scorecardresearch
 

Life after Death: মৃত্যুর পর কোথায় ঠাঁই হবে? উত্তর লুকিয়ে কোষ্ঠীতেই

Life after Death: জন্ম যেমন আছে তেমনি মৃত্যুও আছে। আর মৃত্যুর পর আত্মা দেহত্যাগ করে। তাহলে মৃত্যুর পরপরই আত্মা কোথায় যায় ? আত্মা সরাসরি তার নতুন গন্তব্যে চলে যায়। যেখানে পুনর্জন্ম (Reincarnation) হয় বলে বিশ্বাস। যা হোক, একজনের পুনর্জন্মের বিশ্বাস তখনই প্রাধান্য পায় যখন সে বিশ্বাস করে যে আত্মার অস্তিত্ব আছে।

Advertisement
মৃত্যুপ পর কোথায় ঠাঁই হবে জানুন মৃত্যুপ পর কোথায় ঠাঁই হবে জানুন
হাইলাইটস
  • জন্ম যেমন আছে তেমনি মৃত্যুও আছে। আর মৃত্যুর পর আত্মা দেহত্যাগ করে। তাহলে মৃত্যুর পরপরই আত্মা কোথায় যায় ? আত্মা সরাসরি তার নতুন গন্তব্যে চলে যায়। যেখানে পুনর্জন্ম (Reincarnation) হয় বলে বিশ্বাস। যা হোক, একজনের পুনর্জন্মের বিশ্বাস তখনই প্রাধান্য পায় যখন

জন্ম যেমন আছে তেমনি মৃত্যুও আছে। আর মৃত্যুর পর আত্মা দেহত্যাগ করে। তাহলে মৃত্যুর পরপরই আত্মা কোথায় যায় ? আত্মা সরাসরি তার নতুন গন্তব্যে চলে যায়। যেখানে পুনর্জন্ম (Reincarnation) হয় বলে বিশ্বাস। যা হোক, একজনের পুনর্জন্মের বিশ্বাস তখনই প্রাধান্য পায় যখন সে বিশ্বাস করে যে আত্মার অস্তিত্ব আছে। জ্যোতিষশাস্ত্র (Astrology) অনুসারে, যে কোনও ব্যক্তিকে মৃত্যুর পরে তাঁর কৃতকর্মের ভিত্তিতে আলাদা জগতে পাঠানো হয়। কিছু বিশেষ জ্যোতিষশাস্ত্রীয় যোগ আছে, যা থেকে জানা যায় মৃত্যুর পর কোনও মানুষ কোন জগতে স্থান পাবে। 

স্বর্গপ্রাপ্তি
মনে করা হয়, বেঁচে থাকার সময় যে যত পুণ্যলাভ করে সে স্বর্গলাভের পথে ততটাই এগিয়ে যায়। তবে জ্যোতিষশাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তির রাশিফলের দ্বাদশ ঘরে শুভ গ্রহ থাকে তবে তিনি স্বর্গলাভ করেন। যদি চন্দ্র, বৃহস্পতি এবং শুক্র জন্মকুণ্ডলীর সপ্তম ঘরে অবস্থান করে, তবে এর অর্থ মৃত্যুর পরে স্বর্গ প্রাপ্তি হবে। যদি কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীর অষ্টম ঘরে কোনও গ্রহ না থাকে, তাহলে তিনিও মৃত্যুর পর স্বর্গে দেবপদ লাভ করেন।

পরিত্রাণ অর্জন
বৃহৎ পরাশর হোরা শাস্ত্রে উল্লেখ আছে যে, যে ব্যক্তির রাশিফলে দ্বাদশ ঘরে শুভ গ্রহ বসে থাকে এবং দ্বাদশ বাড়ির অধিপতিও তার নিজের রাশিতে বা বন্ধুর রাশিতে থাকে, তাহলে সেই ব্যক্তি তাঁর মঙ্গল দ্বারা মোক্ষ লাভ করেন। ক্রিয়াকাণ্ড যদি সমস্ত গ্রহ কুণ্ডলীতে দুর্বল হয়, শুধুমাত্র বৃহস্পতি কর্কট রাশিতে ষষ্ঠ, অষ্টম, প্রথম, চতুর্থ, সপ্তম বা দশম অবস্থানে থাকে, তাহলে এমন ব্যক্তি মোক্ষ লাভের অধিকারী।

আরও পড়ুন

নরক যাত্রা 
বৃহৎ পরাশর হোরা শাস্ত্র অনুসারে, এটা বিশ্বাস করা হয় যে রাহু যদি কুণ্ডলীতে অষ্টম ঘরে দুর্বল অবস্থানে থাকে এবং ষষ্ঠ বা অষ্টম ঘরের অধিপতি রাহুর উপর নজর রাখে, তবে এর অর্থ হল এমন ব্যক্তি প্রাপ্তি লাভ করেন। জাহান্নাম.. বৃহৎ পরাশর হোরশাস্ত্র অনুসারে যাদের জন্মপত্রিকায় দ্বাদশ ঘরে অশুভ গ্রহ থাকে বা দ্বাদশ ঘরের অধিপতি সূর্যের সাথে থাকে, তাঁরা মৃত্যুর পর নরকে যান।

Advertisement

Advertisement