scorecardresearch
 

Uttarkashi Rescue Operation: উত্তরকাশীতে আটকে গেল খননযন্ত্র, এবার উপর থেকে শুরু হবে সুড়ঙ্গ খোঁড়া

উত্তরকাশী সুড়ঙ্গে  ৪১ জন আটকে পড়া শ্রমিককে উদ্ধার অভিযান এখনও জারি। শুক্রবার সন্ধেয় আমেরিকান-অগার ড্রিলিং মেশিন দিয়ে একটি ধাতব গার্ডারে আঘাত করা হয়। বারবার বাধার মুখোমুখি হচ্ছে উদ্ধারকারী দল। শুক্রবার রাতেও ফের উদ্ধার অভিযান বন্ধ হয়ে যায়।

Advertisement
Uttarakhand Uttarakhand
হাইলাইটস
  • উত্তরকাশী সুড়ঙ্গে  ৪১ জন আটকে পড়া শ্রমিককে উদ্ধার অভিযান এখনও জারি
  • শুক্রবার সন্ধেয় আমেরিকান-অগার ড্রিলিং মেশিন দিয়ে একটি ধাতব গার্ডারে আঘাত করা হয়
  • বারবার বাধার মুখোমুখি হচ্ছে উদ্ধারকারী দ

Uttarkashi Rescue Operation: উত্তরকাশী সুড়ঙ্গে  ৪১ জন আটকে পড়া শ্রমিককে উদ্ধার অভিযান এখনও জারি। শুক্রবার সন্ধেয় আমেরিকান-অগার ড্রিলিং মেশিন দিয়ে একটি ধাতব গার্ডারে আঘাত করা হয়। বারবার বাধার মুখোমুখি হচ্ছে উদ্ধারকারী দল। শুক্রবার রাতেও ফের উদ্ধার অভিযান বন্ধ হয়ে যায়। ম্যানুয়াল ড্রিলিং করার কথা ভাবা হলেও পরে ওপর থেকে খননের সিদ্ধান্ত নেওয়া হয়। যে কারণে উদ্ধার অভিযানে আরও সময় লাগতে পারে।

উদ্ধারকাজে সরকারি সংস্থাগুলি ওপর থেকে খননের প্রস্তুতি শুরু করেছে। বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO) ইতিমধ্যে উল্লম্ব ড্রিলিং সাইটে পৌঁছানোর জন্য রাস্তা প্রস্তুত করেছে। শীঘ্রই তা পাঠানো হবে। ইন্ডিয়া টুডে পাহাড়ের চূড়ায় উল্লম্ব খনন করার জন্য খনন শুরু করছে। প্রায় ২০ জন শ্রমিককে কাজের দায়িত্ব দেওয়া হয়েছে।

উত্তরকাশী টানেল উদ্ধার অভিযানে আধিকারিকরা উল্লম্ব ড্রিলিংয়ের জন্য প্রস্তুত হওয়ার সময় যন্ত্রের সামনের অংশটি পৃষ্ঠের মধ্যে খনন করতে ব্যবহার করা হবে। শুক্রবার সন্ধেয় বেশ কয়েক ঘণ্টা প্রযুক্তিগত সমস্যা থাকার পর খনন কাজ পুনরায় শুরু হওয়ার পরপরই বিপত্তি ঘটে। ধাতব গার্ডারে আঘাতের কারণে অগার মেশিনটি প্রত্যাহার করা হয়েছিল। তারপর থেকে উদ্ধার কাজ আটকে রয়েছে।

আরও পড়ুন

শ্রমিকরা গত ১৩ দিন ধরে টানেলের ভিতরে আটকে। শ্রমিকদের লুডো, দাবা ও তাস পাঠানো হয়েছে। শ্রমিকরা টানেলের ভিতরে চোর-পুলিশও খেলছেন বলে খবর। শুধু সুড়ঙ্গের ভিতরে ৬-৬ মিটারের দু'টি পাইপ ঢুকিয়ে দিতে পারলেই উদ্ধারকারী দলের পথ সাফ হয়ে যাবে। সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিকের বেরিয়ে আসার পথ খুলে যাবে।

Advertisement