scorecardresearch
 

Dhanteras 2022: অর্থাভাবে দেওয়ালে পিঠ ঠেকেছে? ধনতেরাসে ২১টি চাল লাল কাপড়ে মুড়ে...

Dhanteras Upay: ধনতেরাস উৎসব ২৩ অক্টোবর রবিবার পালিত হবে। ধনতেরাসের দিন থেকে দীপাবলি শুরু হয়। ধনতেরাসের দিনে নেওয়া কিছু ব্যবস্থা আপনার সংসারের অর্থকষ্ট, অনটন, সমস্যা সহজেই দূর করতে পারে। আর এর জন্য প্রয়োজন সামান্য কয়েক দানা চাল। জেনে নিন কী করতে হবে...

Advertisement
ধনতেরাসের দিনে নেওয়া কিছু ব্যবস্থা আপনার সংসারের অর্থকষ্ট, অনটন, সমস্যা সহজেই দূর করতে পারে। আর এর জন্য প্রয়োজন সামান্য কয়েক দানা চাল। ধনতেরাসের দিনে নেওয়া কিছু ব্যবস্থা আপনার সংসারের অর্থকষ্ট, অনটন, সমস্যা সহজেই দূর করতে পারে। আর এর জন্য প্রয়োজন সামান্য কয়েক দানা চাল।
হাইলাইটস
  • ধনতেরাস উৎসব ২৩ অক্টোবর রবিবার পালিত হবে।
  • ধনতেরাসের দিন থেকে দীপাবলি শুরু হয়।
  • এই দিনে নেওয়া কিছু ব্যবস্থা আপনার সংসারের অর্থকষ্ট, অনটন, সমস্যা সহজেই দূর করতে পারে।

Dhanteras Upay, Remedies For Financial Crisis: ধনতেরাস উৎসব ২৩ অক্টোবর রবিবার পালিত হবে। ধনতেরাসের দিন থেকে দীপাবলি শুরু হয়। ধনতেরাসে পিতল ও রুপোর পাত্র কেনার প্রথা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে পাত্র ক্রয় করা সম্পদ এবং সমৃদ্ধি নিয়ে আসে।

ধনতেরাসের দিন সন্ধ্যায় যমদেবকে একটি প্রদীপ দান করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে মৃত্যুর দেবতা যমরাজের ভয় থেকে মুক্তি পাওয়া যায়। ধনতেরাসের দিনে নেওয়া কিছু ব্যবস্থা খুবই উপকারী। এর মধ্যে দেবী লক্ষ্মীকে প্রসন্ন করতে চালের প্রতিকারও খুব উপকারী বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক চালের প্রতিকার সম্পর্কে।

আরও পড়ুন: ঋণে জর্জিরিত-অর্থকষ্ট? মঙ্গলবার একটি কাজে মিটবে সমস্যা-মিলবে সুফল

ধনতেরাসে চালের প্রতিকার:
ধনতেরাসের দিনে চালের এই প্রতিকার বিশেষ ফল দেয়। এই দিনে লক্ষ্মী-গণেশজি ও কুবেরজির পুজো করুন। এর পর পরিষ্কার করে ২১টি চাল পূর্ণ করে নিন। এবার একটি লাল কাপড়ে মুড়িয়ে আপনার ভল্টে বা রাতে যেখানে টাকা রাখেন সেখানে রাখুন। এতে করে ঘর থেকে আর্থিক সীমাবদ্ধতা দূর হয় এবং সমৃদ্ধি আসে।

আরও পড়ুন: ৫ রাশিতে সাড়ে সাতি-ঢাইয়া, বাঁচার উপায় কী? আগামিকালই যা করতে হবে

ধনতেরাসের দিন পূজা করার পর বাড়ির সকল সদস্যের কপালে তিলক লাগাতে হবে। এই তিলকে অবিচ্ছিন্ন চাল ব্যবহার করলে সৌভাগ্য আসে। 

ধনতেরাসের দিন একটি তামার পাত্রে রোলির সঙ্গে সামান্য অক্ষত মিশিয়ে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এই বন্ধ ভাগ্য উজ্জ্বল হয় এবং সমস্ত সমস্যা দূরে যায়।

এই দিনে ভগবান শিবকে ৫টি চাল নিবেদন করে ভোলেনাথ প্রসন্ন হন। ধনতেরাসের দিন ভগবান শিবকে অক্ষত নিবেদন করলে প্রতিটি সমস্যার সমাধান পাওয়া যায়।

Advertisement

যদি আপনার কুণ্ডলীতে চন্দ্রের অবস্থান দুর্বল থাকে এবং আপনি সবসময় মানসিকভাবে অস্থির থাকেন, তাহলে ধনতেরাসের দিন একমুঠো চাল দান করুন। এতে করে চাঁদ শক্তিশালী হয়।

বিশেষ দ্রষ্টব্য: এই নিবন্ধে দেওয়া তথ্য ধর্মীয় বিশ্বাস এবং প্রচলিত রীতির উপর ভিত্তি করে দেওয়া হয়েছে, যা শুধুমাত্র সাধারণ মানুষের কৌতুহলের কথা মাথায় রেখে উপস্থাপন করা হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না বা উল্লেখিত তথ্যগুলি যাচাই করে দেখেনি।

Advertisement