scorecardresearch
 

Maa Lakshmi Bhog: এই ৫ ভোগেই তুষ্ট হন মা লক্ষ্মী, ঘরে থাকে না অর্থকষ্ট-অভাব

Maa Lakshmi Bhog: দেবী লক্ষ্মী হলেন সম্পদ, ভাগ্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী। তিনিই হলেন জগতের প্রতিপালক বিষ্ণুপ্রিয়া। বুধবার ঘরে ঘরে পূজিত হচ্ছেন মা লক্ষ্মী। লক্ষ্মীর আরাধনার চলছে প্রস্তুতি। তবে জানেন কি মা লক্ষ্মী কিন্তু সব ভোগে সন্তুষ্ট হন না।

Advertisement
কোজাগরী লক্ষ্মী পুজো ২০২৪ কোজাগরী লক্ষ্মী পুজো ২০২৪
হাইলাইটস
  • দেবী লক্ষ্মী হলেন সম্পদ, ভাগ্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী।

দেবী লক্ষ্মী হলেন সম্পদ, ভাগ্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী। তিনিই হলেন জগতের প্রতিপালক বিষ্ণুপ্রিয়া। বুধবার ঘরে ঘরে পূজিত হচ্ছেন মা লক্ষ্মী। লক্ষ্মীর আরাধনার চলছে প্রস্তুতি। তবে জানেন কি মা লক্ষ্মী কিন্তু সব ভোগে সন্তুষ্ট হন না। তাই জেনে নিন মা লক্ষ্মীকে কোন ভোগ দিলে তিনি প্রসন্ন হন। 

নারকেল
হিন্দু ধর্মে নারকেল হল পবিত্র ফল। এটি শ্রীফল নামেও পরিচিত। নারকেল হল দেবী লক্ষ্মীর প্রিয় ফল। তাই লক্ষ্মী পুজোর ভোগে নারকেল রাখতে ভুলবেন না। লক্ষ্মীকে প্রসাদ হিসাবে নারকেলের নাড়ু, কাঁচা নারকেল ও জলভর্তি নারকেল নিবেদন করতে পারেন। 

পানিফল
পানিফল হল দেবী লক্ষ্মীর সবচেয়ে পছন্দের ফল। মনে করা হয়, জলের সঙ্গে সম্পর্কযুক্ত বস্তু লক্ষ্মীর বিশেষ প্রিয়। তাই পানিফল ভোগে দিতে ভুলবেন না। 

আরও পড়ুন

মাখানা বা পদ্মবীজ
লক্ষ্মীর অত্যন্ত প্রিয় খাবার হল মাখানা। একটি কঠোর আবরণের মধ্যে মাখানা থাকে বলে একে শুদ্ধ ও পবিত্র মনে করা হয়। লক্ষ্মীকে মাখানার ভোগ নিবেদন করলে ভক্তের জীবন থেকে অর্থ সঙ্কট দূর হয়। 

সাদা মিষ্টি
মা লক্ষ্মীকে সাদা রঙের মিষ্টি ভোগে দিন। লক্ষ্মীর খুব প্রিয়রং হল এই সাদা। তাই সাদা রঙের মিষ্টি, পায়েস, সাদা নাড়ু নিবেদন করলে ব্যক্তির জীবনের সব কষ্ট দূর হয়। 

বাতাসা
মনে করা হয়, বাতাসা হল চন্দ্রের সঙ্গে সম্পর্কযুক্ত। আবার শাস্ত্র মতে চন্দ্র হল দেবী লক্ষ্মীর ভাই। এই কারণে বাতাসা লক্ষ্মীর বিশেষ প্রিয়। গুড় বাতাসা বা সাদা বাতাসার ভোগ নিবেদন করতে পারেন।  

Advertisement