scorecardresearch
 
 

Diwali 2021: কবে পড়েছে এবছরের দীপাবলি? এই ৪ রাশির শুভ যোগ

এ বছর দীপাবলি উৎসব উদযাপিত হবে ৪ নভেম্বর, ২০২১, বৃহস্পতিবার। দীপাবলিকে উত্তর ভারত ও অন্যান্য রাজ্যে দিওয়ালি বলা হয়। দীপাবলিতে দেবী লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়। এ বছর লক্ষ্মীপুজার জন্য একটি বিশেষ দিন হতে চলেছে। কারণ একই রাশিতে চারটি গ্রহের উপস্থিতির হচ্ছে। যা খুবই শুভ যোগ। জ্যোতিষশাস্ত্র মতে, এই শুভ যোগে পুজোর কারণে ভক্তদের ওপর দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা থাকবে।

দীপাবলি উৎসব দীপাবলি উৎসব
হাইলাইটস
  • এ বছর দীপাবলি উৎসব উদযাপিত হবে ৪ নভেম্বর, ২০২১ বৃহস্পতিবার
  • দীপাবলিকে উত্তর ভারত ও অন্যান্য রাজ্যে দিওয়ালি বলা হয়
  • দীপাবলিতে দেবী লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়

Diwali 2021 Date: এ বছর দীপাবলি উৎসব উদযাপিত হবে ৪ নভেম্বর, ২০২১, বৃহস্পতিবার। দীপাবলিকে উত্তর ভারত ও অন্যান্য রাজ্যে দিওয়ালি বলা হয়। দীপাবলিতে দেবী লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়। এ বছর লক্ষ্মীপুজার জন্য একটি বিশেষ দিন হতে চলেছে। কারণ একই রাশিতে চারটি গ্রহের উপস্থিতির হচ্ছে। যা খুবই শুভ যোগ। জ্যোতিষশাস্ত্র মতে, এই শুভ যোগে পুজোর কারণে ভক্তদের ওপর দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা থাকবে।

চারটি গ্রহের সমন্বয় (Diwali 2021 Shubh Sayog)

জ্যোতিষী ড. অরবিন্দ মিশ্র জানান, এ বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যার দিন দীপাবলি উদযাপিত হবে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ০৪ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যার দিন দীপাবলি। এ দিন সম্পদের দেবী মা লক্ষ্মীর বিশেষ পুজো করা হয়। এদিন একই সময়ে, চারটি গ্রহের সংযোগ হচ্ছে। দীপাবলিতে সূর্য, বুধ, মঙ্গল এবং চন্দ্র তুলা রাশিতে উপস্থিত থাকবে।

শুভ যোগের কারণ

তুলা রাশির অধিপতি শুক্র। জ্যোতিষশাস্ত্রে, শুক্রকে বিলাসবহুল জীবন, আরাম ইত্যাদির কারণ হিসাবে বিবেচনা করা হয়েছে। অন্যদিকে, সূর্যকে বলা হয় গ্রহের রাজা, মঙ্গল গ্রহগুলির অধিনায়ক এবং বুধকে বলা হয় গ্রহের রাজপুত্র। এর পাশাপাশি, চন্দ্রকে মনের কারণ হিসাবে বিবেচনা করা হয়। অন্যদিকে, সূর্যকে পিতা এবং চন্দ্রকে মাতা হিসেবে বিবেচনা করা হয়।

দীপাবলির শুভ মুহুর্ত
দীপাবলি: ৪ নভেম্বর, ২০২১, বৃহস্পতিবার
অমাবস্যা শুরু: ০৪ নভেম্বর ২০২১, সকাল ০৬.০৩।
অমাবস্যা শেষ: ০৫ নভেম্বর ২০২১, ভোর ০২.৪৪ পর্যন্ত।
দীপাবলিতে লক্ষ্মী পুজোর সময়: সন্ধ্যা ০৬.০৯ থেকে রাত ৮.২০ পর্যন্ত
সময়কাল: ১ ঘণ্টা ৫৫ মিনিট