scorecardresearch
 

Devshayani Ekadashi Tulsi Upay: গুরুবারে দেবশয়নী একাদশীতে করুন তুলসীর এই বিশেষ উপায়, পাবেন বিষ্ণুর আশীর্বাদ

Devshayani Ekadashi Tulsi Upay: দেবশয়নী একাদশীর বিশেষ ধর্মীয় তাৎপর্য রয়েছে। জেনে নিন এই একাদশীর পূজায় কীভাবে তুলসীকে ব্যবহার করবেন।

Advertisement
দেবশয়নী একাদশীতে করুন তুলসীর এই সহজ উপায় দেবশয়নী একাদশীতে করুন তুলসীর এই সহজ উপায়

Devshayani Ekadashi 2023 Upay: বিশ্বাস অনুসারে, এক বছরে ২৪টি একাদশী রয়েছে যার মধ্যে রয়েছে নির্জলা একাদশী, জয়া একাদশী, মোক্ষদা একাদশী, পাপমোচনী একাদশী, আমলকি একাদশী, মোহিনী একাদশী এবং অপরা একাদশী ইত্যাদি। এর মধ্যে একটি হল দেবশয়নী একাদশী। এই একাদশীতে ভগবান বিষ্ণু শয়নকক্ষে যান এবং চার মাস নিদ্রায় থাকেন। এর সঙ্গে শুরু হয় চতুর্মাসও। চতুর্মাসের দিনগুলোতে সব ধরনের শুভকাজ করা নিষিদ্ধ। এই সময়ই বিয়ের মতো অনুষ্ঠান থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। 

দেবশয়নী একাদশী কবে
পঞ্চাঙ্গ মতে, আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশী দেবশয়নী একাদশী নামে পরিচিত। দেবশয়নী একাদশী হরিশায়নী একাদশী নামেও পরিচিত। এ বছর দেবশয়নী একাদশী পড়ছে ২৯শে জুন। একই সঙ্গে এ বছর চতুর্মাস চার মাসের পরিবর্তে পাঁচ মাস বলা হচ্ছে। এই একাদশীর উপবাস শুধুমাত্র ২৯শে জুন পালন করা হবে। 

 দেবশয়নী একাদশীতে তুলসীর উপায়
দেবশয়নী একাদশীতে তুলসীর প্রতিকার করা অত্যন্ত শুভ ও কল্যাণকর বলে বিবেচিত হয়। তুলসী গাছের একটি বিশেষ ধর্মীয় বিশ্বাস রয়েছে এবং তুলসীকে তুলসী মাতা বলে সম্বোধন করা হয়। ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে, তুলসী ভগবান বিষ্ণুর অত্যন্ত প্রিয় এবং একাদশীতে তুলসী পূজা করলে ভগবান বিষ্ণু স্বয়ং সন্তুষ্ট হন। 

আরও পড়ুন

  • এমনটা বিশ্বাস করা হয় যে একাদশীর পূজায় তুলসীর সামনে ঘি বা প্রদীপ জ্বালানো শুভ। 
  • এই দিনে তুলসীকে  ১১ বার পরিক্রমা করলে জীবনে উন্নতির সম্ভাবনা তৈরি হয়। 
  • পূজায় তুলসী ব্যবহার করা যেতে পারে। তুলসীর পাতা ভোগের মধ্যএ  রাখতে পারেন। 
  • তুলসীমাতার গায়ে লাল চুনরি বা ওড়না পরানো শুভ। এতে দাম্পত্য জীবনের উন্নতি ঘটে। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement

Advertisement