scorecardresearch
 

Budget 2022: Cryptocurrency নিয়ে বড় ঘোষণা! ডিজিটাল মুদ্রায় আয়ে দিতে হবে ৩০% ট্যাক্স

ডিজিটাল অর্থব্যবস্থায় কেন্দ্র সরকারের বড় ঘোষণা। চলতি অর্থবর্ষেই চালু হতে চলেছে ডিজিটাল মুদ্রা। কেন্দ্র সরকার নিজেরই ডিজিটাল মুদ্রা আনতে চলেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ক্রিপ্টোকারেন্সির ওপর ৩০ শতাংশ কর আরোপ করা হবে, বলেও ঘোষণা করেন। কর্পোরেট ট্যাক্সে ত্রাণ ঘোষণা করেছে। ব্লকচেইন-ভিত্তিক এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI-এর ডিজিটাল মুদ্রা চালু করা হবে। 

Advertisement
চলতি অর্থবর্ষেই চালু হতে চলেছে ডিজিটাল মুদ্রা চলতি অর্থবর্ষেই চালু হতে চলেছে ডিজিটাল মুদ্রা
হাইলাইটস
  • ডিজিটাল অর্থব্যবস্থায় কেন্দ্র সরকারের বড় ঘোষণা
  • চলতি অর্থবর্ষেই চালু হতে চলেছে ডিজিটাল মুদ্রা
  • কেন্দ্র সরকার নিজেরই ডিজিটাল মুদ্রা আনতে চলেছে

Budget 2022 on Cryptocurrency: ডিজিটাল অর্থব্যবস্থায় কেন্দ্র সরকারের বড় ঘোষণা। চলতি অর্থবর্ষেই চালু হতে চলেছে ডিজিটাল মুদ্রা। কেন্দ্র সরকার নিজেরই ডিজিটাল মুদ্রা (Digital Rupee) আনতে চলেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (FM Niramala Sitharaman) ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ওপর ৩০ শতাংশ কর আরোপ করা হবে, বলেও ঘোষণা করেন। কর্পোরেট ট্যাক্সে ত্রাণ ঘোষণা করেছে। ক্রিপ্টো দিয়ে লেনদেনে ১ শতাংশ টিডিএসও কাটা হবে। ব্লকচেইন-ভিত্তিক এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI-এর ডিজিটাল মুদ্রা চালু করা হবে। 

বাজেটের আগে, ক্রিপ্টোকারেন্সি বিশেষজ্ঞ এবং বিনিয়োগকারীরা ২০২২-এর বাজেটে ক্রিপ্টোর দিকে মুখিয়ে ছিলেন। ট্যাক্সের বিষয়ে স্পষ্টতাও আশা করছিলেন। মনে করা হচ্ছিল এই বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বক্তৃতায় ক্রিপ্টোকারেন্সি ইস্যুকে সরাসরি স্পর্শ করবেন না।যাইহোক, কিছু নতুন ঘোষণা এল ক্রিপ্টো ট্যাক্স নিয়ে। 

বহুদিন ধরেই চর্চা চলছিল RBI নিজের ক্রিপ্টো আনা নিয়ে। চলতি অর্থ বাজেটে সেই সম্পর্কিত বড় ঘোষণাও হয়ে গেল। খুব শীঘ্রই দেশ পেতে চলেছে সরকারি ডিজিটাল মুদ্রা।

আরও পড়ুন, LIC নিয়ে নয়া সিদ্ধান্ত? বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, যে কোনও ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তর থেকে আয়ের ওপর ৩০% হারে কর দিতে হবে। ক্রিপ্টো/ভার্চুয়াল ডিজিটাল সম্পদ প্রাপকের হাতে কর দিতে হবে। এই ভার্চুয়াল সম্পদগুলিতে বিনিয়োগ থেকে লোকসানের ক্ষেত্রে কোনও সেট অফ সুবিধা উপলব্ধ নেই৷
 

Advertisement