scorecardresearch
 

Chanakya Niti: স্নানের সঠিক সময় বলে গিয়েছেন চাণক্য, মেনে চললে সৌভাগ্য ফিরবে

Chanakya Niti: চাণক্যের নীতি বাস্তব জীবনে খুবই উপকারী বলে মনে করা হয়। এসব নীতির পথ অনুসরণ করে সফলতা অর্জন করা যায়। এই নীতিগুলির মধ্যে একটিতে চাণক্য ৪টি জিনিস সম্পর্কে বলেছেন যেগুলি করার সঙ্গে একজন ব্যক্তির স্নান করা উচিত।

Advertisement
স্নানের সঠিক সময় জানলে সৌভাগ্য উপচে পড়বে স্নানের সঠিক সময় জানলে সৌভাগ্য উপচে পড়বে
হাইলাইটস
  • ঠিক কখন স্নান করলে সৌভাগ্য উপচে পড়ে?
  • চাণক্য-নীতি বলছে...
  • জানুন বিস্তারিত তথ্য

Chanakya Niti: জীবনে সাফল্যের জন্য আচার্য চাণক্য একজন দক্ষ অর্থনীতিবিদ হিসাবে এবং সামাজিক বিভিন্ন কাজের কথা নিজের নীতিতে বর্ণনা করেছেন। চাণক্যের নীতি বাস্তব জীবনে খুবই উপকারী বলে মনে করা হয়। এসব নীতির পথ অনুসরণ করে সফলতা অর্জন করা যায়। এই নীতিগুলির মধ্যে একটিতে চাণক্য ৪টি জিনিস সম্পর্কে বলেছেন যেগুলি করার সঙ্গে একজন ব্যক্তির স্নান করা উচিত।

১. আচার্য চাণক্য নিজের শ্লোকে বলেছেন যে কোনও ব্যক্তির চিতা জ্বালানোর পরে কিংবা শ্মশান থেকে আসার পরে অবশ্যই স্নান করতে হবে। কারণ শ্মশানে সব সময় নেতিবাচক শক্তির প্রবাহ থাকে। এটি সরাসরি ব্যক্তির মনোবলকে প্রভাবিত করে। এর পাশাপাশি শ্মশানে অনেক মৃতদেহ পোড়ানো হয় বা কিছু সময়ের ব্যবধানে সেখানে মৃতদের দাহ করা হয়। এই সময়, অনেক ধরনের জীবাণু সেখানে উপস্থিত থাকে যা আপনার শরীরে লেগে থাকতে পারে। অন্ত্যেষ্টিক্রিয়ার পরপরই স্নান করা একজন ব্যক্তিকে নেতিবাচকতা এবং জীবাণু উভয় থেকে বাঁচায়।

২. চাণক্য বলেছেন, তেল মালিশ করার পরও সঙ্গে সঙ্গে স্নান করা উচিত। কারণ তেল মালিশের সময় শরীরের বিভিন্ন ছিদ্র থেকে ময়লা বেরিয়ে আসে। এমন অবস্থায় সঙ্গে সঙ্গে স্নান করলে শরীরের সমস্ত ময়লা ধুয়ে যায়।

৩. প্রেমের সময়ে নারী ও পুরুষ উভয়কেই একসঙ্গে স্নান করা উচিত। এতে ঘটনায় শরীরের পবিত্রতা থাকে। এই কারণেই এর পরে স্নান করা আবশ্যক।

৪. চাণক্য চুলের কথা উল্লেখ করেছেন এবং বলেছেন যে একজন ব্যক্তির চুল কাটার পরেও স্নান করা উচিত। চুল কাটার পর এর টুকরো শরীরের অংশে লেগে থাকে এবং সহজে বের হয় না। তাই চুল কাটার পর সঙ্গে সঙ্গে স্নান করা উচিত।

Advertisement

 

Advertisement