scorecardresearch
 

Odisha Train Accident: রেলের সেই 'কবচ' বালেশ্বর দুর্ঘটনা রুখতে পারতো, কীভাবে কাজ করে এই প্রযুক্তি?

শুক্রবার রাতে ওড়িশার বালেশ্বরে একটি ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। তিনটি ট্রেনের সংঘর্ষে এখন পর্যন্ত ২৮০ জন মারা গেছেন এবং উদ্ধার অভিযান চলছে।

Advertisement
রেলের সেই 'কবচ' বালেশ্বর দুর্ঘটনা রুখতে পারতো, কীভাবে কাজ করে এই প্রযুক্তি? রেলের সেই 'কবচ' বালেশ্বর দুর্ঘটনা রুখতে পারতো, কীভাবে কাজ করে এই প্রযুক্তি?
হাইলাইটস
  • কবচ হল একটি স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা
  • যা ভারতীয় রেলের রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন-র মাধ্যমে তৈরি করা হয়েছে

শুক্রবার রাতে ওড়িশার বালেশ্বরে একটি ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। তিনটি ট্রেনের সংঘর্ষে এখন পর্যন্ত ২৮০ জন মারা গেছেন এবং উদ্ধার অভিযান চলছে। এসবের মধ্যেই প্রতিনিয়ত প্রশ্ন তুলছে বিরোধীরা। প্রশ্ন উঠছে রেলর কবচ প্রযুক্তি নিয়ে প্রশ্ন তুলছেন। দুর্ঘটনা শূন্যে নামানোর লক্ষ্য নিয়েই এই প্রযুক্তি আনা হয়েছিল। তবে রেলের এই প্রযুক্তি এখনও সব ট্র্যাকে যোগ করা হয়নি বলে জানিয়েছেন রেলের মুখপাত্র অমিতাভ শর্মা।

রেলের কবচ সুরক্ষা ব্যবস্থা কী?

কবচ হল একটি স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা, যা ভারতীয় রেলের রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন-র মাধ্যমে তৈরি করা হয়েছে। ২০১২ সালে রেলে এই ব্যবস্থার কাজ শুরু করে। সেই সময়ে এই প্রকল্পের নাম ছিল Train Collision Avoidance System (TCAS)। এই সিস্টেম তৈরির পিছনে ভারতীয় রেলের উদ্দেশ্য শূন্য দুর্ঘটনার লক্ষ্য অর্জন করা। এর প্রথম ট্রায়াল হয়েছিল ২০১৬ সালে। গত বছর এর লাইভ ডেমোও দেখানো হয়েছিল।

কীভাবে কাজ করে?

এই সিস্টেমটি অনেক ইলেকট্রনিক ডিভাইসের একটি সেট। এতে ট্রেন, ট্র্যাক, রেল সিগন্যাল সিস্টেম এবং প্রতিটি স্টেশনে এক কিলোমিটার দূরত্বে রেডিও ফ্রিকোয়েন্সি শনাক্তকরণ যন্ত্র স্থাপন করা হয়। এই সিস্টেমটি অতি উচ্চ রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে অন্যান্য সরঞ্জামের সঙ্গে যোগাযোগ করে। লোকো পাইলট সিগনাল না মানলেই কবচ সক্রিয় হয়ে যায়। এর পরে সিস্টেমটি লোকো পাইলটকে সতর্ক করে এবং তারপরে ট্রেনের ব্রেক নিয়ন্ত্রণ করে। এটি প্রথম ট্রেনের চলাচল বন্ধ করে দেয়। সিস্টেমটি ক্রমাগত ট্রেনের গতিবিধি পর্যবেক্ষণ করে এবং তার সংকেত পাঠাতে থাকে।

এখন এই পুরো প্রক্রিয়াটি সহজ ভাষায় বোঝা যাক

Advertisement

এই প্রযুক্তির কারণে, দুটি ট্রেন একই ট্র্যাকে আসার সঙ্গে সঙ্গে সিস্টেমটি একটি নির্দিষ্ট দূরত্বে দুটি ট্রেনকে থামিয়ে দেয়। দাবিগুলি বিশ্বাস করা হলে, একটি ট্রেন যদি সিগনাল না মেনে এগিয়ে যায়, তবে ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে সমস্ত ট্রেনের চলাচল বন্ধ হয়ে যাবে। আসলে, এই আর্মার সিস্টেমটি এখনও সমস্ত রুটে ইনস্টল করা হয়নি। এটি পর্যায়ক্রমে বিভিন্ন জোনে লাগানো হচ্ছে। ২০২২ সালের ২৩ ডিসেম্বর রেলের বিবৃতি অনুসারে, 'আর্মার সিস্টেমটি পর্যায়ক্রমে ইনস্টল করা হবে। সাউথ সেন্ট্রাল রেলের ১৪৪৫ কিলোমিটার রুট এবং ৭৭টি ট্রেনে কবচ যুক্ত করা হয়েছে। এর পাশাপাশি, দিল্লি-মুম্বাই এবং দিল্লি-হাওড়া করিডরেও এটি সংযুক্ত করার কাজ চলছে।

দুর্ঘটনাটি কীভাবে ঘটেছিল?

জানা গেছে দুর্ঘটনাটি দুটি ট্রেনের মধ্যে নয়, তিনটি ট্রেনের মধ্যে ঘটেছে। বাহানাগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার সময় মালগাড়ি বাইরের লাইনে দাঁড়িয়ে ছিল। শালিমার থেকে আসা করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনা এতটাই ভয়ানক ছিল যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিনটি পণ্যবাহী ট্রেনের উপর উঠে যায় এবং এর বগিগুলি তৃতীয় ট্র্যাকে পড়ে যায়। এদিকে, দ্রুতগতিতে আসা হাওড়া-বেঙ্গালুরু এক্সপ্রেস লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেসের বগিগুলিতে ধাক্কা মারে।

 

Advertisement