scorecardresearch
 

Bipadtarini Puja 2023: বিপদ এড়াতে বিপত্তারিণীর ব্রতর দিন ভুলেও করবেন না এই কাজগুলি, রুষ্ট হোন দেবী

Bipadtarini Puja Rules: হিন্দুধর্মাবলম্বীরা মূলত বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য এই দেবীর পুজো করেন। সংসারের সব বিপদ দূর করতে হিন্দু মহিলারা এই ব্রত পালন করে থাকেন।

Advertisement
মা বিপত্তারিণী মা বিপত্তারিণী

দেবী দুর্গা ১০৮ অবতারের অন্যতম এবং দেবী সঙ্কটনাশিনীর একটি রূপ মা বিপত্তারিণী (Maa Bipadtarini)। ভক্তি মনে এই পুজো করলে, যে কোনও বিপদ থেকে রক্ষা পাওয়া যায়। আষাঢ় মাসের রথযাত্রা থেকে উল্টোরথের মধ্যে যে শনিবার ও মঙ্গলবার পড়ে, সেই দিনগুলিতেই বিপত্তারিণীর ব্রত করা হয়। হিন্দু ধর্মে বিপত্তারিণী ব্রতের গুরুত্ব অনেক। 

হিন্দুধর্মাবলম্বীরা মূলত বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য এই দেবীর পুজো করেন। সংসারের সব বিপদ দূর করতে হিন্দু মহিলারা এই ব্রত পালন করে থাকেন। শুধু তাই নয়, অর্থ সঙ্কট থেকে মুক্তি পেয়ে, ঘরে সুখ ও সমৃদ্ধি লাভ হয় বিপত্তারিণীর ব্রত  পালন করলে।

 

আরও পড়ুন

Maa Bipadtarini pujo

এই পুজোর একটা বিশেষ নিয়ম হল সবকিছু ১৩ টা করে উৎসর্গ করতে হয় দেবীকে। তবে এই পুজোর দিন না জেনে কিছু কাজ করলে হতে পারে ঘোর বিপদ। জানুন বিপত্তারিণী পুজোয় কোন কাজ করবেন না। 

বিপত্তারিণী পুজোর বিধি নিষেধ 

*  বিপত্তারিণী পুজোর আগের ও পুজোর দিন আমিষ খাবেন না। আগের দিন নিরামিষ এবং পুজো শেষে ১৩ টা লুচি ও ১৩ রকমের ফল খেতে হয় প্রসাদ হিসাবে গ্রহণ করুণ। তবে চাল বা গমের জিনিস খাওয়া একেবারেই নিষেধ। 

* কোনও অপরিচ্ছন্ন স্থানে বিপত্তারিণী পুজো করবেন না। নয়তো ঘরের সুখ ও শান্তির নষ্ট হয়। 

 

Maa Bipadtarini pujo

* পুজোর চলাকালীন কারও সঙ্গে কথা বলবেন না। এর ফলে দেবী রাগান্বিত হতে পারেন এবং অর্থ সম্পর্কিত সমস্যা শুরু হয়। সেই সঙ্গে ব্যবসায় ক্ষতি, বাড়িতে অসুস্থতা দেখা দিতে পারে।

Advertisement

* বিপত্তারিণী পুজোর সময় কখনই কাউকে অপমান করবেন না। এমনকি এদিন কোনও মহিলার সম্পর্কে কুরুচিকর কথা বলবেন না। এতে মা লক্ষ্মী ক্রুদ্ধ হন।

* এদিন পরিবারের নিকট সদস্য ছাড়া কোনও ব্যক্তিকে টাকা দেবেন না ও নিজেও ধারও করবেন না। মনে করা হয় এই সময় প্রদত্ত অর্থ ফেরত আসে না। সেই সঙ্গে, দেবী রুষ্ট হন এবং সম্পর্কও নষ্ট হয়ে যায়।

* এই পুজোর দিন পরিবারের কোনও সদস্যের মদ্যপান করা এড়ানো উচিত। 

* বিপত্তারিণী পুজোর দিন কাউকে চিনি দেবেন না। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, চিনির শুক্র এবং চন্দ্রের সঙ্গে সম্পর্ক রয়েছে। অন্যদিকে শুক্র বস্তুগত সুখের কর্তা। তাই এদিন চিনি দিলে শুক্র দুর্বল হয় এবং সংসারে অশান্তির পাশাপাশি আর্থিক সংকট দেখা দেয়।

 

Maa Bipadtarini pujo mantra

বিপত্তারিণী পুজো ২০২৩ 

এই বছর ২৪ জুন, শনিবার এবং ২৭ জুন, মঙ্গলবার পড়েছে বিপত্তারিণীর ব্রতর দিন। যদিও অম্বুবাচী চলছে বলে বেশীরভাগ মন্দিরই বন্ধ শনিবার। তাই মঙ্গলবারই মূলত পালন হবে বিপত্তারিণী পুজো। 

বিপত্তারিণীর মন্ত্র

মাসি পূণ্যতমেবিপ্রমাধবে মাধবপ্রিয়ে।ন বম্যাং শুক্লপক্ষে চবাসরে মঙ্গল শুভে। সর্পঋক্ষে চ মধ্যাহ্নেজানকী জনকালয়ে। আবির্ভূতা স্বয়ং দেবীযোগেষু শোভনেষুচ। নমঃ সর্ব মঙ্গল্যেশিবে সর্বার্থসাধিকে শরণ্যে ত্রম্বক্যে গৌরী নারায়ণী নমস্তুতে।।

 

Advertisement