scorecardresearch
 

Uttarkashi Tunnel Collapse: পাইপে ইঞ্জেকশন, খাবার, ৫ দিন ধরে টানেলে ৪০ শ্রমিক, কবে বেরোবেন?

৫ দিন পার হলেও উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকদের বের করা হয়নি। সুড়ঙ্গে আটকে পড়া এক শ্রমিকের কণ্ঠস্বর শোনা যাচ্ছে, যাতে সে নিজেকে বের করে আনার জন্য অনুরোধ করছে। সেই সঙ্গে শ্রমিকদের নিরাপত্তায় আশার আলোও দেখা দিয়েছে। এই শ্রমিকদের সরিয়ে নিতে আর কত সময় লাগবে তা নিয়ে এখনো প্রশ্ন থেকেই যায়। তবে কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং, যিনি বৃহস্পতিবার উদ্ধারকাজে পৌঁছেছেন, বলেছেন যে শ্রমিকদের উদ্ধার করতে আরও দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ৫ দিন পার হলেও উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকদের বের করা হয়নি।
  • সুড়ঙ্গে আটকে পড়া এক শ্রমিকের কণ্ঠস্বর শোনা যাচ্ছে, যাতে সে নিজেকে বের করে আনার জন্য অনুরোধ করছে।

৫ দিন পার হলেও উত্তরকাশীর টানেলে আটকে পড়া শ্রমিকদের বের করা হয়নি। সুড়ঙ্গে আটকে পড়া এক শ্রমিকের কণ্ঠস্বর শোনা যাচ্ছে, যাতে সে নিজেকে বের করে আনার জন্য অনুরোধ করছে। সেই সঙ্গে শ্রমিকদের নিরাপত্তায় আশার আলোও দেখা দিয়েছে। এই শ্রমিকদের সরিয়ে নিতে আর কত সময় লাগবে তা নিয়ে এখনো প্রশ্ন থেকেই যায়। তবে কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং, যিনি বৃহস্পতিবার উদ্ধারকাজে পৌঁছেছেন, বলেছেন যে শ্রমিকদের উদ্ধার করতে আরও দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।

সুড়ঙ্গে আটকে থাকা এই ৪০ জন প্রাণ বাঁচাতে, আমেরিকান অগার মেশিনটিকে বায়ুসেনার বিমানে দিল্লি থেকে উত্তরকাশীতে নিয়ে যাওয়া হয়েছিল। তার সহায়তায় খনন কাজ শুরু হয়েছে। এ কাজে দুই শতাধিক জনের দল ছাড়াও থাইল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ডসহ বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের কাছ থেকে অনলাইনে পরামর্শ নেওয়া হচ্ছে। সেখানে ড্রিলিং করে পাইপ বসানো হচ্ছে। বিকাল ৫টা পর্যন্ত মোট ৯ মিটার পাইপে ইঞ্জেকশন দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে, উদ্ধারকারী দল এখন কিছুটা আশা অর্জন করেছে কারণ কোনো বাধা ছাড়াই ৯ মিটার পাইপ ড্রিল করা হয়েছিল। কর্মকর্তারা বলছেন, কাজ এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই এই উদ্ধার অভিযান শেষ করতে অনেক সাহায্য করতে পারে। ৮০০ মিমি এস্কেপ পাইপের প্রথম ক্যাপসুলটি অগুর মেশিন ব্যবহার করে রেকটিতে ঢোকানো হয়েছে। আরেকটি ক্যাপসুল এই পাইপে ঢালাই করে আরও ঢোকানো হচ্ছে।

শ্রমিকরা ২০০ মিটার ভিতরে আটকা পড়েছে।আপনাদের জানাই যে শ্রমিকরা টানেলের প্রবেশ পয়েন্টের প্রায় ২০০ মিটার ভিতরে আটকা পড়েছে। শ্রমিকরা যেখানে আটকা পড়েছে, তাদের ঠিক সামনেই ৫০ মিটারের বেশি ধ্বংসাবশেষ। উদ্ধারকারী দলের অসুবিধা হল টানেলের এই অংশটি খুবই দুর্বল। শ্রমিকদের উদ্ধারের জন্য ধ্বংসাবশেষ অপসারণের চেষ্টা করা হলেই ধ্বংসাবশেষ আবার সুড়ঙ্গে পড়ে। এখন এই ৫০ মিটারেরও বেশি দীর্ঘ ধ্বংসাবশেষের মধ্যে ৮০০ ও ৯০০ মিমি চওড়া স্টিলের পাইপ ঢোকানো হচ্ছে। ধ্বংসস্তূপের ওপর স্টিলের পাইপ ঢুকিয়ে ভেতর থেকে একে একে শ্রমিকদের বের করার চেষ্টা চলছে। উদ্ধারকারী দলের সামনে এটাই চ্যালেঞ্জ।

