scorecardresearch
 

Dhanteras 2022 Gold- Silver Shopping: ধনতেরাসে সোনা-রুপো- ধাতু কেনার রীতি! রইল পৌরাণিক ব্যাখ্যা

Dhanteras 2022 Gold-Siver Shopping: দীপাবলির ঠিক দু'দিন আগে, ধনত্রয়োদশী কিংবা ধন্বন্তরি- ত্রয়োদশীই সংক্ষেপে ধনতেরাস। এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের।

Advertisement
ধনতেরাসে সোনা, রুপো- অত্যন্ত ধাতু কেনা শুভ ধনতেরাসে সোনা, রুপো- অত্যন্ত ধাতু কেনা শুভ

চলছে উৎসবের মরসুম। কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস। দীপাবলির ঠিক দু'দিন আগে, ধনত্রয়োদশী কিংবা ধন্বন্তরি- ত্রয়োদশীই সংক্ষেপে ধনতেরাস। এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের। ধনতেরাসে গৃহলক্ষীর আরাধনায় মেতে ওঠেন সকলে। ধনতেরাসের তিথিতে সোনা, রুপো সহ কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কিন্তু কেন এই চল? আসুন জানা যাক... 

ধনতেরাসের শুভ লগ্নে মূল্যবান ধাতু কেনার রীতি রয়েছে। মনে করা হয় এর ফলে বাড়িতে আগমন হয় মা লক্ষ্মীর। ধনতেরাস নিয়ে প্রচলিত আছে নানা লোক কথা ও একাধিক পুরাণের গল্প।  

* পুরাণের কথা অনুযায়ী, ধনদেবতা কুবেরের আরাধনার বিশেষ দিনকে ধনতেরাস বলা হয়। 

* অন্য একটি প্রচলিত বিশ্বাস অনুযায়ী, কোনও এক সময়ে দুর্বাসা মুনির অভিশাপে স্বর্গলোক হয় লক্ষ্মীহীন। দেবতারা লক্ষ্মী দেবীকে ধনতেরাসেই ফিরে পেয়েছিলেন রাক্ষসের সঙ্গে লড়াই করে সমুদ্র মন্থন করার পর। আর এই লক্ষ্মীদেবীকে ফিরিয়ে আনার উৎসবই ধনতেরাস। 

* আবার অন্য একটি বিশ্বাস অনুযায়ী, হিম রাজার ছেলেকে, তার বিয়ের পরে যমরাজের হাত থেকে বাঁচাতে তার স্ত্রী একটি ফন্দি এটেছিলেন। তিনি সোনা রুপো, ধনরত্ন, প্রদীপ, বাসনপত্র দিয়ে ঘরের দরজা ঘিরে রেখেছিলেন। এর ফলে এই সমস্ত ধাতুর উজ্জলতায় যমরাজের চোখ ধাঁধিয়ে যায় এবং তিনি দিকভ্রষ্ঠ হন। এইভাবে স্বামীকে যমের দুয়ার থেকে রক্ষা করেছিলেন তিনি। সেই থেকেই এই বিশেষ দিনে বিভিন্ন ধাতু কেনাকে শুভ বলে মনে করা হয়।

ধনতেরাস ২০২২ দিনক্ষণ- শুভ মুহুর্ত (Dhanteras 2022 Date & Time) 

* ২২ অক্টোবর, শনিবার সন্ধ্যা ০৬:০২ মিনিটে শুরু হয়ে, ২৩ অক্টোবর, রবিবার সন্ধ্যা ০৬.০৩ মিনিটে শেষ হবে ধনতেরাস। 

Advertisement

* শুভ সময় স্থায়ী হবে ২১ মিনিট।

* ধনতেরাসে পুজোর শুভ সময়- ২৩ অক্টোবর বিকেল ০৫:৪৪ থেকে ০৬:০৫ পর্যন্ত।

* প্রদোষকালের সময় - ২৩ অক্টোবর বিকেল ৫:৪৪ থেকে  রাত ৮:১৬ পর্যন্ত। 

* বৃষভকালের সময় - ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.৫৪ থেকে রাত ৮:৫৪ পর্যন্ত।

ধনতেরাসের বিশেষ দিনে প্রদীপ জ্বালিয়ে অশুভ শক্তির বিনাশের জন্যে ধাতু কিনে আরাধনা করা হয় ধনদেবীর। ধনতেরাস প্রধানত অবাঙালিদের উৎসব হলেও, বিগত কয়েক বছর ধরে বাঙালিরা এই উৎসবকে আপন করে নিয়েছে। বিভিন্ন দোকানে উপচে পড়ে নানা ধাতু কেনার জন্য। দোকানে দোকানে দেওয়া হয় বিশেষ ছাড়। এমনকি অনলাইন শপিং পোর্টালগুলিতেও থাকে নজরকাড়া অফার।  

Advertisement