scorecardresearch
 

Delhi: মিরাকল! দিল্লি AIIMS-এ ৭ মাস কোমায় থাকা মহিলা জন্ম দিলেন সন্তানের

সাত মাস ধরে কোমায় (Coma) থাকা এক যুবতী সন্তানের জন্ম দিলেন। একটি দুর্ঘটনায় মাথায় গুরুতর আঘাতের পর কোমায় চলে যান শাফিয়া নামের ওই যুবতী। এরপর তাঁকে দিল্লির এইমস (Delhi AIIMS)-র ট্রমা সেন্টারে ভর্তি করা হয়।

Advertisement
৭ মাস কোমায় থাকা মহিলা জন্ম দিলেন সন্তানের ৭ মাস কোমায় থাকা মহিলা জন্ম দিলেন সন্তানের
হাইলাইটস
  • দুর্ঘটনায় মাথায় গুরুতর আঘাতের পর কোমায় চলে যান শাফিয়া
  • এরপর তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়

সাত মাস ধরে কোমায় (Coma) থাকা এক যুবতী সন্তানের জন্ম দিলেন। একটি দুর্ঘটনায় মাথায় গুরুতর আঘাতের পর কোমায় চলে যান শাফিয়া নামের ওই যুবতী। এরপর তাঁকে দিল্লির এইমস (Delhi AIIMS)-র ট্রমা সেন্টারে ভর্তি করা হয়। গত সপ্তাহে ২৩ বছরের শাফিয়া সুস্থ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। শাফিয়াকে চলতি বছরের ১ এপ্রিল AIIMS-এ আনা হয়েছিল। দুর্ঘটনার সময় শাফিয়া ৪০ দিনের অন্তঃসত্ত্বা ছিলেন। বুলন্দশারে প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে এইমস ট্রমা সেন্টারে রেফার করা হয়েছিল। হাসপাতালে ভর্তি থাকাকালীন তাঁর চারটি নিউরোসার্জিক্যাল অপারেশন হয়। ২২ অক্টোবর তিনি স্বাভাবিক পথে সন্তানের জন্ম দেন।

১৮ সপ্তাহের গর্ভবস্থায় শাফিয়ার ইউএসজি করা হয়েছিল বাচ্চা সুস্থ আছে কি না তা জানতে। সন্তানের জন্ম দেওয়ার পরও শাফিয়া কোমায় রয়েছেন। নিউরোসার্জন দীপক গুপ্তের মতে, শাফিয়ার জ্ঞান ফিরে পাওয়ার সম্ভাবনা ১০-১৫ শতাংশ।

তিনি বলেন, 'গর্ভাবস্থার ৬ মাস শাফিয়াকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। যেহেতু আল্ট্রাসাউন্ড পরীক্ষায় ভ্রূণের মধ্যে কোনও জন্মগত অসঙ্গতি লক্ষ্য করা যায়নি, মেডিকেল টিম পরিবারের কাছে গর্ভাবস্থা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। মায়ের অবস্থার পরিপ্রেক্ষিতে গর্ভধারণ বন্ধ করার সিদ্ধান্ত পরিবারের উপর ছেড়ে দেওয়া হয়েছিল। পরিবার পরবর্তীতে গর্ভাবস্থা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এটা অত্যন্ত অস্বাভাবিক। এইমস-এ আমার ২২ বছরের নিউরোসার্জিক্যাল ক্যারিয়ারে আমি এমন কোনও ঘটনা দেখিনি।'

 

Advertisement