scorecardresearch
 

Chandra Grahan 2022 : ৮ নভেম্বরের চন্দ্রগ্রহণ ভারতের কোথায় কোথায় দেখা যাবে?

বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2022) হতে চলেছে আগামী ৮ নভেম্বর। ভারতের শুধু মাত্র পূর্বভাগেই দেখা যাবে এই গ্রহণ। প্রায় ৪০ থেকে ৪৫ মিনিট ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। এবার চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণের (Chandra Grahan 2022) সময় যে কাজগুলি করা উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কয়েকদিন পরেই চন্দ্রগ্রহণ
  • ভারত থেকে দেখা যাবে
  • গ্রহণের সময় কয়েকটি বিষয় মাথায় রাখুন

জ্যোতিষশাস্ত্রে গ্রহণকে শুভ বলে মনে করা হয় না। মনে করা হয়, এই সময়ে কোনও শুভ কাজ করা উচিত নয়। এছাড়াও, মন্দিরে পুজো করাও এই সময়ে নিষিদ্ধ। বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2022) হতে চলেছে আগামী ৮ নভেম্বর। ভারতের শুধু মাত্র পূর্বভাগেই দেখা যাবে এই গ্রহণ। প্রায় ৪০ থেকে ৪৫ মিনিট ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। এবার চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণের (Chandra Grahan 2022) সময় যে কাজগুলি করা উচিত নয়।

গর্ভবতী মহিলারা যত্ন নিন
জ্যোতিষশাস্ত্র মতে গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের নিজেদের বিশেষ যত্ন নেওয়া উচিত। এই সময়ে গর্ভবতী মহিলাদের ঘর থেকে বের হওয়া উচিত নয়। কারণ গ্রহণের নেতিবাচক প্রভাব গর্ভস্থ সন্তানের ওপরেও পড়তে পারে। এছাড়া এই সময় নারীদের ধারালো জিনিস ব্যবহার থেকেও বিরত থাকতে হবে। বরং গ্রহণকালে মনকে ধর্মীয় কাজে নিয়োজিত করুন।

রান্না করা এবং খাওয়াদাওয়া থেকে দূরে থাকুন
জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের সময় নেতিবাচক শক্তির প্রভাব বাড়ে (Lunar Eclipse Bad Effects)। তাই শাস্ত্রে বলা হয়েছে যে এই সময়ে খাবার রান্না করা বা খাওয়া উচিত নয়। গ্রহণের সময় শুধু ভগবানের নাম স্মরণ করতে হবে।

ঘুমোবেন না
জ্যোতিষ মতে চন্দ্রগ্রহণের সময় ঘুমানো উচিত নয়। কারণ এই সময় ঘুমকে অশুভ বলে মনে করা হয়।

গাছপালা স্পর্শ করবেন না
গ্রহণের সময় গাছপালা স্পর্শ করা উচিত নয়। জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে, এই সময়ে পুজো করাও উচিত নয়। মন্দিরের দরজা বন্ধ রাখুন।

চন্দ্রগ্রহণের সময় যা করবেন
চন্দ্রগ্রহণের সময় গায়ত্রী মন্ত্র বা ইষ্ট দেবতার নাম জপ করা শুভ। গ্রহণ শেষে শিবলিঙ্গে জল নিবেদন করুন এবং ওম নমঃ শিবায় মন্ত্র জপ করুন। এতে জীবনে চন্দ্রগ্রহণের খারাপ প্রভাব পড়বে না।

Advertisement

আরও পড়ুন - শুষ্ক দক্ষিণবঙ্গ, কবে থেকে আরও নামবে তাপমাত্রার পারদ?


 

Advertisement