অবতরণ করান পাইলট। 

বিমানে থাকা ১৪০ জন যাত্রীর সবাই নিরাপদ। ফ্লাইটটি ত্রিচি থেকে শারজাহ যাচ্ছিল। রাত ৮টা ১৪-এ বিমানটি অবতরণ করে।

ভিডিওতে দেখুন কিভাবে প্লেন অবতরণ করল

-এয়ারপোর্টে বেলি ল্যান্ডিং করে বিমানটি। এই ধরণের ক্ষেত্রে আগে বিমানের জ্বালানি কমিয়ে আনা হয়। এর ফলে বিমান অবতরণের সময় সংঘর্ষ হলেও আগুন জ্বলে উঠবে না। এমন ক্ষেত্রে জ্বালানি আকাশ থেকেই নিচে ফেলে দেওয়ার ব্যবস্থা থাকে। কিন্তু সেটা কোনও শহর, বসতিপূর্ণ এলাকায় অসম্ভব। তাই ফুয়েল ডাম্পিং করা হয়নি।

সেই কারণে বিমানটি উড়িয়ে, আকাশে চক্কর কাটিয়ে ধীরে ধীরে এর জ্বালানি কমিয়ে আনা হয়।

বেলি ল্যান্ডিং কী?

সহজ বাংলায়, চাকা ছাড়া, বিমানের তলার অংশ ঘষে তাকে রানওয়েতে নামানো।

বেলি ল্যান্ডিং একটি এমার্জেন্সী ল্য়ান্ডিং প্রসিডিওর। সম্পূর্ণ বা আংশিকভাবে আন্ডারক্যারেজ (ল্যান্ডিং গিয়ার) না খুলেই অবতরণ করা হয়। এটিকে 'গিয়ার-আপ ল্যান্ডিং'ও বলা হয়, কারণ এই অবস্থায় বিমানের ল্যান্ডিং গিয়ার পুরোপুরি কার্যকর হয় না।

-বেলি ল্যান্ডিং মানে বিমানটি তার বেলি অর্থাৎ ফিউসালাজের তলার অংশ দিয়ে রানওয়েতে অবতরণ করছে। এতে বিমান ও যাত্রীদের ক্ষতি হতে পারে। দক্ষ পাইলটরাই এটা পারেন। নয় তো বড়সড় সংঘর্ষও হতে পারে।

কিভাবে হয়?

বেলি ল্যান্ডিংয়ের সময়, পাইলট বিমানটিকে খুব সাবধানে নিয়ন্ত্রণ করেন, যাতে এটি ধীরে ধীরে এবং নিরাপদে অবতরণ করা যায়। রানওয়েতে বিমানের পেটের নিচের অংশটি ঘষতে শুরু করে। পাইলট ধীরে ধীরে বিমান নামিয়ে এনে হালকা করে বেলিটা রানওয়েতে ছুঁয়ে দেন। গতি যতটা সম্ভব ধীর রাখেন।

Advertisement


ল্যান্ডিং গিয়ার, ব্রেক এবং ফ্ল্যাপের মতো গুরুত্বপূর্ণ অংশ চাপযুক্ত তরল ব্যবহার করা হয়। এটাই হাইড্রলিক সিস্টেম। এটি ঠিকঠাক কাজ না করলেই তখন বিমানে হাইড্রোলিক ফেলিওর ঘটে। ত্রিচি জেলার কালেক্টর আজতককে জানিয়েছেন যে, উদ্বেগের কিছু নেই এবং বিমানটি নিরাপদে অবতরণ করেছে। 'সতর্কতা হিসাবে, আমরা অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী টিমদের স্ট্যান্ডবাইতে রেখেছিলাম', জানান তিনি।

Advertisement