scorecardresearch
 

Dhanteras 2022 Date, Puja Shopping Timing: ২২ না ২৩ অক্টোবর ধনতেরাস? জানুন পুজো ও কেনাকাটার সবচেয়ে শুভ মুহূর্ত

Dhanteras 2022 Date, Puja Shopping Timing: এবছর ধনতেরাস উৎসব নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে। ২২ না ২৩ অক্টোবর ধনতেরাসের শুভ তিথি রয়েছে, তা নিয়ে অনেকেই ভাবনা- চিন্তা করছেন।

Advertisement
কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব

When is Dhanteras 2022: প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব (Dhanteras Festival) উদযাপিত হয়। তবে এবছর ধনতেরাস উৎসব নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে। ২২ না ২৩ অক্টোবর ধনতেরাসের (Dhanteras) শুভ তিথি রয়েছে, তা নিয়ে অনেকেই ভাবনা- চিন্তা করছেন। বারাণসীর শ্রী কাশী বিশ্বনাথ মন্দির ট্রাস্টের সদস্য জ্যোতিষী পণ্ডিত দীপক মালব্য এই বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন।

জ্যোতিষী জানান, ২২ অক্টোবর শনিবার থেকে পাঁচ দিনব্যাপী উৎসব শুরু হবে। এবছর ধনতেরাস উৎসব হবে দু'দিন। এই উৎসবটি দেবতাদের প্রধান চিকিৎসক ভগবান ধন্বন্তরীর জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। ধনতেরাসের দিন সোনা, রুপোর গয়না ও ধাতব পাত্র কেনার প্রথা রয়েছে। শাস্ত্রে বলা হয়েছে, এর ফলে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে, সমৃদ্ধি আসে এবং লক্ষ্মী দেবী (Devi Lakshmi) প্রসন্ন হন।

ধনতেরাস ২০২২ -এ কী কিনবেন? (What To Do On Dhanteras 2022)

এবার ধন ত্রয়োদশী, কার্তিক কৃষ্ণ ত্রয়োদশী শনিবার বিকেল ৪:১৩ মিনিটে শুরু হচ্ছে এবং ২৩ অক্টোবর রবিবার বিকেল ৪.৪৫ মিনিট পর্যন্ত থাকবে। এই উপলক্ষে, বেশিরভাগ লোকেরা শুভ সময়ে তাদের বিশ্বাস অনুসারে জিনিস কিনে থাকেন। এর মধ্যে রয়েছে ভগবান গণেশ এবং মা লক্ষ্মীর মূর্তি, সোনা ও রুপোর অলঙ্কার, ধাতব পাত্র, যানবাহন, জমি, ফ্ল্যাট ইত্যাদি।

ধনতেরাস ২০২২ পুজোর সময় (Dhanteras 2022 Puja Timing) 

জ্যোতিষীর মতে, ধনতেরাসের পুজো ২২ অক্টোবর অর্থাৎ শনিবার করা উচিত। ধনতেরাসে, ত্রয়োদশীতে প্রদোষ সময়কালে দেবী লক্ষ্মী ও কুবেরের পুজো করা হয়। এবছর ত্রয়োদশী তিথিতে প্রদোষ সময় ২২ অক্টোবর লক্ষ্মী পুজোর শুভ সময় তৈরি হচ্ছে। এই কারণে ধনতেরাস বা ধন ত্রয়োদশী ২২ অক্টোবর পুজো করা উচিত। ২২ অক্টোবর, ধনতেরাস পুজোর শুভ সময় সন্ধ্যা ০৭:০১ থেকে রাত ০৮.১৭ পর্যন্ত হবে। ধনতেরাস পুজো করার জন্য আপনার কাছে ১ ঘন্টা ১৫ মিনিট সময় থাকবে। শুধুমাত্র শুভ সময়ে ধনতেরাসের পুজো করলেই ধনলক্ষ্মী সারা বছর অধিষ্ঠান করে সুখ ও সমৃদ্ধি প্রদান করেন। এই বিশেষ তিথিতে প্রার্থনা করলে সব সমস্যা ও নেটিবাচক শক্তি দূর হয়। 

Advertisement

ধনতেরাসে কখন কেনাকাটা করবেন? (Dhanteras 2022 shopping timing)

আপনি ২২ ও ২৩ অক্টোবর, দু'দিনই ধনতেরাসের কেনাকাটা করতে পারেন। তবে ত্রয়োদশী তিথির কথা মাথায় রেখে শনিবার বিকেল ৪.১৩ মিনিটের পরে এবং ২৩ অক্টোবর রবিবার বিকেল ৪.৪৫ মিনিটের আগে কেনাকাটা করুন। আপনি যদি যানবাহন বা লোহার সামগ্রী কেনার কথা ভাবেন, তাহলে শুধুমাত্র রবিবারে কিনুন কারণ শনিবার লোহার জিনিস কেনাকে অশুভ বলে মনে করা হয়।

 

Advertisement