scorecardresearch
 

Weather Update-Cyclonic Circulation: উত্তাল সমুদ্র, নিম্নচাপে দেশের বিভিন্ন প্রান্তে তুমুল বৃষ্টি; বাংলায় কেমন প্রভাব ?

দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর জুড়ে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন গঠিত হয়েছে। এটি আগামীকাল ৫ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপের অঞ্চল তৈরি করতে পারে।

 বঙ্গোপসাগরের তৈরি সাইক্লোনিক সার্কুলেশন বঙ্গোপসাগরের তৈরি সাইক্লোনিক সার্কুলেশন
হাইলাইটস
  • ৭ ডিসেম্বর নিম্নচাপে পরিণত হতে পারে
  • দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে

দক্ষিণ আন্দামান সাগর (South Andaman Sea) এবং সংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর জুড়ে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন (Cyclonic Circulation) গঠিত হয়েছে। এটি আগামীকাল ৫ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসগর (Southeast Bay of Bengal) এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপের অঞ্চল তৈরি করতে পারে। এটি আরও শক্তিশালী হওয়ার যাবতীয় পরিস্থিতি অনুকূল রয়েছে। ৭ ডিসেম্বর সকালে এটি দক্ষিণ মধ্য এবং সংলগ্ন দক্ষিণ -পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় এটি নিম্নচাপে (Depression) পরিণত হতে পারে।

এটি তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূলের দিকে পশ্চিম উত্তর -পশ্চিম দিকের দিকে এগিয়ে যাবে ক্রমেই। আজ এবং আগামীকাল ৫ ডিসেম্বর দক্ষিণ আন্দামান সাগরে সমুদ্রের পরিস্থিতি উত্তাল থাকবে বলে আশা করা হচ্ছে। এই সময়ের মধ্যে দক্ষিণ এবং নিকোবর দক্ষিণ দ্বীপপুঞ্জের মধ্য থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়া। কর্নাটক, কেরল, তামিলনাডু এবং লাক্ষাদ্বীপে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর এবং আরব সাগরের উপর ডিসেম্বর অবধি তৈরি হয়। এই সিস্টেমটি কোনও ঘূর্ণিঝড়কে তীব্রতর করবে না। তবে এর কারণে ৭ ও ৮ ডিসেম্বর তামিলনাড়ুর অনেক অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে, ৯ ও ১০ ডিসেম্বর ভারী বৃষ্টিপাত হতে পারে লাক্ষাদ্বীপে। মৎস্যজীবীদের ৭ থেকে 8 ডিসেম্বরের মধ্যে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূল থেকে গভীর সমুদ্রের দিকে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দেশের বাকি অংশে অবশ্য এই পরিস্থিতির কোনও প্রভাব পড়বে না। বাংলাতেও কোনও প্রভাব পড়বে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।