scorecardresearch
 

Women Streedhan Property: 'স্ত্রীর ধনে স্বামী-শ্বশুরবাড়ির অধিকার নেই,' রায় দিল সুপ্রিম কোর্ট, স্ত্রী-ধনে কী কী পড়ে?

দেশে লোকসভা নির্বাচনের মধ্যে কিছু শব্দ বারবার শোনা যাচ্ছে, যার মধ্যে মঙ্গলসূত্র এবং স্ত্রীধন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট 'স্ত্রীধন' সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে বলেছে যে, একজন মহিলার 'স্ত্রীধন' তার সম্পূর্ণ সম্পত্তি। তার ইচ্ছামতো খরচ করার পূর্ণ অধিকার রয়েছে। স্বামী কখনই এই মহিলার সম্পদের অংশীদার হতে পারে না, তবে সঙ্কটের সময়ে স্ত্রীর সম্মতিতে তা ব্যবহার করতে পারে।

Advertisement
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি সুপ্রিম কোর্ট। ফাইল ছবি
হাইলাইটস
  • দেশে লোকসভা নির্বাচনের মধ্যে কিছু শব্দ বারবার শোনা যাচ্ছে, যার মধ্যে মঙ্গলসূত্র এবং স্ত্রীধন।
  • বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট 'স্ত্রীধন' সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে বলেছে যে, একজন মহিলার 'স্ত্রীধন' তার সম্পূর্ণ সম্পত্তি।

দেশে লোকসভা নির্বাচনের মধ্যে কিছু শব্দ বারবার শোনা যাচ্ছে, যার মধ্যে মঙ্গলসূত্র এবং স্ত্রীধন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট 'স্ত্রীধন' সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে বলেছে যে, একজন মহিলার 'স্ত্রীধন' তার সম্পূর্ণ সম্পত্তি। তার ইচ্ছামতো খরচ করার পূর্ণ অধিকার রয়েছে। স্বামী কখনই এই মহিলার সম্পদের অংশীদার হতে পারে না, তবে সঙ্কটের সময়ে স্ত্রীর সম্মতিতে তা ব্যবহার করতে পারে।

বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ, স্ত্রীধন সম্পর্কিত দাখিল করা একটি বৈবাহিক বিরোধের শুনানি করার সময় বলেছিল যে, মহিলার তার স্ত্রীধনের উপর সম্পূর্ণ অধিকার রয়েছে, যার মধ্যে বিবাহের আগে, সময় বা পরে প্রাপ্ত সমস্ত জিনিস অন্তর্ভুক্ত রয়েছে, যেমন উপহার। বাবা-মা, শ্বশুর-শাশুড়ি, আত্মীয়স্বজন ও বন্ধুদের কাছ থেকে প্রাপ্ত টাকা, গয়না, জমি ও বাসনপত্র ইত্যাদি।

স্ত্রীধন কি?
এমন পরিস্থিতিতে বোঝা দরকার 'স্ত্রীধন' কী এবং এর আওতায় কী আসে? প্রকৃতপক্ষে, স্ত্রীধন একটি আইনি শব্দ, যা হিন্দু ধর্মে উল্লেখ করা হয়েছে। স্ত্রীধন মানে অর্থ, সম্পত্তি, নথিপত্র এবং অন্যান্য জিনিস যা নারীর জন্য ন্যায্য। একটি সাধারণ বিশ্বাস হল যে বিবাহের সময় মহিলারা যে জিনিসগুলি উপহার হিসাবে পান তা স্ত্রীধন হিসাবে বিবেচিত হয়। কিন্তু এটা যে মত না।

আরও পড়ুন

একজন মহিলা তার শৈশব থেকে যে জিনিসগুলি পান তাও স্ত্রীধনের আওতায় আসে। এর মধ্যে রয়েছে নগদ থেকে সোনা, সব ধরনের উপহার, সম্পত্তি এবং সঞ্চয়। সহজ কথায়, বিয়ের সময় বা পরে প্রাপ্ত উপহারগুলিকে স্ত্রীধন হিসাবে বিবেচনা করা উচিত নয়। একজন অবিবাহিত মহিলারও স্ত্রীধনের আইনগত অধিকার রয়েছে। এটি সেই সমস্ত জিনিস অন্তর্ভুক্ত করে যা একজন মহিলা শৈশব থেকে পেয়ে আসছেন। এর মধ্যে রয়েছে ছোট উপহার, স্বর্ণ, নগদ অর্থ, সঞ্চয় এবং উপহার হিসেবে প্রাপ্ত সম্পত্তি। 

