scorecardresearch
 

Kumbh Mela 2021: এ বছর কুম্ভমেলায় যে ৭ নিয়ম মানতেই হবে পুণ্যার্থীদের, জেনে নিন

মহাকুম্ভ (Kumbh Mela 2021) এই বছর হরিদ্বারে হতে চলেছে। অতিমারীর মধ্যেও ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে প্রস্তুতি।  আপনি যদি হরিদ্বার মহাকুম্ভে স্নান করতে চান তবে এই ৭ টি জিনিসের যত্ন নিন।

Advertisement
মহাকুম্ভ ২০২১-র নিয়মাবলী মহাকুম্ভ ২০২১-র নিয়মাবলী
হাইলাইটস
  • মহাকুম্ভ এই বছর হরিদ্বারে হতে চলেছে।
  • অতিমারীর মধ্যেও ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে প্রস্তুতি।  
  • সুরক্ষার জন্যে বেঁধে দেওয়া হয়েছে নিয়মাবলী।

মহাকুম্ভ (Kumbh Mela 2021) এই বছর হরিদ্বারে হতে চলেছে। অতিমারীর মধ্যেও ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে প্রস্তুতি।  আপনি যদি হরিদ্বার মহাকুম্ভে স্নান করতে চান তবে এই ৭ টি জিনিসের যত্ন নিন।

হরিদ্বার ২০২১ সালের মহাকুম্ভের জন্য প্রস্তুত। ধার্মিক শহর হরিদ্বার এবছর আশা করছে বিপুল সংখ্যক পুণ্যার্থী ও সাধুদের আগমনের। যদিও করোনা ভাইরাসের ভীতি সকলের মনেই রয়েছে। পুরো শহরে পোস্টার, হোর্ডিংয়ে ছেয়ে গেছে ইতিমধ্যে। যদিও উত্তরাখণ্ড সরকার এবং স্থানীয় প্রশাসনের কাছে এরকম বড় মাপের একটা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা ও সেটা সুষ্ঠভাবে মেটানো এই মুহূর্তে খুব বড় একটা চ্যালেঞ্জ। 

আরও পড়ুন: জোরকদমে কুম্ভ মেলার প্রস্তুতি চলছে হরিদ্বারে, জেনে নিন কোন ৪ দিন হবে পুণ্যস্নান

এই বছর যদি আপনারও কুম্ভে স্নানের জন্যে যাওয়ার পরিকল্পনা থাকে, তবে প্রশাসনের লাগু করা এই ৭ নিয়মাবলি প্রথমেই জেনে নিন। কুম্ভমেলার  আইজি সঞ্জয় গুঞ্জল এই বছর একটি বড় অ্যাকশন প্ল্যান প্রস্তুত করেছেন। এটিও কার্যকর করা হয়েছে।

১. করোনার লক্ষণগুলি থাকলে প্রবেশাধিকার থাকবে না

যাঁদের কোভিড ১৯ সম্পর্কিত লক্ষণগুলি রয়েছে, তাঁরা কুম্ভ মেলা অঞ্চলে প্রবেশ করতে পারবেন না। তাঁদের হয় ফিরিয়ে দেওয়া হবে, নয় অতিমারী চিকিৎসার জন্যে একটি কেন্দ্রে প্রেরণ করা হবে। এই মাসে মকর সাক্রান্তিতেও মেলা পুলিশ একই কাজ করেছিল।

মহাকুম্ভ

২. কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট

মহাকুম্ভ স্নানের জন্যে আগত ভক্তগণ যারা একদিন বা রাত্রিযাপন করতে চান, তাঁদের কোভিড ১৯ পরীক্ষা করে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই রিপোর্ট যদি নেগেটিভ হয় তবেই তিনি কুম্ভ অঞ্চলে প্রবেশ করতে পারবেন।

Advertisement

৩. মাস্ক পরা বাধ্যতামূলক
সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। যে ব্যক্তি মাস্ক পরবেন না তাঁর বিরুদ্ধে মামলা জারি করবে পুলিশ। প্রশাসনের পক্ষ থেকেও সকলকে আবেদন করা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখতে ও সুষ্ঠ ভাবে সব কিছু মেটাতে । এই বিষয়ে, আইজি, কুম্ভ মেলা সঞ্জয় গুঞ্জল বিশ্বাস করেন যে মাস্ক এবং সামাজিক দূরত্ব বজায় রাখা কার্যত কঠিন তবে, সকলকে বিধি নিষেধ অনুসরণ করার জন্যে আবেদন করা হচ্ছে।

মহাকুম্ভ

৪.  অনলাইনে রেজিস্ট্রেশন

স্নানের জন্য ইচ্ছুক ভক্তদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। যার ফলে পোর্টালের ডেটা  থেকেই বোঝা যাবে কোন দিন বেশি যানজট হবে। মেলা প্রশাসন সেই অনুযায়ী ব্যবস্থাপনা আরও চূড়ান্ত করবে। এগুলি ছাড়াও, স্নানের সময় যদি কোনও পজিটিভ কেসের সন্ধান পাওয়া যায়, তবে সে বিষয়েও আরও ভাল ব্যাবস্থা করা যাবে।

৫.  শিশু এবং বয়স্কদের না আসার আবেদন 

১০ বছরের নীচে বয়স, এই রকম শিশুদের ও বয়স্কদের মহাকুম্ভ স্নানে না আসার আবেদন করা হচ্ছে।

মহাকুম্ভ

৬.  কোমর্বিডিটি আছে এমন ব্যক্তিদের বিশেষ সতর্কতা 

যেই সমস্ত ব্যাক্তিদের  কোমর্বিডিটি আছে এবং যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের স্নানের সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে।

৭. শুধুমাত্র তিনটি দুব দেওয়ার অনুমতি

কুম্ভে এই বছর স্নানের সময় গঙ্গার একটি  নির্দিষ্ট সময়ে অবধি থাকা যাবে। পুণ্যার্থীরা গঙ্গার তীরে এসে যাতে স্নান করে নিরাপদে ফিরে যান, এইজন্য তাঁদদে ঘাটে থাকার সময়সীমা বেঁধে দেওয়া হবে। এছাড়া 'একবার স্নানের জন্যে তিনটি ডুব' দেওয়ার সুযোগ রয়েছে। 

মহাকুম্ভ

 সাধারণত ১২ বছর অন্তর আয়োজন করা হয় কুম্ভমেলার। কিন্তু এবার ১১ বছর পরে আয়োজন করা হচ্ছে সেটি। এই বছর হরিদ্বারের কুম্ভ মেলায় চারবার পুণ্য স্নান হবে। তারিখগুলি হল- ১১ মার্চ মহাশিবরাত্রির দিন, ১২ এপ্রিল সোমবতি অমাবস্যায়,১৪ এপ্রিল চৈত্র সংক্রান্তিতে এবং ২৭ এপ্রিল বৈশাখীতে হবে। 

Advertisement