scorecardresearch
 

Guru Purnima Upay: জীবনে আসবে সৌভাগ্যের জোয়ার, গুরু পূর্ণিমায় করুন এই কাজগুলি

হিন্দু ধর্মে প্রতিটি তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। প্রতি মাসের শেষ দিন হয় পূর্ণিমা। এই দিন দেবী লক্ষ্মীর আরাধনার পাশাপাশি দান করার বিশেষ গুরুত্বও রয়েছে। এবার আষাঢ় মাসের পূর্ণিমা পড়ছে ৩ জুলাই। এই দিনটি গুরু পূর্ণিমা নামে পরিচিত।

Advertisement
গুরু পূর্ণিমা গুরু পূর্ণিমা
হাইলাইটস
  • হিন্দু ধর্মে প্রতিটি তিথির বিশেষ তাৎপর্য রয়েছে
  • প্রতি মাসের শেষ দিন হয় পূর্ণিমা
  • এই দিন দেবী লক্ষ্মীর আরাধনার পাশাপাশি দান করার বিশেষ গুরুত্বও রয়েছে

Guru Purnima Upay: হিন্দু ধর্মে প্রতিটি তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। প্রতি মাসের শেষ দিন হয় পূর্ণিমা। এই দিন দেবী লক্ষ্মীর আরাধনার পাশাপাশি দান করার বিশেষ গুরুত্বও রয়েছে। এবার আষাঢ় মাসের পূর্ণিমা পড়ছে ৩ জুলাই। এই দিনটি গুরু পূর্ণিমা নামে পরিচিত।

শাস্ত্র অনুসারে, গুরু পূর্ণিমার দিন গুরুদের সম্মান করা হয়। মহর্ষি বেদব্যাস আষাঢ় মাসের পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেন বলে মনে করা হয়। তাই এদিনটি বেদ ব্যাস পূর্ণিমা নামেও পরিচিত। এই দিনে বৃহস্পতি গ্রহের মঙ্গল বাড়াতে ভগবান বিষ্ণুর পুজো করা হয়। ভগবান বিষ্ণুর পুজোর পাশাপাশি গুরুর পুজোতেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

গুরু পূর্ণিমার দিন এই ব্যবস্থাগুলি করুন
- কথিত আছে, গুরু পূর্ণিমার দিনে কিছু বিশেষ ব্যবস্থা করলে কোষ্ঠীতে গুরুর অবস্থান মজবুত হয়। শুধু তাই নয়, এই দিনে গৃহীত ব্যবস্থা ব্যক্তিকে চাকরি, ব্যবসা ইত্যাদির বাধা থেকে মুক্ত করে। এর জন্য গুরু পূর্ণিমার দিনটি খুবই বিশেষ। এই দিনে চাকরিতে যে সমস্যা হয় তা দূর করতে বেশ কিছু ব্যবস্থার ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন

- শাস্ত্র মতে, কর্মজীবনে উন্নতি পেতে হলে বা কর্মজীবনে কোনও বাধা হলে, ব্যক্তি কাঙ্খিত চাকরি না পেলে, গুরু পূর্ণিমার দিনে রঙ দিয়ে স্বস্তিক তৈরি করুন। এটিতে আপনার নাম লিখুন। একটি ইচ্ছা লিখুন। এই বইটি দেবী সরস্বতীর কাছে রাখুন। এতে দ্রুত উপকার পাবেন।

- জ্যোতিষ শাস্ত্র অনুসারে, জীবনে সৌভাগ্য পেতে এবং জীবনে সৌভাগ্যের অভাব দূর করতে গুরু পূর্ণিমার দিনে গুরু যন্ত্র প্রতিষ্ঠা করুন। এই প্রতিকার করলে ব্যক্তির সৌভাগ্য বৃদ্ধি পায়। শুধু তাই নয়, ব্যক্তির সমস্ত কাজ সম্পন্ন হয় এবং তিনি কর্মক্ষেত্রে সাফল্য লাভ করেন।

Advertisement

- বিশ্বাস করা হয় যদি কোনও ছাত্র পড়াশোনায় উচ্চশিক্ষা পেতে চায় এবং সে ক্ষেত্রে তিনি অসুবিধার সম্মুখীন হন, তবে এই ধরনের মানুষেরা গুরু পূর্ণিমার দিন গীতা পাঠ করতে পারেন। এতে বিশেষ সুবিধা পাবেন।

- কথিত আছে, শিক্ষার পাশাপাশি গুরু তাঁর শিষ্যদের সঠিক নির্দেশনা প্রদান করেন। তাই গুরু পূর্ণিমার দিনে গুরুদের আশীর্বাদ নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই দিনে আপনার গুরুজনের চরণ স্পর্শ করে আশীর্বাদ পান।

Advertisement