scorecardresearch
 

Vice President Election 2022: উপরাষ্ট্রপতি নির্বাচন আজ, কড়া টক্কর ধনখড় এবং আলভার মধ্যে

Vice President Election 2022: দেশের গণতন্ত্রে উপরাষ্ট্রপতি নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংসদীয় পরিকাঠামোতে এই পদটি বেশ ওজনদার। যিনিই এই পদে বসবেন তাঁকে অনেক দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। পরিসংখ্যানের নিরিখে, উপরাষ্ট্রপতি নির্বাচনে লোকসভা ও রাজ্যসভার সাংসদরা তাঁদের ভোট দিয়েছেন। মনোনীত সদস্যদেরও ভোট দেওয়ার অধিকার রয়েছে।

বিরোধী দলগুলির প্রার্থী মার্গারেট আলভা এবং এনডিএ প্রার্থী জগদীপ ধনখড় বিরোধী দলগুলির প্রার্থী মার্গারেট আলভা এবং এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়
হাইলাইটস
  • উপরাষ্ট্রপতি নির্বাচন আজ
  • কড়া টক্কর ধনখড় এবং আলভার মধ্যে
  • জানুন বিস্তারিত তথ্য

Vice President Election 2022: আজ দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন। ফলাফলও আজকে ঘোষণা করা হবে। ময়দানে রয়েছেন এনডিএ শিবিরের প্রার্থী এবং বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় এবং বিরোধী দলগুলির প্রার্থী মার্গারেট আলভা। উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকবে বলে আগেই ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস।

উপরাষ্ট্রপতি নির্বাচন কেমন হয়, প্রক্রিয়া কী?

দেশের গণতন্ত্রে উপরাষ্ট্রপতি নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংসদীয় পরিকাঠামোতে এই পদটি বেশ ওজনদার। যিনিই এই পদে বসবেন তাঁকে অনেক দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। পরিসংখ্যানের নিরিখে, উপরাষ্ট্রপতি নির্বাচনে লোকসভা ও রাজ্যসভার সাংসদরা তাঁদের ভোট দিয়েছেন। মনোনীত সদস্যদেরও ভোট দেওয়ার অধিকার রয়েছে। সেক্ষেত্রে মোট ভোট ৭৮৮টি। লোকসভায় ৫৪৩টি এবং রাজ্যসভায় ২৪৩টি ভোট রয়েছে। উপরাষ্ট্রপতি নির্বাচনে জিততে হলে কমপক্ষে ৩৯৪টি ভোট প্রয়োজন। 

এনডিএ-র অবস্থা

এই নির্বাচনে প্রত্যেক সাংসদের একটি করে ভোট গণনা করা হয়। এখন এই প্রক্রিয়ার ভিত্তিতে এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়ের কাছে ৩৯৫টি ভোট দেখা যাচ্ছে। ফলে মনে করা হচ্ছে, প্রয়োজন অনুযায়ী বেশি ভোট তাঁর পক্ষে যাচ্ছে। বর্তমানে লোকসভায় বিজেপির ৩০৩ জন সাংসদ রয়েছে এবং রাজ্যসভায় দলের ৯৩ জন সাংসদ রয়েছে।

ভোটদানে থাকবে না তৃণমূল

পরিসংখ্যান অনুযায়ী রাষ্ট্রপতি ভোটের মতো যদি এখানেও ক্রস ভোটিং হয় তাহলে জগদীপ ধনখড়ের জেতার পথ আরও জোরদার হতে পারে। কিছু দল বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকেও সমর্থন করেছে। এর মধ্যে রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি, টিআরএস, এআইএমআইএম এবং জেএমএম এর মতো দলগুলি। অন্যদিকে ভোটদানে বিরত থাকবে তৃণমূল কংগ্রেস। উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে যাচ্ছে না তৃণমূল। এই পরিস্থিতিতে তৃণমূলের দুই কক্ষ মিলিয়ে মোট ৩৬ জন সাংসদের ভোট সম্ভবত পাবেন না মার্গারেট আলভা।

নজর অন্যদলগুলিতে

অন্যদিকে, বহুজন সমাজ পার্টি আবারও এনডিএ প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও, ওয়াইএসআরসিপি এবং বিজেডির মতো দলগুলিকেও বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়কে সমর্থন করবে। এই দলগুলির কাছে ৫২টির বেশি ভোট রয়েছে। ফলে এই ভোটগুলি এনডিএ শিবিরের কাছে যেতে চলেছে বলে মনে করা হচ্ছে। অনুমান করা হচ্ছে যে অন্যান্য দলের সমর্থনে এনডিএ-র সংখ্যা ৫১০-এর কাছাকাছি পৌঁছতে পারে। একইসঙ্গে বিরোধী দলগুলি আটকে যেতে পারে ২০০-র গণ্ডিতে।