scorecardresearch
 

Uttarkashi Tunnel Rescue Operation: ৪টি সংস্থা ৪ জায়গা থেকে খুঁড়ছে... এভাবে ৪১ শ্রমিকের খাবার পাঠানো হচ্ছে

উত্তরকাশীর সিল্কিয়ারায় একটি নির্মাণাধীন টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে বাঁচানোর জন্য সমস্ত প্রচেষ্টা করা হচ্ছে। উদ্ধার অভিযানের আজ ৮ম দিন এবং পাহাড়ের চূড়া থেকে 'উল্লম্ব গর্ত' করার জন্য খনন করা হচ্ছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • উত্তরকাশীর সিল্কিয়ারায় একটি নির্মাণাধীন টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে বাঁচানোর জন্য সমস্ত প্রচেষ্টা করা হচ্ছে।
  • উদ্ধার অভিযানের আজ ৮ম দিন এবং পাহাড়ের চূড়া থেকে 'উল্লম্ব গর্ত' করার জন্য খনন করা হচ্ছে।

উত্তরকাশীর সিল্কিয়ারায় একটি নির্মাণাধীন টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে বাঁচানোর জন্য সমস্ত প্রচেষ্টা করা হচ্ছে। উদ্ধার অভিযানের আজ ৮ম দিন এবং পাহাড়ের চূড়া থেকে 'উল্লম্ব গর্ত' করার জন্য খনন করা হচ্ছে। সর্বশেষ তথ্য অনুসারে, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এখন বিভিন্ন সংস্থার মাধ্যমে এই চারটি ফ্রন্টে একযোগে উদ্ধার অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে: -

এসজেভিএনএল (সুতলেজ জল বিদ্যুৎ নিগম লিমিটেড) প্রথম ফ্রন্টের দায়িত্ব নেবে। তারা টানেলের উপরে 120 মিটারের একটি ১ মিটার উল্লম্ব টানেল খনন করবে। দ্বিতীয় ফ্রন্টের কমান্ড নেবে নবযুগ ইঞ্জিনিয়ারিং। তারা আবার প্রায় ৬০ মিটার দৈর্ঘ্যের একটি টানেল খনন করবে। THDC তৃতীয় ফ্রন্ট পরিচালনা করবে। তারা বিপরীত দিক থেকে প্রায় ৪০০ মিটার টানেল খনন করবে। চতুর্থ ফ্রন্ট উত্থাপন করবে ওএনজিসি। তারা সম্ভবত নীচে থেকে অনুভূমিকভাবে টানেলটি খনন করবে। আমরা আপনাকে বলি যে এনএইচআইডিসিএল (ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড), ওএনজিসি (তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন), এসজেভিএনএল (সাতলেজ হাইড্রোপাওয়ার কর্পোরেশন লিমিটেড), টিএইচডিসি এবং আরভিএনএলকে দেওয়া দায়িত্ব ছাড়াও বিআরও এবং ভারতীয়। সেনাবাহিনী। নির্মাণ শাখা উদ্ধার অভিযানে সহায়তা করছে।

সাংবাদিক বৈঠকে একথা জানান গড়করি
এদিকে, কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি এবং উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিল্কিয়ারা টানেলে চলমান ত্রাণ ও উদ্ধার কাজ পরিদর্শন করতে সিল্কিয়ারা পৌঁছেছেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্য সচিব এসএস সান্ধুও। মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে গড়করি বলেন, 'আমরা সফল হব। এ নিয়ে প্রধানমন্ত্রীও উদ্বেগ প্রকাশ করেছেন। রাজ্য সরকার আমাদের সাহায্য করছে। ভারত সরকারের অনেক সংস্থা এই কাজে সাহায্য করছে। এতে বেসরকারি সংস্থাগুলোকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। আমেরিকান বিশেষজ্ঞদের সাথেও যোগাযোগ করা হয়েছিল। তাদের জীবন বাঁচানোই আমাদের অগ্রাধিকার। কাজ চলছে যুদ্ধস্তরে।৬ ইঞ্চি পাইপের মাধ্যমে আরও খাবার, জল ও অক্সিজেন পাঠানোর চেষ্টা করছি। ৪২ মিটারের কাজ সম্পন্ন হয়েছে এবং শিগগিরই সেগুলো পৌঁছে যাবে। এখন পর্যন্ত শুধু কাজু, পেস্তা ও শুকনো ফল পাঠানো হচ্ছে। এখন আমরা ৬ ইঞ্চি পাইপের মাধ্যমে রুটি, সবজি এবং অন্যান্য খাদ্য সামগ্রী পাঠাতে পারি। গড়করি বলেছেন যে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। আমরা তা বিশ্লেষণ করছি। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে একটি কমিটি গঠন করেছে উত্তরাখণ্ড সরকার। রিপোর্টের জন্য অপেক্ষা করা যাক।

আরও পড়ুন

Advertisement

তিনি আরও বলেন, 'এই অপারেশনের প্রথম অগ্রাধিকার হচ্ছে ক্ষতিগ্রস্তদের বাঁচিয়ে রাখা। বিআরও বিশেষ মেশিন এনে রাস্তা তৈরি করছে। এখানে অনেক মেশিন এসেছে। উদ্ধার অভিযান চালানোর জন্য বর্তমানে দুটি অগার মেশিন কাজ করছে। হিমালয়ের এই ভূখণ্ডে জটিলতা রয়েছে। টানেলের বাইরে ১০টি অ্যাম্বুলেন্স মোতায়েন রয়েছে।উদ্ধার অভিযানের মধ্যে, টানেলের বাইরে ৬ শয্যা বিশিষ্ট একটি অস্থায়ী হাসপাতালও প্রস্তুত করা হয়েছে। ১০টি অ্যাম্বুলেন্সও টানেলের বাইরে মোতায়েন করা হয়েছে যাতে শ্রমিকরা টানেল থেকে বেরিয়ে আসার পরে তাত্ক্ষণিক চিকিৎসা সুবিধা পেতে পারে। আসলে, ডাক্তাররা পরামর্শ দিয়েছেন যে সুড়ঙ্গ থেকে বেরিয়ে আসার পরে শ্রমিকদের মানসিক-শারীরিক দিকনির্দেশনার প্রয়োজন হবে। শ্রমিকদের অবস্থার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন বন্ধ জায়গায় আটকে থাকার কারণে ভুক্তভোগীরা আতঙ্কে থাকতে পারেন। এ ছাড়া অক্সিজেনের অভাব এবং অতিরিক্ত কার্বন ডাই অক্সাইডও তাদের শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। এমনও একটি সম্ভাবনা রয়েছে যে দীর্ঘ সময় ধরে ঠান্ডা এবং ভূগর্ভস্থ তাপমাত্রার সংস্পর্শে থাকার কারণে তারা হাইপোথার্মিয়ায় ভুগতে পারে এবং অজ্ঞান হয়ে যেতে পারে।

 

Advertisement