scorecardresearch
 

Durga Puja 2024: দেবীর বোধন ঠিক কবে ও কখন? রইল মহাষষ্ঠীর পুজোর নির্ঘণ্ট

Durga Puja 2024: বাঙালির প্রাণের পুজো দুর্গোৎসব। শাস্ত্র অনুযায়ী, দেবী দুর্গা দশ দিন ধরে অসুরদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। হিন্দু পঞ্চাঙ্গেক সপ্তম মাসে এই যুদ্ধশেষে তিনি মহিষাসুর নামে নির্দয় অসুররাজকে বধ করেছিলেন। যার মাধ্যমে অত্যাচার থেকে মুক্তি মিলেছিল।

Advertisement
দুর্গাপুজো ২০২৪ দুর্গাপুজো ২০২৪
হাইলাইটস
  • বাঙালির প্রাণের পুজো দুর্গোৎসব।

বাঙালির প্রাণের পুজো দুর্গোৎসব। শাস্ত্র অনুযায়ী, দেবী দুর্গা দশ দিন ধরে অসুরদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। হিন্দু পঞ্চাঙ্গেক সপ্তম মাসে এই যুদ্ধশেষে তিনি মহিষাসুর নামে নির্দয় অসুররাজকে বধ করেছিলেন। যার মাধ্যমে অত্যাচার থেকে মুক্তি মিলেছিল। অশুভের ওপর শুভ শক্তি স্থাপিত হয়েছিল। অপরদিকে শ্রা রামচন্দ্র রাবণ বধের আগে দেবীর পুজো করেছিলেন বলে অক্টোবরে হওয়া এই দুর্গাপুজো অকালবোধন নামেও পরিচিত। ৯ অক্টোবর থেকে শুরু হয়ে যাচ্ছে পুজো। এবারের দুর্গাপুজোর সব নাকি সকালে। অত সকালে কীভাবে পুজোয় যোগ দেবেন, তা নিয়ে ভক্তদের মধ্যে আশঙ্কার শেষ নেই। আসুন তাহলে জেনে নিই ষষ্ঠীর বোধন এবার কোন সময়ে পড়েছে। 

দুর্গাপুজোর দিনক্ষণ
মঙ্গলবার ৮ অক্টোবর পঞ্চমী থাকছে সকাল ৭টা ৯ পর্যন্ত। তারপর থেকেই ষষ্ঠী শুরু। যথারীতি অন্যবারের মত মঙ্গলবার সন্ধ্যায় হবে বোধন। ষষ্ঠী থাকছে ৯ অক্টোবর বুধবার সকাল ৭টা ৩২ পর্যন্ত। তারপর শুরু সপ্তমী। থাকছে বৃহস্পতিবার সকাল ৭টা ২৫ পর্যন্ত। অষ্টমী থাকছে শুক্রবার সকাল ৬টা ৪৮ পর্যন্ত। অষ্টমীর শেষেই হবে অঞ্জলি। নবমী থাকছে শনিবার সকাল ৫টা ৪৪ পর্যন্ত। দশমী থাকছে ভোররাত ৪টা ১৪ পর্যন্ত। এবার দেবীর দোলায় আগমন। ফল হল মড়ক। আর, ঘোড়া বা ঘোটকে গমন। ফল, ছত্রভঙ্গ হওয়া।

বোধন কবে
বেলুড় মঠের দুর্গাপুজোর নির্ঘণ্ট অনুযায়ী ৮ অক্টোবর ষষ্ঠী পড়ে যাচ্ছে আর এইদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটেই হবে মায়ের বোধন। এই বছর অষ্টমী ও নবমী তিথি পড়েছে একই দিনে। তাছাড়া তিথি শুরু ও ছাড়ার সময়টাও গতবারের পুজোগুলির তুলনায় একটু আলাদারকমের। আগামী ১০ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পুজোর মূল পর্ব। অর্থাৎ এই দিনই মহাসপ্তমী। অন্য বছর ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মোট পাঁচদিন পুজো থাকে। এই বছর পুজো চারদিন হলেও তারিখগুলি একটু গোলমলে। যেমন ৮ তারিখ বোধন হলেও ষষ্ঠী পড়ছে ৯ তারিখ। ১০ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার মহাসপ্তমী। ১১ তারিখ অর্থাৎ শুক্রবার মহাষ্টমী। ওই দিনই পড়ছে মহানবমী। নবমীর পুজো শেষ হবে পরদিন ভোরে। পঞ্জিকা মতে, ১২ অক্টোবর বিজয়া দশমী। আর এই সময়ের মধ্যেই সেরে নিতে হবে কুমারী পুজো।

আরও পড়ুন

Advertisement

কখন কুমারী পুজো
বেলুড় মঠের নির্ঘন্ট অনুযায়ী, ১১ অক্টোবর কুমারী পুজো শুরু হবে সকাল ৯টা থেকে। তখনই এই পুজো করে নিতে হবে। কন্যা পুজোতে ২ বছর থেকে ১০ বছর পর্যন্ত কুমারী মেয়েদের পুজো করা হয়। কমপক্ষে ৯ জন কন্যাকে এই পুজোয় বসাতে হয়। এরপর সেই কন্যাদের পুজো করে প্রসাদ নিবেদন করতে হয়।

শারদীয়া দুর্গাপুজোর নির্ঘণ্ট (বেলুড় মঠ মতে)
বোধন: ৮ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট
মহাপঞ্চমী: ৮ অক্টোবর। ২১ আশ্বিন। মঙ্গলবার।
মহাষষ্ঠী: ৯ অক্টোবর। ২২ আশ্বিন। বুধবার। কল্পারম্ভ: সকাল ৬।৩০, আমন্ত্রণ এবং অধিবাস: সন্ধ্যা ৬।৩০
মহাসপ্তমী: ১০ অক্টোবর। ২৩ আশ্বিন। বৃহস্পতিবার। পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে
মহাষ্টমী: ১১ অক্টোবর। ২৪ আশ্বিন। শুক্রবার। মহাষ্টমীর পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে। কুমারী পুজো: সকাল ৯।০০ থেকে শুরু। সন্ধিপুজো: সকাল ১১।৪৩ থেকে দুপুর ১২।৩১-এর মধ্যে।
মহানবমী: ১২ অক্টোবর। ২৫ আশ্বিন। শনিবার। পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে। হোম: সকাল ৯।৪৫।
বিজয়াদশমী: ১৩ অক্টোবর। ২৬ আশ্বিন। রবিবার। পুজো আরম্ভ: ভোর ৬।৩০ থেকে। বিসর্জন: ৬।৪৫ থেকে। 

Advertisement