scorecardresearch
 
 

UPSC Civil Services Result 2020: টপার শুভম কুমার, প্রথম একশোয় শিলিগুড়ির রিকি

শুক্রবার UPSC সিভিল সার্ভিস ২০২০-র ফলাফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় ৭৬১ জন পরীক্ষার্থী পাস করেছেন। শুভম কুমার রয়েছেন শীর্ষে। একইসঙ্গে জাগৃতি অবস্তি দ্বিতীয় এবং অঙ্কিতা জৈন তৃতীয় হয়েছেন। পরীক্ষায় উত্তীর্ণ ৭৬১ প্রার্থীর মধ্যে ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা। বাংলা থেকে ৮৭ র‍্যাঙ্কে করেছেন শিলিগুড়ির রিকি আগরওয়াল। ১৫৯ র‍্যাঙ্ক করেছেন কলকাতার ময়ূরী মুখার্জি।

UPSC সিভিল সার্ভিস ২০২০-তে প্রথম শুভম কুমার ও ৮৭-তে শিলিগুড়ির রিকি আগরওয়াল UPSC সিভিল সার্ভিস ২০২০-তে প্রথম শুভম কুমার ও ৮৭-তে শিলিগুড়ির রিকি আগরওয়াল
হাইলাইটস
  • শুক্রবার UPSC সিভিল সার্ভিস ২০২০-র ফলাফল প্রকাশ হয়েছে।
  • শুভম কুমার রয়েছেন শীর্ষে
  • বাংলা থেকে ৮৭ র‍্যাঙ্কে করেছেন শিলিগুড়ির রিকি আগরওয়াল।

UPSC Civil Services Result: শুক্রবার UPSC সিভিল সার্ভিস ২০২০-র ফলাফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় ৭৬১ জন পরীক্ষার্থী পাস করেছেন। শুভম কুমার রয়েছেন শীর্ষে। একইসঙ্গে জাগৃতি অবস্তি দ্বিতীয় এবং অঙ্কিতা জৈন তৃতীয় হয়েছেন। পরীক্ষায় উত্তীর্ণ ৭৬১ প্রার্থীর মধ্যে ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা। বাংলা থেকে ৮৭ র‍্যাঙ্কে করেছেন শিলিগুড়ির রিকি আগরওয়াল। ১৫৯ র‍্যাঙ্ক করেছেন কলকাতার ময়ূরী মুখার্জি।

২০১৫ ব্যাচের শীর্ষস্থান অগ্রাধিকারী এবং আইএএস অফিসার টিনা ডাবির বোন রিয়া ডাবি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। রিয়া ডাবি ১৫-তম স্থান অর্জন করেছেন। 

শুভম কুমার রয়েছেন শীর্ষে

আজতকের সঙ্গে বিশেষ সাক্ষাৎকারে প্রথম হওয়া শুভম জানান, তিনি পাটনা কাটিহারের বাসিন্দা। শুভমের বয়স ২৪ বছর। তৃতীয়বার পরীক্ষা দিয়ে শীর্ষ হয়েছেন তিনি। এর আগে ২০১৮ এবং ২০১৯ সালে তিনি পরীক্ষা দিয়েছিলেন। শুভম বর্তমানে ইন্ডিয়ান ডিফেন্স অ্যাকাউন্টস সার্ভিসে প্রশিক্ষণ নিচ্ছেন। শুভমের বাবা গ্রামীন ব্যাংকে ম্যানেজার। শুভম বলেছিলেন যে তিনি প্রাথমিক পড়াশোনা পূর্ণিয়া থেকে করেছিলেন। এর পর তিনি বোকারো থেকে দ্বাদশ পাস করেন। বোম্বে আইআইটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। ইঞ্জিনিয়ারিংয়ের পাশাপাশি তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন ইউপিএসসি -র জন্য প্রস্তুতি নিতে হবে।ইঞ্জিনিয়ারিং শেষ হওয়ার পরেই তিনি এর জন্য প্রস্তুতি শুরু করেন। 


র‍্যাঙ্ক ৮৭-তে শিলিগুড়ির রিকি আগরওয়াল

আইআইটি খড়্গপুর থেকে ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং-এ বি.টেক করেছেন। 

১৫৯ র‍্যাঙ্কে ময়ূরী মুখার্জি

১৫৯ র‍্যাঙ্কে ময়ূরী মুখার্জি কলকাতার মেয়ে। প্রেসিডেন্সি থেকে উদ্ভিদবিদ্যায় স্নাতক। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্থান পেয়ে স্নাতকোত্তর। এবারের সিভিল সার্ভিসে তৃতীয়বার পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং-র ট্যুইট

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ সকল প্রার্থীদের অভিনন্দন জানান কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, সিভিল সার্ভিসের নিউইন্ডিয়ার জন্য নতুন দিকনির্দেশনার দিকে নিয়ে যাওয়া হচ্ছে। যে তরুণরা আজ পাশ করে চলেছে তারা আগামী ২৫ বছরের জন্য সক্রিয় সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।