scorecardresearch
 

Uttarkashi Tunnel Rescue Operation: উত্তরকাশীতে 'প্ল্যান B'-তেই সাফল্য? ৩০ নভেম্বরের মধ্যেই সম্ভবত সুখবর

উত্তরকাশীর সিল্ক্যারা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে উদ্ধারে নানা ধরনের বাধার সম্মুখীন হতে হচ্ছে। আজ উদ্ধারের ১৬তম দিন। ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের একটি ইঞ্জিনিয়ারদের দল এবং মাদ্রাজ স্যাপারসের একটি ইউনিটও উদ্ধার অভিযানে নিযুক্ত রয়েছে। ম্যানুয়াল ড্রিলিংয়ে সাহায্য করার পাশাপাশি, এই সৈন্যরা অগার মেশিনের শ্যাফ্টগুলিও কাটছে এবং আলাদা করছে।

Advertisement
Uttarkashi Tunnel Rescue Operation: Uttarkashi Tunnel Rescue Operation:

উত্তরকাশীর সিল্ক্যারা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে উদ্ধারে নানা ধরনের বাধার সম্মুখীন হতে হচ্ছে। আজ উদ্ধারের ১৬তম দিন। ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের একটি ইঞ্জিনিয়ারদের দল এবং মাদ্রাজ স্যাপারসের একটি ইউনিটও উদ্ধার অভিযানে নিযুক্ত রয়েছে। ম্যানুয়াল ড্রিলিংয়ে সাহায্য করার পাশাপাশি, এই সৈন্যরা অগার মেশিনের শ্যাফ্টগুলিও কাটছে এবং আলাদা করছে।

অগার মেশিনের হিরো ব্লেডটি আজ সকালে পুরোপুরি কেটে বের করা হয়েছে। ৪৮ মিটার আটকে থাকা অগার মেশিনের ব্লেডগুলি এখন পাইপ থেকে সম্পূর্ণভাবে সরানো হয়েছে।  ১১ জন  লোকের ব়্যাট মাইনারের একটি দল (এ ধরনের কাজে পারদর্শী একটি দল) এখন পাইপের ভিতরে পরবর্তী  ১০ মিটার ম্যানুয়ালি ড্রিল করবে। আজ থেকে সুড়ঙ্গের ভেতরে খনন কাজ শুরু হতে পারে। অগার মেশিনটিকে পিছনে টেনে নেওয়া হবে, তারপরে পাইপের মার্বেলটি পরিষ্কার করা হবে এবং তারপরে  মাইনারদের দল তাদের সরঞ্জাম নিয়ে ৬ ঘন্টা ধরে কাজ করবে এবং পথে আসা পাথরের সরঞ্জাম এবং ধাতব অংশগুলি কেটে একটি পথ তৈরি করবে। যত দ্রুত সম্ভব  ধ্বংসাবশেষ আরও কাটা হবে এবং পাইপের জন্য পথ বিভক্ত হবে। অগার মেশিনটি ৮০০ মিমি পাইপটিকে এগিয়ে দেবে। প্রায় ১০ মিটার দূরত্ব কভার করতে হবে। মুম্বাইয়ে কাজ করা দক্ষ শ্রমিকদের কাছ থেকেও সাহায্য নেওয়া হচ্ছে যারা ধ্বংসাবশেষ সরিয়ে ভিতরে একটি পথ তৈরি করবে।

৪৫ মিটার ড্রিল করার পরে মেশিন পরিবর্তন করা হবে 
সুড়ঙ্গে আটকে থাকা অগার মেশিনটিকে টুকরো টুকরো করে বের করা হচ্ছে। নোডাল অফিসার নীরজ খয়েরওয়াল জানান, এখন অগার মেশিনের ৮.৯ মিটার বাকি রয়েছে এবং দ্রুত তা সরানোর কাজ চলছে। এর পর এস্কেপ টানেল তৈরির কাজ ম্যানুয়ালি করা হবে।

