scorecardresearch
 

World Homeopathy Day: হোমিওপ্যাথি কি আকর্ষণীয় কেরিয়ার হতে পারে? রইল বিস্তারিত

অনেকেই নিজের দ্বাদশের পড়া শেষ করার পর মেডিসিন নিয়ে এগিয়ে যেতে চায়। লক্ষ্য থাকে বড় চাকরিরও। তাঁদের জন্য হোমিওপ্যাথি এখন অনেক আকর্ষণীয়। যেকারণে হোমিওপ্যাথিও অ্যালোপ্যাথি এবং আয়ুর্বেদের মতো অন্যান্য চিকিৎসা পদ্ধতির মতো গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • অনেকেই নিজের দ্বাদশের পড়া শেষ করার পর মেডিসিন নিয়ে এগিয়ে যেতে চায়।
  • লক্ষ্য থাকে বড় চাকরিরও।

অনেকেই নিজের দ্বাদশের পড়া শেষ করার পর মেডিসিন নিয়ে এগিয়ে যেতে চায়। লক্ষ্য থাকে বড় চাকরিরও। তাঁদের জন্য হোমিওপ্যাথি এখন অনেক আকর্ষণীয়। যেকারণে হোমিওপ্যাথিও অ্যালোপ্যাথি এবং আয়ুর্বেদের মতো অন্যান্য চিকিৎসা পদ্ধতির মতো গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে এই পরিপূরক চিকিৎসা ব্যবস্থা বিশ্বব্যাপী ঔষধের দ্বিতীয় বৃহত্তম ব্যবস্থা। প্রকৃতপক্ষে, ভারত, জার্মানি, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন ইত্যাদি সহ ৮৪টিরও বেশি দেশে একটি সমৃদ্ধ হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থা রয়েছে। অন্যান্য দেশের মধ্যে, স্বাস্থ্যসেবার জন্য হোমিওপ্যাথিতে বিশ্বাসী মানুষের সংখ্যার দিক থেকে ভারত শীর্ষস্থানীয়।

বিশ্বব্যাপী, ৫০০ মিলিয়নেরও বেশি মানুষ বিভিন্ন দীর্ঘস্থায়ী এবং অটোইমিউন রোগের (যেমন চুল পড়া, ত্বকের অ্যালার্জি, শ্বাসযন্ত্রের রোগ, রিউমাটয়েড আর্থ্রাইটিস, লুপাস, সোরিয়াসিস, উদ্বেগ ও বিষণ্নতা ইত্যাদি) চিকিৎসার জন্য হোমিওপ্যাথিকে বিশ্বাস করে।

যেহেতু হোমিওপ্যাথির সচেতনতা দিন দিন বাড়ছে, মানুষ এখন প্রচলিত পথের পরিবর্তে ওষুধের বিকল্প উত্সের দিকে নেভিগেট করছে। এই ধরনের বিশাল সম্ভাবনার কারণে, বিশ্বব্যাপী হোমিওপ্যাথি বাজার ২০২০ সালের মধ্যে USD 6.2 বিলিয়ন থেকে ২০২৩ সালের মধ্যে ১৯.৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে৷ সমগ্র বাজারটি ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত ১২..৩ শতাংশের CAGR হারে বৃদ্ধি পাবে৷

হোমিওপ্যাথ হওয়ার জন্য ১২তম এর পরে কোন কোর্সটি অনুসরণ করা যেতে পারে?
শিক্ষার্থীরা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এর মতো এন্ট্রি-লেভেল ক্লিয়ারেন্স পরীক্ষার জন্য উপস্থিত হতে পারে। এছাড়াও, প্রার্থীরা হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (BHMS) তে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য বেছে নিতে পারেন যা এক বছরের হাউস সার্জেন্সি (ইন্টার্নশিপ) সহ সাড়ে পাঁচ বছর চলে।

Advertisement

ভারতের অনেক কলেজ এবং বিশ্ববিদ্যালয় হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে গভীর জ্ঞান প্রদানের লক্ষ্যে BHMS কোর্স অফার করে। কিন্তু পছন্দসই কলেজে আসন পেতে, চিকিৎসা প্রার্থীদের অবশ্যই অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং ভাল র‌্যাঙ্ক পেতে হবে।

বিএইচএমএস অনুসরণের জন্য কীভাবে প্রস্তুতি নেবেন?

অন্য যেকোনো ডিগ্রির মতো, হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (BHMS) ব্যাচেলর করার যাত্রা চ্যালেঞ্জে পূর্ণ। হোমিও থেরাপিউটিকস, মেটেরিয়া মেডিকা এবং রেপার্টরি সহ হোমিওপ্যাথি ওষুধের নিরাপদ এবং প্রাকৃতিক সারাংশ শেখা সহজ নয়। কোর্স প্যাটার্ন এবং বিষয়গুলি (যেমন অ্যানাটমি, সার্জারি, গাইনোকোলজি, প্রসূতিবিদ্যা, প্যাথলজি, ফার্মাকোলজি এবং বায়োকেমিস্ট্রি) প্রচলিত ওষুধের মতোই। অতএব, কোর্সটি অধ্যয়ন করার সময় প্রার্থীদের অবশ্যই উত্সর্গ এবং সংকল্প বিকাশ করতে হবে।

গ্র্যাজুয়েশনের পর কি অপেক্ষা করছে?
BHMS সফলভাবে সমাপ্ত করার পরে, ছাত্ররা হোমিওপ্যাথিতে ডাক্তার বা M.D এর মতো উচ্চতর অধ্যয়নের জন্য এগিয়ে যেতে পারে। এটি একটি তিন বছরের ডক্টরেট প্রোগ্রাম যা মেডিসিন অনুশীলন, হোমিওপ্যাথিক দর্শনের সাথে মেডিসিনের অর্গানন, পেডিয়াট্রিক্স এবং সাইকিয়াট্রি, রেপার্টরি, হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা এবং হোমিওপ্যাথিক ফার্মেসিতে সাতটি বিশেষীকরণ নিয়ে আসে। বিএইচএমএস থেকে স্নাতক হওয়ার পর শিক্ষার্থীরা সু-প্রশিক্ষিত হোমিওপ্যাথি অনুশীলনকারী হওয়ার কারণে ক্লিনিক শুরু করার বিকল্পটি উন্মুক্ত। এছাড়া, ডিগ্রিধারীরা সরকারি ও বেসরকারি হোমিওপ্যাথিক হাসপাতাল/ডিসপেনসারিতে মেডিকেল অফিসার হিসেবে অনুশীলন করতে পারেন। এছাড়াও, তারা গবেষণা বিজ্ঞানী হওয়ার জন্য গবেষণা চালিয়ে যেতে পারে বা কলেজে শিক্ষকতা বেছে নিতে পারে।

আয়/বেতনের সম্ভাবনা কিরকম?
অনেক সম্ভাবনার সঙ্গে, সদ্য পাস করা হোমিওপ্যাথদের মাসিক আয় ১৫,000 থেকে ২০,000 টাকা। প্রাথমিকভাবে কম। তবে ভাল অভিজ্ঞতা প্রতি মাসে এই উপার্জনকে ২ থেকে ৩ লক্ষ পর্যন্ত নিয়ে যেতে পারে। সিনিয়র হোমিওপ্যাথরা শুধু প্রাইভেট প্র্যাকটিস করেই কোটি টাকা আয় করেন।

আরও পড়ুন-৪০ ডিগ্রি ছুঁল বলে! বাংলায় তাপপ্রবাহের হাই অ্যালার্ট IMD-র

 

Advertisement