scorecardresearch
 

Chandra Grahan 2023 Date And Time In India: বছরের প্রথম চন্দ্রগ্রহণ, কখন ধরছে-কখন ছাড়ছে?

সূর্যগ্রহণের পর এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Chandra Grahan 2023) ঘটতে যাচ্ছে বৈশাখ মাসের পূর্ণিমায়। আগামী ৫ মে শুক্রবার এই চন্দ্রগ্রহণ ঘটবে। তুলা রাশিতে এবং স্বাতি নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটবে।

Advertisement
চন্দ্রগ্রহণ ২০২৩ চন্দ্রগ্রহণ ২০২৩
হাইলাইটস
  • ৫ মে শুক্রবার এই চন্দ্রগ্রহণ ঘট
  • তুলা রাশিতে এবং স্বাতি নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটবে

সূর্যগ্রহণের পর এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Chandra Grahan 2023) ঘটতে যাচ্ছে বৈশাখ মাসের পূর্ণিমায়। আগামী ৫ মে শুক্রবার এই চন্দ্রগ্রহণ ঘটবে। তুলা রাশিতে এবং স্বাতি নক্ষত্রে চন্দ্রগ্রহণ ঘটবে। এটি একটি পেনামব্রাল চন্দ্রগ্রহণ হবে, যা ভারতে দেখা যাবে না। তাই এর সুতক কালও বৈধ হবে না। আমরা জানবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ সম্পর্কিত কিছু বিশেষ কথা।

পেনামব্রাল চন্দ্রগ্রহণ কী (What is a penumbral lunar eclipse?)?

৫ মে-র চন্দ্রগ্রহণটি আসলে একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। প্রতিটি চন্দ্রগ্রহণ শুরু হওয়ার আগে চাঁদ পৃথিবীর ছায়ায় প্রবেশ করে, যাকে পেনাম্ব্রা বলা হয়। প্রায়শই চাঁদ পৃথিবীর ছায়ায় প্রবেশ করে এবং সেখান থেকে বেরিয়ে আসে এবং তার রূপটি অস্পষ্ট দেখাতে শুরু করে। একে বলা হয় ছায়া চন্দ্রগ্রহণ। পেনম্ব্রাল চন্দ্রগ্রহণকে ধর্মীয় গুরুত্ব দেওয়া হয়নি, তাই সূতক সময়ও এতে বৈধ নয়।

আরও পড়ুন: Chandra Grahan 2023 Bad Effects On Zodiacs: চন্দ্রগ্রহণে বিরাট ক্ষতির আশঙ্কা, এই ৪ রাশিকে সতর্ক থাকতে হবে

কোন সময়ে চন্দ্রগ্রহণ ঘটবে (Chandra Grahan Time)?

ভারতীয় সময় অনুযায়ী ৫ মে রাত ৮.৪৪ মিনিট থেকে রাত ১.০২ মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এই চন্দ্রগ্রহণের সময়কাল হবে প্রায় ৪ ঘণ্টা ১৫ মিনিট।

কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহণ?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। ইউরোপ, মধ্য এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, আটলান্টিক, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকার মতো জায়গায় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। যেহেতু ভারতে ৫ মে চন্দ্রগ্রহণ দেখা যাবে না। তাই এর সুতক কালও বৈধ হবে না।

এই রাশির জাতকদের সাবধান হওয়া উচিত

২০ এপ্রিল সূর্যগ্রহণ মেষ রাশিতে ছিল এবং সূর্যের সপ্তম দৃষ্টি তুলা রাশিতে পড়ছিল। এখন তুলা রাশিতে চন্দ্রগ্রহণ হচ্ছে এবং এখানে চন্দ্র-কেতু সংযোগও তৈরি হচ্ছে। এমন অবস্থায় চন্দ্রের প্রথম দৃষ্টি মেষ রাশিতে পড়বে। তাই এই চন্দ্রগ্রহণের সময় মেষ ও তুলা রাশির জাতকদের বিশেষ যত্ন নিতে হবে। এর পাশাপাশি স্বাতী নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিদেরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

Advertisement