আরও পড়ুন

Advertisement

বিশেষজ্ঞরা মনে করেন, কাঁচা ও ভঙ্গুর ধ্বংসাবশেষ বিবেচনা করলে প্রথম ১৫-১৬ মিটার সহজ হবে। এই দৈর্ঘ্যের বাইরে, সম্ভবত টানেলের দুর্বল স্তর, ভিতরে থাকা মেশিন ইত্যাদি খনন কাজকে ধীর করে দিতে পারে। অগার মেশিন দিয়ে ধ্বংসাবশেষ কাটা সহজ হলেও কম্পনের কারণে ধ্বংসস্তুপ নিচে পড়ার সম্ভাবনা বিবেচনা করে কাজ চলছে ধীরগতিতে। তথ্যমতে, ঘটনাস্থলে দুটি ট্রলিতে ৯০০ মিলিমিটারের মোট ৮টি পাইপ রয়েছে। প্রতি পাইপের দৈর্ঘ্য 6 মিটার। একটি ট্রাকে পাঁচটি ৮০০ মিমি পাইপ থাকে। তাদের দৈর্ঘ্যও প্রতি পাইপ ৬ মিটার। এ ছাড়া ঘটনাস্থলে আরেকটি ট্রাকে আরও ৬টি পাইপ রয়েছে।

কর্মকর্তারা শ্রমিকদের সাথে যোগাযোগ করছেন।উত্তরকাশী জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক রুহেলা বলেছেন যে আধিকারিকরা আটকে পড়া শ্রমিকদের সাথে ক্রমাগত যোগাযোগ করছেন এবং তাদের ধৈর্য না হারাতে বলছেন। তেহরির সাংসদ মালা রাজ্য লক্ষ্মী শাহও সুড়ঙ্গ পরিদর্শন করেছেন। তিনি বলেছিলেন যে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি আটকে পড়া শ্রমিকদের দ্রুত সরিয়ে নেওয়ার জন্য সমস্ত প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে। অন্যদিকে, সরকারী বিবৃতিতে বলা হয়েছে যে ইন্দোরে থাকা সত্ত্বেও মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিল্কিয়ারায় উদ্ধার অভিযান অব্যাহতভাবে পর্যবেক্ষণ করছেন।

খাদ্য ও ওষুধ সরবরাহকারী এই শ্রমিকরা টানেলে জীবন-মৃত্যুর লড়াই লড়ছেন। টানেলে আটকে পড়া শ্রমিকদের খাবার ও ওষুধ সরবরাহ করা হচ্ছে। উদ্ধারকারী দল শ্রমিকদের সাথে নিয়মিত কথা বলছে, যাতে শ্রমিকরা বেঁচে থাকার আশায় থাকে। অন্যদিকে, শ্রমিকদের সরিয়ে নেওয়ার জন্য একটি পাস তৈরির চেষ্টাও চলছে। এ জন্য দিল্লি থেকে বায়ুসেনার তিনটি পরিবহন বিমানের একটির মাধ্যমে একটি ভারী ড্রিলিং মেশিন আনা হয়। পাঁচ দিন ধরে উদ্ধার অভিযান চলছে।

ব্রহ্মখাল-যমুনোত্রী জাতীয় সড়কে সিল্কিয়ারা এবং দান্দলগাঁওয়ের মধ্যে একটি ৪.৫ কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি করা হচ্ছে। ১২ নভেম্বর, টানেলের একটি অংশ ধসে পড়ে। এতে শ্রমিকরা টানেলের ভেতরে আটকা পড়েন। তাদের মুক্ত করতে পাঁচ দিন ধরে চলছে উদ্ধার অভিযান। কিন্তু এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সাফল্য অর্জিত হয়নি। অন্যদিকে কিছু শ্রমিকও টানেলের কাছে বিক্ষোভ করে এবং উদ্ধার কাজে ধীরগতির অভিযোগ তোলেন।

 

Advertisement