scorecardresearch
 

Amit Shah on CAA: কোনও রাজ্য CAA না-মানলে কেন্দ্র কী করবে? জবাব দিলেন শাহ

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে কেন্দ্রকে লাগাতার আক্রমণ করে চলেছে বিরোধীরা। প্রশ্ন উঠছে এই আইন নিয়ে। এমনকি বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তিনজন মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে তারা তাদের রাজ্যে সিএএ কার্যকর হতে দেবেন না। সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। শাহ বলেন যে নির্বাচন পর্যন্ত প্রতিবাদ চলবে, তার পরে সমস্ত রাজ্য CAA-নিয়ে সহযোগিতা করবে।

Advertisement
আইন দেখিয়েই জবাব দিলেন শাহ আইন দেখিয়েই জবাব দিলেন শাহ

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে কেন্দ্রকে  লাগাতার আক্রমণ করে চলেছে  বিরোধীরা। প্রশ্ন উঠছে এই আইন নিয়ে। এমনকি বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তিনজন মুখ্যমন্ত্রী দাবি করেছেন যে তারা তাদের রাজ্যে সিএএ কার্যকর হতে দেবেন না। সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। শাহ বলেন যে নির্বাচন পর্যন্ত প্রতিবাদ চলবে, তার পরে সমস্ত রাজ্য CAA-নিয়ে  সহযোগিতা করবে। শাহ আরও বলেন যে রাজ্যগুলির সিএএ বাস্তবায়ন বন্ধ করার অধিকার নেই এবং এই প্রক্রিয়া সম্পর্কিত কাজ শুধুমাত্র ভারত সরকারের সঙ্গে যুক্ত কর্মকর্তারা সম্পন্ন করবেন।

প্রশ্ন: কেরালা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ বলেছে যে  তাদের রাজ্যে সিএএ কার্যকর হতে দেব না। এটা প্রয়োগ না করার অধিকার কি তাদের আছে?
শাহের উত্তর: তারাও বুঝতে পারছে যে তাদের অধিকার নেই। সংবিধানের ১১ অনুচ্ছেদে নাগরিকত্ব সংক্রান্ত আইন প্রণয়নের অধিকার শুধুমাত্র ভারতের সংসদকে দেওয়া হয়েছে। এটি একটি কেন্দ্রীয় বিষয়। কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে কোনও সাধারণ বিষয় নেই। তাই নাগরিকত্ব সংক্রান্ত আইন এবং আইনের প্রয়োগ, উভয়ই আমাদের সংবিধানের ২৪৬/১ অনুচ্ছেদের মাধ্যমে আমাদের সংবিধানের ৭ তফসিলে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর সমস্ত ক্ষমতা কেন্দ্রীয় সরকারকে দেওয়া হয়েছে।

প্রশ্ন: যাচাইকরণ, চেকিং ইত্যাদির কাজ কি গ্রাউন্ডে  করা হবে এবং যা শুধুমাত্র রাজ্য সরকারই সম্পন্ন করবে?
শাহের উত্তর: কি যাচাই করতে হবে? তারা নিজেরাই ইন্টারভিউতে বলবেন আমরা বাংলাদেশ থেকে এসেছি। নিজেদের পুরনো নথিও দেখাবেন। সেই ইন্টারভিউটি রাজ্যেও করা যেতে পারে, তবে এই কাজটি ভারত সরকার করবে।

আরও পড়ুন

প্রশ্ন: তাহলে সহযোগিতার দরকার নেই, কারণ এটা করতেই হবে?
শাহের উত্তর: নির্বাচনের পর সবাই সহযোগিতা করবেন বলে আমার বিশ্বাস। তারা রাজনীতির জন্য অপপ্রচার করছেন। এটা  রাজনীতির জন্য করা হচ্ছে।

Advertisement

প্রশ্ন: বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের উদ্বাস্তুরা কি তামিলনাড়ুতে গেছেন? সেখানের মুখ্যমন্ত্রী  এটিকে এত বড় ইস্যু করছেন।
শাহের উত্তর: আমি কোনো সম্ভাবনা ছাড়তে চাই না। যদি একজনও থাকে তাহলে আমরা তাকে নাগরিকত্ব দেব।

প্রশ্ন: কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এটিকে অসাংবিধানিক বলছেন। শশী থারুর বলেছেন, কংগ্রেস সরকার এলে কি সিএএ বাতিল হবে?
উত্তর: দেখুন, তারাও জানে যে কংগ্রেস বা ইন্ডিয়া ব্লক সরকার গঠন করতে পারবে না। আমি আজ বলতে চাই যে ভারতীয় জনতা পার্টি সরকার CAA আইন এনেছে। এটি বাতিল করা একটি অসম্ভব কাজ। আমরা সমগ্র দেশকে সচেতন করব এবং যারা বাতিল করবে তারা কোথাও জায়গা পাবে না। যতদূর এটি অসাংবিধানিক হওয়ার বিষয়ে উদ্বিগ্ন, আসুন অনুচ্ছেদ ১৪ দেখা যাক। তারা ভুলে যায় যে ১৪ অনুচ্ছেদে দুটি ব্যতিক্রম রয়েছে। একটি যুক্তিসঙ্গত যোগ্যতার ব্যতিক্রম এবং অন্য ব্যতিক্রমের অবশ্যই আইনের উদ্দেশ্যগুলির সঙ্গে একটি যৌক্তিক সংযোগ থাকতে হবে। তাই এটি অনুচ্ছেদ ১৪ লঙ্ঘন করে না। এর মধ্যে যুক্তিসঙ্গত যোগ্যতা খুবই স্পষ্ট যে, যারা আজ ভারতবর্ষ ভাগের অঞ্চলে বসবাস করত তারা দেশভাগের কারণে দেশ থেকে বিচ্ছিন্ন। আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নেওয়া মানুষদের জন্য এই আইন করা হয়েছে।

সিএএ-র মাধ্যমে একটি নতুন ভোটব্যাঙ্ক তৈরির বিরোধীদের অভিযোগের বিষয়ে, অমিত শাহ বলেন যে এটি তাদের ইতিহাস, তারা যা বলে তারা তা করে না, আর মোদীজির ইতিহাস হল  বিজেপি বা প্রধানমন্ত্রী মোদীযা বলেন তা করা হয়। মোদীজির প্রতিটি গ্যারান্টি পূরণ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিরোধী দলের আর কোনো কাজ নেই। তিনি আরও বলেন যে সার্জিক্যাল স্ট্রাইক এবং বিমান হামলার মধ্যেও রাজনৈতিক সুবিধা দেখা হচ্ছে, আমাদের কি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত ছিল না? বিরোধীরা ৩৭০ অনুচ্ছেদ অপসারণকে রাজনৈতিক লাভের সঙ্গে  যুক্ত করছেন। আমরা ১৯৫০ সাল থেকে বলে আসছি যে আমরা ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে দেব। এটা তাদের ইতিহাস যে তারা কথা বলে কিন্তু করে না, এটা মোদীজির ইতিহাস যে বিজেপি বা প্রধানমন্ত্রী মোদী যা কিছু বলেন তা করেন। মোদীর প্রতিটি গ্যারান্টি পূরণ হয়েছে।

Advertisement