scorecardresearch
 

করোনা আটকাতে কেন্দ্র ও রাজ্যগুলিকে লকডাউনের পরামর্শ SC-র

দেশে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। করোনা ভাইরাসের সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বিশেষজ্ঞরা আগেই লকডাউনের পক্ষে সওয়াল করেছিলেন। এবার একই সুর শোনা গেল সুপ্রিম কোর্টের গলাতেও।

Advertisement
LOCKDOWN LOCKDOWN
হাইলাইটস
  • দেশে বাড়ছে করোনার সংক্রমণ
  • কেন্দ্র ও রাজ্যগুলিকে লকডাউনের পরামর্শ সুপ্রিম কোর্টের
  • লকডাউন না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা

দেশে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। করোনা ভাইরাসের সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বিশেষজ্ঞরা আগেই লকডাউনের পক্ষে সওয়াল করেছিলেন। এবার একই সুর শোনা গেল সুপ্রিম কোর্টের গলাতেও। গতকাল রবিবার একটি মামলার শুনানিতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে লকডাউন জারি করার বিষয়ে ভাবনা-চিন্তা করার পরামর্শ দিল দেশের শীর্ষ আদালত। 

এই শুনানিতে শীর্ষ আদালতের নির্দেশ, সংক্রমণ রোধে ভবিষ্যতে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে পরিকল্পনা করতে হবে কেন্দ্র ও রাজ্যগুলিকে। সংক্রমণের মাত্রা লাগামছাড়া হয়ে যাচ্ছে। সেদিকে খেয়াল রাখতে হবে। 

তারপরই আদালতের নির্দেশ, 'বিভিন্ন জায়গায় জমায়েত বেড়েই চলেছে। সে সব আটকানোর বিষয়ে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিচ্ছি। আর করোনার সংক্রমণের চেন ভাঙতে লকডাউন করা যায় কি না সে বিষয়েও ভেবে দেখার পরামর্শ দিচ্ছি।' 

আরও পড়ুন : Corona Live : অক্সিজেনের অভাবে কর্ণাটকে ২৪ রোগীর মৃত্যু

তবে লকডাউনের পথে হাঁটার আগে গোটা পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আদালত। লকডাউনের কারণে সাধারণ মানুষ যাতে কোনওরকম অসুবিধায় না পড়েন, তা বিবেচনা করার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

প্রসঙ্গত, ক্রমাগত বাড়ছে করোনার সংক্রমণ। দেশে সাড়ে তিন লাখেরও বেশি মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। বাড়ছে মৃত্যুও। গতবছর এইরকমই পরিস্থিতি হয়েছিল। তখন দেশজুড়ে লকডাউন জারি করেছিল কেন্দ্র। তার জেরে করোনার সংক্রমণ কমেছিল ঠিকই তবে অনেকে বিপাকে পড়েছিলেন। বিশেষ করে পরিযায়ী শ্রমিকরা। তাঁদের অনেকের মৃত্যু হয়েছিল। সেই সব অভিজ্ঞতা থেকেই লকডাউন জারির আগে প্রয়োজনীয় ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।  

Advertisement