Advertisement

কোন আইনে স্ত্রীধনের অধিকার আছে? 
একজন হিন্দু মহিলার স্ত্রীধনের অধিকার হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫৬ এর ১৪ ধারা এবং হিন্দু বিবাহ আইন, ১৯৫৫ এর ধারা ২৭ এর অধীনে আসে। এই আইন একজন নারীকে বিয়ের আগে, বিয়ের সময় বা বিয়ের পরে স্ত্রীধন রাখার পূর্ণ অধিকার দেয়। একজন নারী চাইলে তার ধন-সম্পদ তার ইচ্ছানুযায়ী কাউকে দিতে বা বিক্রি করতে পারে। ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট, ২০০৫-এর ১২ ধারাও নারীদের এমন ক্ষেত্রে নারীদের গৃহীত হওয়ার অধিকার দেয় যেখানে তারা পারিবারিক সহিংসতার শিকার হয়। এই আইনের সাহায্যে তারা তাদের অধিকার ফিরিয়ে নিতে পারে।

তবে এমন অনেক ঘটনা রয়েছে যেখানে মঙ্গলসূত্র ছাড়া বেশিরভাগ স্ত্রীধনই মহিলার শ্বশুরবাড়ির লোকেরা বলে রাখে যে তারা নিরাপদে রাখবে। এই পরিস্থিতিতে, আইন তাদের স্ত্রীধনের ট্রাস্টি হিসাবে বিবেচনা করে। যখনই একজন মহিলা সেই জিনিসগুলি চাইতেন, তখন তা অস্বীকার করা যায় না। যে কোনো পরিস্থিতিতে কেউ যদি জোরপূর্বক কোনো নারীর স্ত্রীধন নিজের কাছে রাখে, তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার নারীদের রয়েছে।

যৌতুক থেকে স্ত্রীধন কতটা আলাদা?
স্ত্রীধন এবং যৌতুক দুটি ভিন্ন জিনিস। যৌতুক একটি দাবি আকারে দেওয়া বা নেওয়া হয় যেখানে স্ত্রীধনে, জিনিসগুলি মহিলাকে ভালবাসার আকারে দেওয়া হয়। যদি মহিলার সম্পদ তার শ্বশুরবাড়ির লোকেরা জোর করে হস্তগত করে থাকে তবে মহিলা তা দাবি করতে পারে। স্বামীর বিরুদ্ধে যৌতুক হয়রানির মামলা হলে তার সঙ্গে নারীর সম্পদ নিয়ে আলাদা মামলা করা যেতে পারে।

নারীর কি স্ত্রীধন বিক্রি করার অধিকার আছে? 
যদি একজন মহিলা তার মালিকানাধীন সম্পত্তি দান বা উপহার দিতে বা বিক্রি করতে চান, যাকে বলা হয় স্ত্রীধন। তাই এ বিষয়ে কোনো আইনি বাধা নেই। কোন প্রয়োজনে, একজন মহিলা তার স্বামীকে তার ইচ্ছানুযায়ী তার স্ত্রীধন দিতে পারেন তবে তাকে এই জিনিসগুলি পরে মহিলাকে ফিরিয়ে দিতে হবে। কিন্তু এই সব তখনই ঘটে যখন মহিলার কাছে তার সম্পত্তির হিসাব থাকে। তবে ইসলামে স্ত্রীধনের কোন ধারণা নেই। 

কেন আলোচনায় এলেন স্ত্রীধন? 
রাজস্থানে নির্বাচনী সমাবেশের সময় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বক্তব্যের উল্লেখ করে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে এর আগে যখন তাঁর সরকার ক্ষমতায় ছিল, তখন তিনি বলেছিলেন যে দেশের সম্পত্তিতে মুসলমানদের প্রথম অধিকার রয়েছে। এর অর্থ হলো, সম্পদ সংগ্রহের পর তা কার কাছে বণ্টন করবে? যাদের বেশি সন্তান আছে, আমরা তাদের বিতরণ করব। অনুপ্রবেশকারীদের বিতরণ করবে। আপনার কষ্টার্জিত অর্থ কি অনুপ্রবেশকারীদের দেওয়া হবে? আপনি কি এটা মেনে নেন? 

 

Advertisement