scorecardresearch
 

পুজোয় ফুল আবশ্যক! জানুন এর আসল মাহাত্ম্য

জ্যোতিষীদের মতে, সুগন্ধি ফুল আপনার সব আশা পূর্ণ করতে পারে। বাড়িতে যেখানে ফুল রাখা হয়, সেখানে কোনও নেগেটিভ এনার্জি প্রবেশ করতে পারে না। 

Advertisement
পুজোয় ফুলের গুরুত্ব পুজোয় ফুলের গুরুত্ব
হাইলাইটস
  • বাড়িতে ফুল থাকলে পজিটিভ এনার্জিতে পরিবেশ ভরে থাকে।
  • প্রতিটা ফুলের আলাদা আলাদা মাহাত্ম্য আছে।
  • পদ্ম ফুল হিন্দু দেব-দেবীর খুব প্রিয়।

ফুল যেমন প্রকৃতির একটা সুন্দর সৃষ্টি, সেরকম এটি খুব পবিত্র ও শুভ বলে মনে করা হয়। জ্যোতিষীদের মতে, সুগন্ধি ফুল আপনার সব আশা পূর্ণ করতে পারে। বাড়িতে যেখানে ফুল রাখা হয়, সেখানে কোনও নেগেটিভ এনার্জি প্রবেশ করতে পারে না। 

সেই জন্য শুভ অনুষ্ঠান বা কাউকে উপহার দেওয়ার জন্য অনেক ক্ষেত্রেই ফুল বেছে নেওয়া হয়। ধর্মীয় ক্ষেত্রেও বিভিন্ন ধরণের ফুল ব্যবহার করা হয়। এমনকি পজিটিভ এনার্জিতে পরিবেশ ভরিয়ে তুললে রোগীদের সামনে ফুল রাখা হয়। 

 পুজোয় ফুলের গুরুত্ব

* ফুল মানুষের অনুভূতির চিহ্ন স্বরূপ। এছাড়াও কোনও ব্যক্তির মানসিক পরিস্থিতি বোঝায় ফুল।

* ভিন্ন ধরণের ফুলের রং ও গন্ধ ভিন্ন আবহ তৈরি করে।

* বর্তমানে আসল ফুলের পাশাপাশি আর্টিফিশিয়াল ফুলও ব্যবহার করা হয় পুজোর জন্য।

* প্রতিটা ফুলের আলাদা আলাদা মাহাত্ম্য আছে।

গাঁদা ফুল 

গাঁদা ফুল 

খুব পরিচিত একটি ফুল হল গাঁদা, যা পুজোয় ব্যবহার করা হয়।  ই ফুলের সঙ্গে বৃহস্পতি সম্পর্কিত। যা শিক্ষা ও জ্ঞানকে বোঝায়। সেই জন্যই সরস্বতী পুজোয় গাঁদা ফুল প্রয়োজন হয়। প্রতিদিন ভগবান বিষ্ণুকে গাঁদা ফুলের মালা পড়ালে সন্তান সম্পর্কিত যে কোনও সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

গোলাপ ফুল

গোলাপ ফুল

ভালবাসার প্রতীক মনে করা হয় গোলাপ ফুলকে। জ্যোতিষীদের মতে, প্রেম, বিয়ে ও আর্থিক সমস্যা থেকে মুক্তি পেতে গোলাপ ব্যবহার করতে পারেন। গোলাপ শুক্র গ্রহের সঙ্গে সম্পর্কিত।  দেবী লক্ষ্মীর পুজোয় গোলাপ দিলে অর্থনৈতিক সমস্যার সমাধান হয়। 

Advertisement
পদ্ম ফুল

পদ্ম ফুল

জ্যোতিষীদের মতে পদ্ম ফুল হিন্দু দেব-দেবীর খুব প্রিয়। শ্বেত পদ্ম ফুল তার মধ্যে সবচেয়ে শুভ। নবগ্রহের সঙ্গে সম্পর্কিত পদ্ম ফুল। যে কোনও একাদশীতে কৃষ্ণের চরণে পদ্ম ফুল দিলে সন্তান বাসনা পূরণ হয়। পরপর ২৭ দিন দেবী লক্ষ্মীর চরণে পদ্ম ফুল দিলে অর্থনৈতিক সমস্যার সমাধান হয়।  

Advertisement