scorecardresearch
 

Chanakya Niti: মৃত্যুর পরে মানুষ সঙ্গে নিয়ে যায় এই একটি মাত্র জিনিস, বলেছেন চাণক্য

আচার্য চাণক্যকে পৃথিবীর শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে গণ্য করা হয়। তাঁর রচিত চাণক্য নীতি বর্তমান দিনের পদ্ধতিতে লক্ষ লক্ষ যুবক পাঠ করে। আচার্য চাণক্য অর্থনীতি, কৌশল এবং রাজনীতির মতো অনেক বিষয়ে জ্ঞানী ছিলেন।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • পৃথিবীতে মানুষ একাই জন্মায়, মৃত্যুর পরও প্রতিটি মানুষ একাই স্বর্গ বা নরকে যায়
  • মানুষকে একাই তাঁর ভালো বা খারাপ কাজের ফল ভোগ করতে হয়

আচার্য চাণক্যকে পৃথিবীর শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে গণ্য করা হয়। তাঁর রচিত চাণক্য নীতি বর্তমান দিনের পদ্ধতিতে লক্ষ লক্ষ যুবক পাঠ করে। আচার্য চাণক্য অর্থনীতি, কৌশল এবং রাজনীতির মতো অনেক বিষয়ে জ্ঞানী ছিলেন। আচার্য চাণক্যকে অর্থনীতি ও নীতিশাস্ত্রের জনক বলা হয়। জীবন যাপনের নানা দিক সম্পর্কেও বলেছেন।

তিনি তাঁর নীতি গ্রন্থ অর্থাৎ চাণক্য নীতিতে মানুষের জীবনকে সহজ ও সফল করার সঙ্গে সম্পর্কিত অনেক বিষয় উল্লেখ করেছেন। এর সঙ্গে তিনি তাঁর নীতিতে এমন একটি বিষয়ও উল্লেখ করেছেন যা মৃত্যুর পরেও মানুষের সঙ্গে যায়।

কী সঙ্গে যায়

পৃথিবীতে মানুষ একাই জন্মায়, মৃত্যুর পরও প্রতিটি মানুষ একাই স্বর্গ বা নরকে যায়। কিন্তু আচার্য চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি অবশ্যই মৃত্যুর পরেও একজনকে সঙ্গে নিয়ে যায়। সেই জিনিসটাই মানুষের কাজ।

কেন ভালো কাজ করতে হবে

আচার্য চাণক্যের মতে, মানুষকে একাই তাঁর ভালো বা খারাপ কাজের ফল ভোগ করতে হয়। এমন কোনও মানুষ নেই যার কৃতকর্ম অন্য কেউ ভোগ করে। এই কারণে বলা হয় যে একজন ব্যক্তির সর্বদা ভালো কাজ করা উচিত।

খারাপ কাজের ফল ভোগ করতে হবে

কর্ম ছাড়া মানুষের জীবন সম্ভব নয়। প্রতি মুহূর্তে মানুষ ভালো বা খারাপ কাজ করে। যখন মৃত্যু ঘনিয়ে আসে, তখন সে স্বর্গে যাবে নাকি নরকে যাবে তা তার কর্ম দ্বারা নির্ধারিত হয়। যে ব্যক্তি জীবনে খারাপ কাজ করে তাকে তার খারাপ ফল ভোগ করতে হয়। সে কোনওভাবেই ফল ভোগ এড়াতে পারবে না।

Advertisement
Advertisement