scorecardresearch
 

Hyderabad civic polls: কেন তেলঙ্গানায় আধিপত্য বাড়াতে স্থানীয় পুরভোটকে টার্গেট করছে BJP?

নির্বাচনে বিজেপির শীর্ষ নেতাদের জড়িত হওয়া তাদের দলের প্রতি তাদের সম্পূর্ণ আনুগত্য প্রতিফলিত করে তা ঠিক। কিন্তু পৌরসভা নির্বাচনে তাঁদের এই উদ্যোগ ভাবিয়ে তুলছে রাজনৈতিক মহলকে।

Advertisement
বিহার বিধানসভা নির্বাচনে বুস্টার পারফরম্যান্সের সঙ্গে জয়লাভ বিজেপিকে ফের নতুন করে জয়ের রাস্তা দেখাচ্ছে। বিহার বিধানসভা নির্বাচনে বুস্টার পারফরম্যান্সের সঙ্গে জয়লাভ বিজেপিকে ফের নতুন করে জয়ের রাস্তা দেখাচ্ছে।
হাইলাইটস
  • পৌরসভা নির্বাচনে বিজেপির উদ্যোগ ভাবিয়ে তুলছে রাজনৈতিক মহলকে
  • নির্বাচনী ইতিহাসও বলছে তেলেঙ্গানায় বিজেপির উত্থানের পক্ষেই রয়েছে
  • পদ্ম শিবিরের এই তৎপরতা দেখে কটাক্ষ করতে ছাড়েননি হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি

গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপাল কর্পোরেশনের (জিএইচএমসি) নির্বাচনের জন্য বিজেপির তিনটি প্রচারানুষ্ঠান করেছিলেন তা আজ অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, এবং বিজেপির সভাপতি জেপি নাড্ডা হায়দরাবাদের পৌর নির্বাচনে দলীয় প্রার্থীদের পক্ষে ভোট চেয়েছিলেন। যদিও পদ্ম শিবিরের এই তৎপরতা দেখে কটাক্ষ করতে ছাড়েননি হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি। 

নির্বাচনে বিজেপির শীর্ষ নেতাদের জড়িত হওয়া তাদের দলের প্রতি তাদের সম্পূর্ণ আনুগত্য প্রতিফলিত করে তা ঠিক। কিন্তু পৌরসভা নির্বাচনে তাঁদের এই উদ্যোগ ভাবিয়ে তুলছে রাজনৈতিক মহলকে। অন্যান্য জাতীয় দল কংগ্রেস, যাদের শীর্ষ নেতারা সম্প্রতি উত্তরপ্রদেশে বিধানসভা উপ-নির্বাচনে প্রচার থেকে বিরত ছিলেন। কিন্তু বিজেপির পরিকল্পনা কিছু অন্য।  

বিজেপি সম্প্রতি একটি উপনির্বাচনে ক্ষমতাসীন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) থেকে তেলেঙ্গানার দুব্বাকা বিধানসভা আসনটি ছিনিয়ে নেয়। টিআরএস এই আসনটি ২০১৮ সালের তেলেঙ্গানা নির্বাচনে বিশাল ব্যবধানে জিতেছিল। বিহার বিধানসভা নির্বাচনে বুস্টার পারফরম্যান্সের সঙ্গে জয়লাভ বিজেপিকে ফের নতুন করে জয়ের রাস্তা দেখাচ্ছে। 

সাম্প্রতিক নির্বাচনী ইতিহাসও বলছে তেলেঙ্গানায বিজেপির উত্থানের পক্ষেই রয়েছে। বিজেপি ২০১৮ সালে তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে মাত্র সাত শতাংশের বেশি ভোট পেয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সেই সংখ্যা বেড়েছে প্রায় ১৯.৫০ শতাংশে।

কংগ্রেস, টিআরএস, ওয়াইএসআরসিপি এবং জন সেনাকে তেলেগু-ভাষী তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ অঞ্চলে দুর্বল হয়ে পড়েছে। আসাদউদ্দিন ওয়াইসির এআইএমআইএম হায়দরাবাদ ছাড়িয়ে অন্যান্য এলাকায় প্রভাব বিস্তার করতে ব্যর্থ হয়েছে। আর এই বিষয়টি বিজেপিকে তেলঙ্গানায় প্রবেশের পথ তৈরি করার এবং টিআরএসের প্রধান প্রতিদ্বন্দ্বী হওয়ার সুযোগ করে দিয়েছে।

স্পষ্টতই, বিজেপি হায়দরাবাদ নাগরিক নির্বাচনকে পৌর নির্বাচন হিসাবে বিবেচনা করে না, তবে ২০২৩ সালের তেলঙ্গানা বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের সংসদ নির্বাচনে দলের সম্ভাবনার জন্য একটি লঞ্চপ্যাড হিসেবেই দেখছে।

Advertisement

Advertisement