আরও পড়ুন

Advertisement

SJVNL ভার্টিক্যাল  ড্রিলিং-এর  কাজ করছে।  এ পর্যন্ত ১৯.২ মিটার ড্রিল করা হয়েছে এবং ৪৫ মিটার প্রথম মেশিন দিয়ে ড্রিল করা হবে এবং তারপর মেশিন পরিবর্তন করা হবে। মোট ৮৬ মিটার ড্রিলিং করা হবে। এই খননের জন্য ১০০ ঘন্টার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে অর্থাৎ চার দিনের মধ্যে উল্লম্ব ড্রিলিং সম্পন্ন করা হবে। উত্তরকাশীর ডিএম বলেছেন যে আমরা উল্লম্ব ড্রিলিংয়ের জন্য চার দিন সময় রেখেছি, এই ৮৬ মিটার ড্রিলিং ৩০ নভেম্বরের মধ্যে শেষ হবে। টানেলের উপরে একে অপরের থেকে ১৪ মিটার দূরত্বে দুটি খনন কাজ চলছে। প্রথম উল্লম্ব ড্রিলিং এর প্রস্থ হল ২০০ মিমি এবং দ্বিতীয় উল্লম্ব ড্রিলিং এর প্রস্থ হল ১.২ মিটার। পাতলা বোরিংয়ের মাধ্যমে পাহাড়ের পৃষ্ঠ থেকে সুড়ঙ্গের পৃষ্ঠ পর্যন্ত স্থল কাঠামোর তথ্য পাওয়া যাচ্ছে, অন্যদিকে মতি বোরিংয়ের মাধ্যমে সুড়ঙ্গে এক্সেপ পথ তৈরির প্রস্তুতি নেওয়া হচ্ছে। আটকে পড়া শ্রমিকদের জোতা ব্যবহার করে টেনে তোলা হবে।

বারকোট থেকে অনুভূমিক ড্রিলিং
যদি খাদটি উল্লম্ব ড্রিলিং করার সময় কোথাও আটকে যায়, ম্যাগনাম কাটার মেশিনটিও সাইটে উপস্থিত রয়েছে। এছাড়া রিফ্ট টানেলের কাজও চলছে এবং ফ্রেম তৈরির কাজও চলছে। টিএইচডিসি বারকোট থেকে অনুভূমিক খনন করা হচ্ছে। প্রক্রিয়াটি  ১০ ​​মিটারের বেশি এবং চারটি বিস্ফোরণ করা হয়েছে। শ্রমিকরা নিরাপদ রয়েছে, খাদ্য সামগ্রী ক্রমাগত পাঠানো হচ্ছে সরকার বলেছে যে দ্বিতীয় লাইফলাইন (১৫০ মিমি ব্যাস) পরিষেবা ব্যবহার করে, শ্রমিকদের জন্য নিয়মিত বিরতিতে টানেলের ভিতরে তাজা রান্না করা খাবার এবং তাজা ফল রাখা হচ্ছে। এই লাইফ লাইনে নিয়মিত বিরতিতে ওষুধ ও কমলা, আপেল, কলা ইত্যাদি ফলের পর্যাপ্ত সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ভবিষ্যতের স্টকের জন্য অতিরিক্ত শুকনো খাবারও পরিবহন করা হচ্ছে। SDRF দ্বারা তৈরি তারের সংযোগ সহ একটি পরিবর্তিত যোগাযোগ ব্যবস্থা যোগাযোগের জন্য নিয়মিত ব্যবহার করা হচ্ছে। ভেতরে থাকা লোকজন বলেছে তারা নিরাপদে আছে। একইসঙ্গে শ্রমিকদের জন্য ১০ দিনের জন্য পর্যাপ্ত খাবারের প্যাকেট পাঠানো হয়েছে।

১২ নভেম্বর দুর্ঘটনাটি ঘটে 
প্রসঙ্গত উল্লেখ্য  যে ১২ নভেম্বর, ২০২৩-এ, সিল্কিয়ারা থেকে বারকোট পর্যন্ত নির্মাণাধীন টানেলটি ৬০ মিটার অংশে ধ্বংসাবশেষ পড়ার কারণে ভেঙে পড়ে। আটকে পড়া ৪১ জন শ্রমিককে উদ্ধারের জন্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারগুলি অবিলম্বে সংস্থানগুলি একত্রিত করেছিল। পাঁচটি সংস্থা - ONGC, SJVNL, RVNL, NHIDCL এবং THDCL -কে নির্দিষ্ট দায়িত্ব অর্পণ করা হয়েছে।

Advertisement