scorecardresearch
 

Dhanteras 2021 : ধনতেরাস কবে? জেনে নিন শুভ মুহূর্ত ও পুজোর নিয়ম

Dhanteras 2021 Date Pujan Shubh Muhurat : ধনতেরাসেই ৫ দিন ব্যাপী দীপোৎসবের সূচনা হয়। পৌরাণিক কাহিনি অনুসারে এই দিনেই সমুদ্র মন্থন থেকে ভগবান ধন্বন্তরী (Dhanvantari) অমৃতের কলসি নিয়ে আবির্ভূত হয়েছিলেন। সেই কারণেই এই দিন বাসন কেনার রীতি রয়েছে। এছাড়া ধনতেরাসে কোনও নতুন জিনিস কেনাও শুভ হিসেবে ধরা হয়। পুজো করা হয় কুবের দেবের।

Advertisement
জেনে নিন ধনতেরাসের খুঁটিনাটি জেনে নিন ধনতেরাসের খুঁটিনাটি
হাইলাইটস
  • আগামী ২ নভেম্বর ধনতেরাস
  • এই দিন পুজো হয় কুবের দেব ও ভগবান ধন্বন্তরীর
  • রয়েছে নতুন বাসন কেনার রীতি

দিওয়ালির ২ দিন আগে কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে উদযাপিত হয় ধনতেরাস (Dhanteras 2021)। এছাড়া একে ধন ত্রয়োদশী বা ধন্বন্তরী জয়ন্তীও বলা হয়ে থাকে। মনে করা হয়, এই দিন মা লক্ষ্মী, ভগবান ধন্বন্তরী ও ধন কুবেরের আরাধনা করলে পরিবারে অর্থের ভাণ্ডার কখনওই শূন্য হয় না। এই বছর আগামী ২ নভেম্বর মঙ্গলবার উদযাপিত হবে ধনতেরাস উৎসব। 

পৌরাণিক কাহিনি
ধনতেরাসেই ৫ দিন ব্যাপী দীপোৎসবের সূচনা হয়। পৌরাণিক কাহিনি অনুসারে এই দিনেই সমুদ্র মন্থন থেকে ভগবান ধন্বন্তরী (Dhanvantari) অমৃতের কলসি নিয়ে আবির্ভূত হয়েছিলেন। সেই কারণেই এই দিন বাসন কেনার রীতি রয়েছে। এছাড়া ধনতেরাসে কোনও নতুন জিনিস কেনাও শুভ হিসেবে ধরা হয়। পুজো করা হয় কুবের দেবের। তাছাড়াও পরিবারের মঙ্গল কামনায় এই দিন 'যম' নামে এক প্রদীপও জ্বালানো হয়। 

ধনতেরাসের শুভ মুহূর্ত
এই বছর ধনতেরাস আগামী ২ নভেম্বর মঙ্গলবার। এই প্রসঙ্গে জ্যোতিষাচার্য ডাঃ অরবিন্দ মিশ্র বলেন, ধনতেরাসে প্রদোষ কাল বিকেল ৫টা ৩৭ থেকে রাত্রি ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকবে এবং বৃষভ কাল সন্ধ্যা ৬টা ১৮ থেকে রাত্রি ৮টা ১৪ মিনিট পর্যন্ত থাকবে। ধনতেরাসে পুজোর শুভ সময় হল সন্ধ্যে ৬টা ১৮ মিনিট থেকে ৮টা ১১ মিনিট। 

এই ভাবে পুজো করুন
ধনতেরাসে সন্ধ্যেবেলা উত্তরদিকে কুবের দেব ও ভগবান ধন্বন্তরীকে প্রতিষ্ঠা করুন। তাঁদের সামনে জ্বলান ঘি-এর প্রদীপ। কুবের দেবকে (Kuber Devta) সাদা ও ভগবান ধন্বন্তরীকে হলুদ রঙের মিষ্টিভোগ অর্পণ করুন। পুজোয় বসে 'ওঁ হ্রিং কুবেরায় নমঃ' মন্ত্রোচ্চারণের পর ধন্বন্তরী স্তোত্র পাঠ করুন। পুজোর পর দীপাবলিতে কুবের দেবকে অর্থের স্থানে এবং ধন্বন্তরীকে ঠাকুরের আসনে স্থাপন করুন। 


 

Advertisement

Advertisement