scorecardresearch
 

Union Budget 2024: তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট চলতি মাসেই, ঘোষণা হল দিনক্ষণ

চলতি মাসেই কেন্দ্রীয় বাজেট পেশ। তৃতীয়বার ক্ষমতায় আসার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ঘোষণা হল দিনক্ষণ।

Advertisement
বাজেট ২০২৪ বাজেট ২০২৪

Union Budget 2024: চলতি মাসেই কেন্দ্রীয় বাজেট পেশ। তৃতীয়বার ক্ষমতায় আসার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ঘোষণা হল দিনক্ষণ। অষ্টদশ লোকসভা গঠনের পরে, এবার মোদী সরকার তাদের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করতে চলেছে। আগামী ২৩ জুলাই সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

ম্প্রতি লোকসভার প্রথম অধিবেশন শেষ হয়েছে। নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। লোকসভা ও রাজ্যসভার একটি যৌথ সভাও অনুষ্ঠিত হয়, সেখানে সভাপতি দ্রৌপদী মুর্মু ভাষণ দেন। এবার সকলের অপেক্ষা বাজেট অধিবেশনের দিকে। সংসদে বর্ষাকালীন অধিবেশন চলবে ২২ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত।

সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু তাঁর এক্স হ্যান্ডেলে বাজেট অধিবেশন সম্পর্কে জানিয়েছেন। বলেন, ২০২৪-২৫ সালের কেন্দ্রীয় বাজেট লোকসভায় ২৩ জুলাই, ২০২৪-এ পেশ করা হবে।

কেন্দ্রীয় বাজেট ২০২৪-এর তারিখ ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে, মোদী ৩.০ সরকারের অধীনে অর্থমন্ত্রী করদাতাদের জন্য কিছু সুবিধা ঘোষণা করতে পারেন বলে অনেক প্রত্যাশা এবং জল্পনা  তৈরি হয়েছে। এদিকে, রয়টার্স দুই সরকারি কর্মকর্তার সূত্রে জানিয়েছে, কেন্দ্র সরকার কেন্দ্রীয় বাজেটে গ্রামীণ আবাসের জন্য রাজ্য ভর্তুকি বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে, যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ বৃদ্ধি পাবে।

নির্মলা সীতারামন নয়া রেকর্ড তৈরি করবেন
এ বছর দু'বার বাজেট পেশ করা হচ্ছে। নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছিল ১ ফেব্রুয়ারি ২০২৪-এ। এবার পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেট পেশ হতে চলেছে। বাজেট পেশের সঙ্গে সঙ্গে এক অনন্য রেকর্ড তৈরি করবেন বর্তমান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এখনও পর্যন্ত দেশের প্রথম কোনও অর্থমন্ত্রী  যিনি টানা সাতবার কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। এই বিষয়ে তিনি মোরারজি দেশাইকেও পিছনে ফেলতে চলেছেন। মোরারজি দেশাই টানা ছ'টি বাজেট পেশ করেছিলেন।

Advertisement

Advertisement