scorecardresearch
 

Surya & Chandra Grahan 2022: ২০২২ সালে কয়টি সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হবে? জানুন দিনক্ষণ, স্থান, সূতক কাল ও বিস্তারিত তথ্য

Surya & Chandra Grahan 2022: আগামী বছরও, মোট ৪ টি গ্রহণ হবে- ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ। আসুন জানা যাক কবে, কখন, কোথায় হবে গ্রহণ এবং কতটা প্রভাব পড়বে ভারতে।  

Advertisement
২০২২ সালে মোট ৪ টি গ্রহণ হবে ২০২২ সালে মোট ৪ টি গ্রহণ হবে
হাইলাইটস
  • ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ শেষ হয়েছে।
  • আগামী বছরও, মোট ৪ টি গ্রহণ হবে।
  • যার মধ্যে ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ।

 Surya & Chandra Grahan 2022: ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ (Surya Grahan) শেষ হয়েছে। এই গ্রহণ ভারতে দৃশ্যমান ছিল না, তাই এর সূতক কালও (Sutak Kaal) বৈধ ছিল না। আর হাতে গোনা দিন পরে শুরু হবে ২০২২ সাল। আগামী বছরও, মোট ৪ টি গ্রহণ (Ecllipse) হবে- ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ (Chandra Grahan)। আসুন জানা যাক কবে, কখন, কোথায় হবে গ্রহণ এবং কতটা প্রভাব পড়বে ভারতে।  

* ২০২২ সালের  প্রথম সূর্যগ্রহণ (First Solar Eclipse in 2022)

আগামী বছর প্রথম সূর্যগ্রহণ হবে ৩০ এপ্রিল। সময়কাল দুপুর ১২:১৫ মিনিট থেকে ০৪:০৭ মিনিট পর্যন্ত৷ এটি আংশিক গ্রহণ এবং বৃষ রাশিতে হবে। যার প্রভাব দক্ষিণ-পশ্চিম আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দেখা যাবে।


* ২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ (Second Solar Eclipse in 2022)

২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণটি হবে ২৫ অক্টোবর। এটিও আংশিক সূর্যগ্রহণ এবং বৃশ্চিক রাশিতে সংঘটিত হবে। দ্বিতীয় সূর্যগ্রহণ ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, উত্তর-পূর্ব আফ্রিকা এবং আটলান্টিক মহাসাগর থেকে দৃশ্যমান হবে।

আরও পড়ুন:  সূর্যগ্রহণ ও শনি অমাবস্যার পরেই, ৫ রাশির জীবনে আসবে দারুণ সময়


* ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ (First Lunar Eclipse in 2022)
 
আগামী বছর প্রথম চন্দ্রগ্রহণ হবে, ১৬ মে। এটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ এবং বৃশ্চিক রাশিতে হবে। এই চন্দ্রগ্রহণ দেখা যাবে, দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ -পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, অ্যান্টার্কটিকা, ভারত মহাসাগরের অঞ্চলে। এই চন্দ্রগ্রহণ ভারতেও দৃশ্যমান হবে। এই গ্রহণের সূতক কাল বেশি কার্যকর হবে, তাই সকলকে অত্যন্ত যত্নশীল ও সাবধানী হতে হবে।


* ২০২২ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ (Second Lunar Eclipse in 2022)

Advertisement

আগামী বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে, ৮ নভেম্বর। এটাও সম্পূর্ণ চন্দ্রগ্রহণ হবে, তাই এই গ্রহণের সূতক কালও অত্যন্ত প্রভাব ফেলবে সকল রাশিরচক্রে। এটি দেখা যাবে দক্ষিণ-পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও ভারত মহাসাগরে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতক কালের প্রভাবও পড়বে না।


 

Advertisement