scorecardresearch
 

Republic Day 2023: আর্মি, নেভি ও এয়ার ফোর্সের স্যালুট আলাদা কেন? জানুন তিনটের মধ্যে পার্থক্য

দেশ আজ প্রজাতন্ত্র দিবস (Republic Day 2023) পালন করছে। এই উপলক্ষে কর্তব্যের পথে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Draupadi Murmu) তিন বাহিনীর কাছ থেকে অভিবাদন নিচ্ছেন। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ওয়ার মেমোরিয়ালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

আমি, নেভ ও এয়ারফোর্সের স্যালুট আলাদা কেন? জেনে নিন তিনটের পার্থক্য আমি, নেভ ও এয়ারফোর্সের স্যালুট আলাদা কেন? জেনে নিন তিনটের পার্থক্য
হাইলাইটস
  • ভারতীয় সেনাবাহিনী হাতের পুরো তালু দেখিয়ে স্যালুট করে
  • ভারতীয় নৌবাহিনী স্যালুট সেনাবাহিনীর স্যালুট থেকে আলাদা
  • নেভি স্যালুটের সময় হাত ও মাটির মধ্যে ৪৫ ডিগ্রি কোণ তৈরি হয়

দেশ আজ প্রজাতন্ত্র দিবস (Republic Day 2023) পালন করছে। এই উপলক্ষে কর্তব্যের পথে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Draupadi Murmu) তিন বাহিনীর কাছ থেকে অভিবাদন নিচ্ছেন। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ওয়ার মেমোরিয়ালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। এই বছর প্রথমবারের মতো মিশরের সামরিক বাহিনীও কুচকাওয়াজে অংশ নিয়েছে। রাষ্ট্রপতির অভিবাদনের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হয়। কিন্তু জানেন কি সেনা (Indian Army), নৌ (Indian Navy) ও বায়ুসেনার (Indian Airforce) স্যালুট জানানোর উপায় আলাদা। আসুন জেনে নিই তিনটির মধ্যে পার্থক্য কী।

ভারতীয় সেনার স্যালুট (Indian Army Salute): ভারতীয় সেনা অর্থাৎ ভারতীয় সেনাবাহিনী হাতের পুরো তালু দেখিয়ে স্যালুট করে। স্যালুট করার সময় হাতের পুরো তালু সামনের দিকে খোলা থাকে। হাতের সমস্ত আঙপল খোলা থাকে এবং বুড়ো আঙুল মাথা ও ভ্রুর মাঝখানে থাকে। সেনাবাহিনীর স্যালুট আস্থার চিহ্ন এবং এটি প্রমাণ করে যে সৈনিক কোনও অসৎ উদ্দেশ্য ছাড়াই স্যালুট করছে এবং সে কোনও গোপন অস্ত্র বহন করছে না।

আরও পড়ুন: Draupadi Murmu : 'আমরা ভারতীয়', জাতির উদ্দেশে প্রথম ভাষণে বহুত্ববাদের বার্তা রাষ্ট্রপতির

ভারতীয় নৌবাহিনীর স্যালুট (Indian Navy Salute): ভারতীয় নৌবাহিনী স্যালুট সেনাবাহিনীর স্যালুট থেকে আলাদা। এতে হাতের তালু দেখা যায় না। হাতটা পুরোপুরি ভাঁজ রেখে স্যালুট জানানো হয়। বুড়ো আঙুলটি মাথা এবং ভ্রুর মাঝখানে কপালে থাকে। এর কারণ হচ্ছে জাহাজে কর্মরত সৈন্যদের হাত প্রায়ই তেলের দাগ এবং ময়লা দ্বারা নষ্ট হয়ে যেত। এমতাবস্থায়, তাদের সিনিয়রদের অসম্মান এড়াতে হাতের তালুকে মাটির দিকে রেখে স্যালুট দেওয়া হত। যা পরবর্তী সময়ে ঐতিহ্যে পরিণত হয়েছিল।

ভারতীয় বায়ুসেনার স্যালুট (Indian Air Force Salute): ভারতীয় বায়ুসেনার স্যালুট সেনাবাহিনীর মতোই, তবে ২০০৬ সালে বিমান বাহিনী তার সৈন্যদের স্যালুট করার ধরনে পরিবর্তন আনে। নেভি স্যালুটের সময় হাত ও মাটির মধ্যে ৪৫ ডিগ্রি কোণ তৈরি হয়। স্যালুট করার সময়, বিমান বাহিনী আকাশের দিকে তার পদক্ষেপগুলি দেখায়।