
Different Colour Train Coaches: রেলওয়ে ভারতের পরিবহন ব্যবস্থার সবচেয়ে বড় অংশ। আমরা বলতে পারি যে রেলওয়ে ছাড়া পরিবহন ব্যবস্থার কথা ভাবাও অসম্ভব। এমন পরিস্থিতিতে ট্রেন নিজেই কোনো বই বা অধ্যায়ের চেয়ে কম নয়। সাধারণত, আপনি যখনই ট্রেনে ভ্রমণ করেন, কোচের বগিগুলির রঙ আপনার মনে অবশ্যই প্রশ্ন তোলে। কেন এই লাল এবং নীল কোচ অনেক ট্রেনে আলাদা এবং এর অর্থ কী। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই রেল কোচের বিভিন্ন রঙের গল্প...
প্রথমে নীল কোচের কথা বলি। একে বলা হয় অবিচ্ছেদ্য বা ইন্ট্রিগাল কোচ। অর্থাৎ ICF, এটি ভারতে নির্মিত প্রাচীনতম কোচগুলির মধ্যে একটি। ইন্ট্রিগাল কোচ ফ্যাক্টরিতে লোহা দিয়ে তৈরি হয় কোচ, যার কারণে এর ওজন বেশি। এর মধ্যে রয়েছে জেনারেল, এসি, স্লিপার, ডেমু এবং মেমু কোচ। যদি আমরা এর গতির কথা বলি, তাহলে এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার। ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) চেন্নাইতে অবস্থিত এবং এটি ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।
লাল রঙের কোচের কথা বলতে গেলে একে বলা হয় এলএইচবি ইন্টিগ্রাল কোচ (Linke Hofmann Busch)। এর উৎপাদন ইউনিট কাপুরথালায়। আসলে এই কোচগুলি জার্মানিতে তৈরি করা হয়েছিল, যা ২০০০ সালে জার্মানি থেকে ভারতে আনা হয়েছিল। সেই থেকে এই লাল রঙের কোচ তৈরি হচ্ছে পাঞ্জাবের কাপুরথালায়। এই কোচগুলি আসলে অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এবং আইসিএফের তুলনায় অনেক হালকা। একই সময়ে, যদি আমরা এর গতির কথা বলি, তবে এর সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত। অর্থাৎ উচ্চগতির ট্রেনের জন্য এই কোচগুলো ব্যবহার করা হয়।
অন্য রঙে রাঙানো কোচ...
এর বাইরেও এমন অনেক আঞ্চলিক রেল আছে, যাদের কোচের আলাদা পরিচয় আছে। আমরা যদি সেন্ট্রাল রেলওয়ের কথা বলি, তাহলে কিছু ট্রেনের কোচের রঙ সাদা, নীল এবং লাল। এছাড়া গরিব রথ ট্রেনে সবুজ রঙের কোচ ব্যবহার করা হয়।