scorecardresearch
 

Durga Puja, Navratri 2022: কবে থেকে শুরু দুর্গোৎসব-শারদীয়া নবরাত্রি? এবার বিশেষ বাহনে আগমন দেবীর

বাংলায় ষষ্ঠীতে দেবীর বোধন হয়। অন্য়ান্য রাজ্যে প্রথমা থেকে শুরু হয় শারদীয়া নবরাত্রি। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, নবরাত্রির ৯ দিন দেবীর নানা রূপের পুজো করা হয়। আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রথম তিথি থেকে নবমী তিথি পর্যন্ত চলে দেবীর বোধন, পুজো এবং আচার-অনুষ্ঠান।

Advertisement
দুর্গোৎসব ২০২২। দুর্গোৎসব ২০২২।
হাইলাইটস
  • বাংলায় ষষ্ঠীতে দেবীর বোধন হয়।
  • অন্য়ান্য রাজ্যে প্রথমা থেকে শুরু হয় শারদীয়া নবরাত্রি।

সনাতন মতে জ্ঞান, সম্পদ এবং শক্তির প্রতীক নারী।  মহাসরস্বতী, মহালক্ষ্মী ও মহাকালীরূপে এই ত্রিতত্ত্বের পুজো করা হয়। পুরাণ অনুযায়ী ধরায় অসুরদের অত্যাচার বাড়লে এই তিন শক্তির মিলিত রূপ থেকে জন্ম নেন দেবী দুর্গা। দশভূজা বধ করেন মহিষাসুরকে। অশ্বিন মাসে পূজিত হন দেবী। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। দেশের বিভিন্ন রাজ্যে দুর্গোৎসব শারদীয়া নবরাত্রি হিসেবেও খ্যাত। 

বাংলায় ষষ্ঠীতে দেবীর বোধন হয়। অন্য়ান্য রাজ্যে প্রথমা থেকে শুরু হয় শারদীয়া নবরাত্রি। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, নবরাত্রির ৯ দিন দেবীর নানা রূপের পুজো করা হয়। আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রথম তিথি থেকে নবমী তিথি পর্যন্ত চলে দেবীর বোধন, পুজো এবং আচার-অনুষ্ঠান। পিতৃপক্ষ শেষ হলেই শুরু হয় প্রথমা। চলতি বছর সেপ্টেম্বর মাসের শেষ থেকে শারদীয়া নবরাত্রি শুরু হচ্ছে। নবরাত্রিতে দুর্গার নয় রূপকে পুজো করা হয়। নবরাত্রির শেষে দশমী বা দশেরা। চলতি বছর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে নবরাত্রি। দশমী  ৫ অক্টোবর। ত্রেতাযুগে বিষ্ণুর সপ্তম অবতার রাম এই দিনেই দশানন রাবণকে বধ করেছিলেন। তাই নবরাত্রির দশম দিন দশেরা নামেও পরিচিত। এই দিনে দেবীর বিসর্জন। আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে বিজয়াদশমী বা দশেরার উৎসব উদযাপিত হয় দেশজুড়ে। এ দশমী ৫ অক্টোবর।

বাংলায় কবে শুরু দুর্গোৎসব?

বাংলায় ষষ্ঠী শুরু হচ্ছে ১ অক্টোবর। ওই দিন দেবীর বোধন। ২ অক্টোবর সপ্তমী। অষ্টমী ৩ অক্টোবর। ৪ অক্টোবর নবমী। ৫ অক্টোবর দশমী।  

নবরাত্রি কবে?

শারদীয়া নবরাত্রি আশ্বিন মাসের প্রতিপদ তিথি থেকে শুরু হয়ে নবমী তিথি পর্যন্ত চলে। পঞ্চাঙ্গ অনুসারে, আশ্বিন শুক্লপক্ষ প্রতিপদ তিথি শুরু ২৬ সেপ্টেম্বর ভোর ৩টে ২৪ মিনিটে। ২৬ সেপ্টেম্বর সকাল ৬টা ২০  মিনিট থেকে ১০টা ১৯ মিনিট পর্যন্ত ঘটস্থাপনার শুভ সময়। অভিজিৎ মুহুর্ত সকাল ১১.৫৪ থেকে দুপুর ১২.৪২টা পর্যন্ত।

Advertisement

কীসে আসছেন দেবী?

এবার গজে সওয়ার হয়ে আসছেন দেবী দুর্গা। 

নবরাত্রিতে কোন দিন কোন দেবীর পুজো করা হয়?

২৬ সেপ্টেম্বর- মা শৈলপুত্রী (প্রথমা) 
২৭ সেপ্টেম্বর ২০২২- মা ব্রহ্মচারিণী (দ্বিতীয়া)
২৮ সেপ্টেম্বর 2022- মা চন্দ্রঘন্টা (তৃতীয়া) তৃতীয়া তারিখ
২৯ সেপ্টেম্বর 2022 - মা কুষ্মান্ডা (চতুর্থী) চতুর্থী তারিখ
৩০ সেপ্টেম্বর 2022 - মা স্কন্দমাতা (পঞ্চমী) পঞ্চমী তারিখ
১ অক্টোবর 2022 - মা কাত্যায়নী (ষষ্ঠী) ষষ্ঠী তারিখ
২ অক্টোবর, 2022 - মা কালরাত্রি (সপ্তমী) সপ্তমী তারিখ
৩ অক্টোবর 2022 - মা মহাগৌরী (অষ্টমী) দুর্গা অষ্টমী
৪ অক্টোবর, 2022 - মহানবমী, (নবমী) শারদীয় নবরাত্রি উপবাস
৫ অক্টোবর, 2022- মা দুর্গা প্রতিমা বিসর্জন। (দশমী)

আরও পড়ুন- এবছরের মহালয়ার কতক্ষণ থাকছে অমাবস্যা তিথি? জানুন...

Advertisement